৮ ঘণ্টা আগের আপডেট সকাল ৭:৫১ ; সোমবার ; এপ্রিল ১২, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

বাংলা ভাষার শুদ্ধ ব্যবহারের দাবিতে বরিশালে বর্ণ মিছিল

বরিশাল টাইমস রিপোর্ট
৭:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২১
নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: প্রতি বছরের মত এ বছরও বরিশালে ‘বর্ণ মিছিল’ অনুষ্ঠিত হয়েছে। সর্বত্র বাংলা ভাষার শুদ্ধ ব্যবহার চাই শ্লোগানে এই ‘বর্ণ মিছিল’ এর আয়োজন করে বরিশালে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দুঃসাহসী। বুধবার দুপুরে বরিশাল সামাজিক প্রতিবন্ধি মেয়েদের প্রশিক্ষণ ও পুর্নবাসন কেন্দ্রে এই মিছিল, ভাষা সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো: শাহাবুদ্দিন খান। দুঃসাহসী’র সভাপতি সাঈদ পান্থ’র সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক আল মামুন তালুকদার, বিভাগীয় সমাজসেবা উপ পরিচালক আক্তারুজ্জামান তালুকদার, শিক্ষক নেতা দাশগুপ্ত আশীষ কুমার, বরিশাল জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এ্যাড. মাওলাদ হোসেন সানা, ন্যাশনাল ডেইলিজ ব্যুরো চিফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আকতার ফারুক শাহীন, এডাব সভাপতি কাজী জাহাঙ্গির কবির, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি অধ্যাপক নজমুল হোসেন আকাশ, সেইভ দ্যা চিলড্রেন বরিশালের ডেপুটি ম্যানেজার খলিলুর রহমান, অধির খাসকেল ও কোতয়ালি মডেল থানার ওসি নুরুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সামাজিক প্রতিবন্ধি মেয়েদের প্রশিক্ষণ ও পুর্নবাসন কেন্দ্রের ব্যবস্থাপক সাজ্জাদ পারভেজ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, অধিকার তথা সুবিধা বঞ্চিত শিশুদের সামাজিক প্রতিবন্ধী না বলে, যাঁরা  সমাজ থেকে তাঁদের অবাঞ্ছিত রেখে এখানে ঠেলে পাঠিয়েছে তাদের সামাজিক প্রতিবন্ধী বলি। যে শিশু সমাজে থেকে নিজেকে হারিয়ে ফেলেছিলো, সে সকল সুবিধা বঞ্চিতদের সামাজিক সমান অধিকার, শিক্ষা অধিকার, আত্মমর্যাদা, সম্মানবোধ সহ সাবলীল জীবনে ফিরিয়ে আনতে কারিগর হিসেবে যাঁরা এখানে নিরলস প্রশংসনীয় ভূমিকা রেখেছেন, সেসকল কর্মকর্তা, প্রশিক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ। ইহকাল ও পরকালে তাদের জন্য রয়েছে উত্তম প্রতিদান। ভাষা আন্দোলনে যাঁরা সম্মুখ সারিতে থেকে আত্মত্যাগ করেছেন, সেই আন্দোলনকারীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ভাষার সঠিক চর্চার মাধ্যমে সারা বাংলায় যেন এই বাংলা ভাষার সঠিক ব্যবহার শিখতে পারি সেই আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দুঃশাহসী’র সাধারণ সম্পাদক দুর্জয় সিংহ জয়, সহ সভাপতি অনরুদ্ধ খাসকেল হিমাদ্রী, কেয়া সরকার, রিফাত খান, নিলা বাড়ৈ, জাতীয় পুরস্কার প্রাপ্ত নৃত্য শিল্পী হৃদয় সিংগানিয়া, শান্ত বালা, জয় চন্দ্র দাস, শাকিবুল হক, গার্গী খাসকেল, সৃষ্টি নন্দি প্রমুখ। দুঃসাহসী গত ২০১৭ সাল থেকে বরিশালে কাজ করে আসছে। এ বছর ৩য় বারের মত এই বর্ণ মিছিল অনুষ্ঠিত হলো।
বরিশালের খবর, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে সরকারি দপ্তরে আড়াই কোটি টাকার চেক নিয়ে মারামারি  লালমোহনে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মাঠে ইউএনও, ১৭ জনকে জরিমানা  বরগুনায় মোটরসাইকেল আরোহীকে পিটিয়ে লাখ টাকা ছিনতাই  বরিশালে ঘোষণা দিয়ে প্রতিবেশীকে কুপিয়ে হত্যা !  লকডাউন>> বরিশালে শ্রমিকদের খাদ্য ও অর্থ সহায়তা দাবি  বেতাগীতে এমপি রিমন ও তার পরিবারের সুস্থতা কামনায় যুবলীগের দোয়া মোনাজাত  মেডিকেল কলেজে পড়ার সুযোগ পেলেন রাখাইন কিশোরী  ভোলায় ভাইয়ের পিটুনিতে ভাই হাসপাতালে  একদিনে করোনা কেড়ে নিল সর্বোচ্চ ৭৮ জনের প্রাণ  গৌরনদীতে জাটকা বিক্রেতাকে জরিমানা