২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বাকেরগঞ্জ ৯নং ওয়ার্ডের উন্নয়নের কারিগর কাউন্সিলর নজরুল ইসলাম আকন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:০৬ অপরাহ্ণ, ০৪ জুন ২০২০

বার্তা পরিবেশক, বাকেরগঞ্জ :: সদা হাস্যজ্জল সদালাপি মানুষ তিনি। এলাকায় রয়েছে অনেক সুনাম। ইতিমধ্যে এলাকাবাসীর কাছে আস্থার প্রতিক হিসেবে পরিচিত লাভ করেছেন এই মানুষটি। আদর্শ ও ন্যায় নীতির মধ্যে থেকে এলাকার মানুষের পাশে থাকাই এ মানুষটির লক্ষ্য। কোন কিছুর লোভ লালসা আর হিংসা তাকে আক্রমণ করতে পারেনি। এসব কারণেই এলাকার অনেকেই প্রশংসা করেন তার। স্থানীয় সাংবাদিকদের কাছেও তিনি খুবই প্রিয়। নাম তার নজরুল ইসলাম আকন। তিনি বাকেরগঞ্জ পৌরসভার ৯নং ওয়ার্ডের সফল কাউন্সিলর। ছাত্র জীবন থেকেই আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত। পাশাপাশি বাকেরগঞ্জ পৌরসভার ৯ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর শাহজাহান আকন এর বড় ছেলে তিনি। তার বাবা শাহজাহান আকন ৯ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর হিসেবে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। পাঁচ বছর দায়িত্বে থেকে এলাকার সাধারণ মানুষের মন জয় করেন শাহজাহান আকন। পরে তিনি পারিবারিক কর্মব্যস্ততার কারণে পৌর নির্বাচনে অংশগ্রহণ করবেন না বলে জানান। তিনি তখন সকলের উপস্থিতিতে ২০১১ সালে পৌর নির্বাচনে কাউন্সিলর প্রার্থী হিসেবে তার বড় ছেলে নজরুল ইসলামকে তুলে দেন সকলের কাছে। ধর্ম ভিরু এই নেতা প্রায় সকল শ্রেণি পেশার মানুষের নয়ন মনি-বিশেষনে অভিসিক্ত। পিতার ন্যায় নীতি ও অসহায় মেহনতি মানুষের বন্ধু নজরুল ইসলাম আকন বিপুল ভোটে কাউন্সিলর নির্বাচিত হন।

স্থানীয়রা জানান, ছোটবেলা থেকেই তিনি মানুষের দু:খ দুর্দশায় নিজেকে সর্বদা ব্যস্ত রাখতেন। বিবেকের ব্যাকুলতায় যখন যেভাবে পারতেন অসহায়দের পাশে দাড়িয়ে বাড়িয়ে দিতেন সহয়তার কোমল দু’হাত। মানুষের দু:খ-দুর্দশা লাঘবের অক্রিতিম বিবেক বোধ মুক্তিযুদ্ধের চেতনা দেশত্ববোধের গভিরতার টানে তিনি নিজেকে জড়িয়েছেন বাকেরগঞ্জ সরকারি কলেজের ছাত্র রাজনীতিতে। জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শিক রাজনীতি মিশে আছে তার হৃদয়ে। তিনি ২০১১ সালে প্রথম কাউন্সিলর নির্বাচিত হন। পৌরসভার দায়িত্ব গ্রহণের পর থেকেই শাসন শোষনের বৈসম্যের অবসান ঘটিয়ে সন্ত্রাস, মাদক ও জঙ্গীমুক্ত পৌরসভা গড়ার লক্ষ্যে মেয়র লোকমান হোসেন ডাকুয়ার নেতৃত্বে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

