২৫ মিনিট আগের আপডেট বিকাল ৩:৬ ; শুক্রবার ; আগস্ট ১৯, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বাউফলে রথযাত্রা উৎসব

বরিশাল টাইমস রিপোর্ট
৮:৫১ অপরাহ্ণ, জুলাই ১, ২০২২

বাউফলে রথযাত্রা উৎসব

মো. জসীম উদ্দিন, বাউফল:: পটুয়াখালীর বাউফল উপজেলায় সনাতন ধর্মালম্বীদের রথযাত্রা উৎসব পালিত হয়েছে। শুক্রবার (১ জুলাই) বেলা ১১টায় উপজেলার কালাইয়া মদন মোহন জিউর আখড়াবাড়ি মন্দিরে এ উৎসব পালিত হয়।

মন্দিরের পুরোহিত কার্ত্তিক চক্রবর্তী বলেন, হিন্দু ধর্মালম্বানুযায়ী প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে উৎযাপিত হয় রথযাত্রা উৎসব। এই সময় জগন্নাথদেব তাঁর ভাই বলদেব ও বোন শুভদ্রাদেবকে সঙ্গে নিয়ে পুরীধামের মন্দির থেকে গুন্ডিচা মন্দিরে যান। সেখানে ৯দিন অবস্থানের পর আবার পুরীধামে ফিরে আসেন।

সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধিশ্বর। জগত হচ্ছে বিশ্ব ও নাথ হচ্ছেন ইশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ইশ্বর। তাঁর অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমুর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন হিন্দু ধর্মালম্বীরা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বাউফল শাখার সাধারন সম্পাদক অতুল পাল বলেন, রথযাত্রা উপক্ষে কালাইয়া মদন মোহন জিউর আখড়া বাড়ি মন্দির থেকে বেলা ১১টা এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি কালাইয়া বন্দরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মন্দির মাঠে এসে এক আলোচনা সভা শেষে প্রসাদ বিতরনের মধ্য দিয়ে দিনের অনুষ্ঠান শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন, মন্দির কমিটির সাধারণ সম্পাদক উত্তম কর্মকার, উপদেষ্টা দিলিপ দেবনাথ, বোজেন্দ্র দেবনাথ, দুলাল কর্মকার, গোপাল দেবনাথ, পরিমল দেবনাথ, কৃষ্ণ কান্ত কর্মকার, কমল কর্মকার এবং পলাশ কর্মকার প্রমুখ।

এছাড়াও উপজেলার বিভিন্ন মন্দিরে ব্যাপক উৎসাহ ও উদ্দিপনার মধ্য দিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়।

পটুয়াখালি, বিভাগের খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশাল বিশ্ববিদ্যালয়ে ১৯ জনের চাকরির সুযোগ  উপকূলে ৪ ফুট উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসের আশঙ্কা  চলন্ত লঞ্চে সন্তান প্রসব: আজীবন ভ্রমণ ফ্রি  ঘুসের ৪ লাখ টাকাসহ ভূমি কর্মকর্তা জনতার হাতে আটক  চিংড়িতে বিষাক্ত জেলি (!) এটা কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?  ছাত্রীদের বাথরুমে মাতাল ছাত্রলীগ নেতা: অশ্লীল অঙ্গভঙ্গির অভিযোগ  কবুতর মেরে ফেলার প্রতিবাদ করায় বাবা ও ছেলেকে কুপিয়ে জখম  তজুমদ্দিনে ৫ জেলে অপহরণ: আড়াই লাখ টাকা মুক্তিপণ দাবি  বিএনপি’র কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ: কেন্দ্রীয় নেতার ছবিতে জুতা ও ঝাড়ুপেটা  এবার উদ্বোধনের অপেক্ষায় দেশের প্রথম ৬ লেনের কালনা সেতু