১ ঘণ্টা আগের আপডেট রাত ২:৩২ ; শনিবার ; জুলাই ২, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বাইসাইকেলের জন্য আলাদা লেনের দাবি

বরিশাল টাইমস রিপোর্ট
৩:২৩ অপরাহ্ণ, জুন ৪, ২০১৮

ভবিষ্যতে একমাত্র নির্ভরযোগ্য এবং পরিবেশন বান্ধব যানবাহনের মাঝে পছন্দের তালিকায় প্রথম সারিতে থাকবে বাইসাইকেল। অথচ এই বাহনটিকে অবহেলার চোখে দেখা হচ্ছে, করা হচ্ছে নিরুৎসাহী। বিপরীতে গুরুত্ব এবং উৎসাহিত করা হচ্ছে ব্যক্তি মালিকানা গাড়ি। সময় এসেছে বাইসাইকেলকে উৎসাহিত করার এবং প্রতিটি সড়কে আলাদা লেন করার। দরকার হলে শুধু বাইসাকেলের জন্য আলাদা সড়ক নির্মাণ করতে হবে। রবিবার বিশ্ব বাইসাইকেল দিবসের অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

গতকাল শনিবার ছিল জাতিসংঘ স্বীকৃত প্রথম বিশ্ব বাইসাইকের দিবস। বিশ্ব বাইসাইকেল দিবস-২০১৮ উপলক্ষে ‘যারা সাইক্লিস্ট নন, তাদের সাইক্লিংকে উৎসাহিত করুন প্রতিপাদ্য নিয়ে’। বাংলাদেশ সাইক্লিং ও হাঁটা জোটসহ ৬টি সংগঠন যৌথভাবে বিকেল ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে আলোচনা ও বাইসাইকেল র‍্যালির আয়োজন করেন। অনুষ্ঠানে বক্তারা বাইসাইকেলের জন্য আলাদা লেনের জোর দাবি জানান এবং নিজেদের যুক্তি তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিবশে বাঁচাও আন্দোলন (পবা) চেয়ারম্যান আবু নাসের খান বলেন, সাইক্লিস্টদের নিয়ম মেনে চলতে হবে। ফুটপাতে ওঠা যাবে না। পরিবেশ ও সময় বাঁচাতে বাইসাকেল চালানো জরুরি। তবে ঢাকাতে বাইসাইকেল চালকদের রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে। অথচ ভবিষ্যতে বাংলাদেশে একমাত্র পরিবেশ বান্ধব যানবাহনে পরিণত হবে বাইসাইকের। যার জন্য পরিবেশবাদীরা এর পক্ষে কথা বলে আসছে এবং বলবে। এটিকে গুরুত্বের সঙ্গে দেখা উচিত।

এ সময় বক্তারা বলেন, একটা বাইসাইকেল যে পরিমাণ যায়গা নিয়ে চলে তার চাইতে অনেক বেশি যায়গা নিয়ে চলে ব্যক্তিগত গাড়িগুলো। অথচ আমরা বাইসাইকেলকে গুরুত্ব না দিয়ে ব্যক্তিগত গাড়ির বিষয়টি গুরত্বের সঙ্গে দেখছি এবং বাইসাকেলকে নিরুৎসাহিত করছি। পৃথিবীর বিভিন্ন দেশে এমন অনেক স্থান আছে যেখানে ব্যক্তিগত গাড়ি ঢুকতে পারে না। সেখানে বাইসাইকেল যাওয়ার অনুমতি রয়েছে। তাই গুরুত্বের বিবেচনায় এর জন্য আলাদা লেন করা এখন সময়ের দাবি। প্রয়োজন হলে বাইসাইকেলের জন্য আলাদা সড়ক করা হতে পারে।

এ সময় বক্তারা আরো বলেন, আলাদা লেনের জন্য দরকার হলে আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে জোরালো দাবি জানাবো। জাতিকে ঐক্যবদ্ধ করব। অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, বাংলাদেশ স্কাউট ও গাইড ফেলোশিপ সাধারণ সম্পাদক এস কে রেজা, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ আফতাবুর রহমান, বাংলাদেশ নিরাপদ পানি আন্দোলনের সভাপতি প্রকৌশলী মো. আনোয়ার হোসনে, সিটিজেন ওপেন ফোরামের প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট জিয়াউর রহমান, বাংলাদেশ সাইক্লিং ও হাঁটা জোটের নির্বাহী সদস্য মো. নিশু সাদেক, সমন্বয়ক এম এ ওয়াহেদ।

এ সময় রাজধানীর বিভিন্ন সাইক্লিস্ট সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে শহীদ মিনারের সামনে থেকে বাইসাইকেল র‍্যালি বের হয়ে টিএসসির সামনে দিয়ে উদয়ন স্কুলের সামনে দিয়ে পুনরায় শহীদ মিনারে শেষ হয়। আয়োজক সংগঠনগুলো মধ্যে ছিল, ঢাকা সাইক্লিং ও স্পোটিং ক্লাব, বাংলাদেশ স্কাউট ও গাইড ফেলোশিপ, বাংলাদেশ নিরাপদ পানি আন্দোলন, সিটিজেন ওপেন ফোরাম।

টাইমস স্পেশাল

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে শ্রমিক সংগঠনের নির্বাচন  বরিশালে বিএনপি নেতাকে পিটিয়ে হত্যা: ভাইসহ ডায়াগনস্টিক মালিকের বিরুদ্ধে মামলা  পাগলা মসজিদের দানবাক্সে পাওয়া গেল ৩ কোটি ৬০ লাখ টাকা  পিরোজপুরের সবচেয়ে বড় গরু ‘লাল বাদশা’  আওয়ামী লীগ সরকার খুন-গুমের রাজনীতি করছে: চরমোনাই পির  গৌরনদীতে মাদক সম্রাট হীরা মাঝি গ্রেপ্তার  ব্যাংকে ঢুকে চোরের তাণ্ডব  বরিশাল/ সাবেক ওয়ার্ড কাউন্সিলর হত্যার বিচারের দাবিতে মানববন্ধন  পিরোজপুর/ বাসের ধাক্কায় ২ গরু ব্যবসায়ী নিহত  ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন বরিশালের সন্তান ফায়েজ বেলাল