তারই ধারাবাহিকতায় দ্বিতীয় বারের মতো কাউন্সিলর নির্বাচিত হন তিনি। মেয়র লোকমান হোসেন ডাকুয়া’র আস্থাভাজন কাউন্সিলর নজরুল ইসলামকে পৌর সার্ভেয়ার এর দায়িত্ব দেয়া হয়। অত্যন্ত সুনামের সহিত দায়িত্ব পালনের পাশাপাশি রাজনৈতিক সকল কর্মকান্ডে প্রশংসনীয় ভূমিকা থাকায় পৌরসভার ৯ নং ওয়ার্ডের আওয়ামী লীগের সভাপতি দায়িত্ব পালন করে যাচ্ছেন। বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বারবার নির্বাচিত মেয়র লোকমান হোসেন ডাকুয়ার নেতৃত্বে ও নির্দেশনায় দলীয় সকল কার্যক্রম এর পাশাপাশি পৌরসভার উন্নয়নমূলক কর্মকান্ডে অগ্রণী ভূমিকায় দেখা যায় কাউন্সিলর নজরুল ইসলাম আকনকে। মানবসেবার পাশাপাশি পৌরসভার ৯ নং ওয়ার্ড জুড়েই তৈরী হয়েছে কাউন্সিলর নজরুল ইসলাম আকনের রাজনৈতিক জনপ্রিয়তার শক্তবলায়। দিনের শুরু থেকে গভীর রাত পর্যন্ত ভক্ত অনুসারী এবং নেতা-কর্মীদের সুখ দুঃখের খবর নেন তিনি।
অনেক বাধা-বিপত্তি এসেছে; কিন্তু নিজে কখনো বঙ্গবন্ধুর আদর্শ থেকে বিচ্যূত হননি। এগিয়ে চলছেন সব প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে। আর তার কর্মের ফলও তিনি পেয়েছেন প্রিয় সংগঠন থেকে। রাজনৈতিক অঙ্গনে কাজ করতে গিয়ে দলের নেতাকর্মী ও সমর্থকদের যেমন অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা পেয়েছেন; তেমনি তিনি প্রিয় ৯ নং ওয়ার্ডবাসীর স্নেহ-ভালোবাসা পেয়ে ধন্য হচ্ছেন। তাদের প্রেরণায়ই তিনি এগিয়ে চলছেন নিরন্তর। প্রচেষ্টা চালাচ্ছেন এলাকাবাসীর সেবা করার। ইতিমধ্যে করোনা পরিস্থিতি মোকাবেলায় মেয়র লোকমান হোসেন ডাকুয়া নেতৃত্বে সরকারের দেয়া বিভিন্ন কর্মসূচি বিশেষ ওএমএস, ত্রান, কার্ডের মাধ্যমে চাউল, প্রধান মন্ত্রীর দেয়া উপহারসহ বিভিন্ন কার্যক্রম সুনামের সহিত জনসাধারণের মাঝে বিতরণ করে যাচ্ছেন। এই করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া অনেক পরিবারের মাঝে নিজ সামর্থ্য অনুযায়ী সহযোগিতাও করে যাচ্ছেন।
৯ নং ওয়ার্ডের বাসিন্দা শেখ হাসিনা ক্যান্টনমেন্টে কর্মরত সেনা সদস্য আলমগীর হোসেন জাহাঙ্গির জোমাদ্দার সাংবাদিকদের জানান, শুধু এই করোনা ভাইরাসের মহামারীতেই নয়, সব সময় ওয়ার্ডের কমিশনার হিসেবে সকলের সুখ দুঃখে পাশে থাকেন নজরুল ইসলাম আকন। সকলের প্রিয় এই মানুষটি কারো অসুস্থতার খবর পেলে গভীর রাতে ছুটে আসেন। ওয়ার্ডে কোন মানুষ মারা গেলে তাকে দাফন দেয়াসহ শোকাহত পরিবারের পাশে থাকেন তিনি। এলাকায় কোন পারিবারিক কিংবা জমি-জমা সংক্রান্ত ঝামেলা দেখা দিলে অত্যন্ত বিনয়ের সাথে মীমাংসা করেন যা এক প্রশংসনীয় ভুমিকা। এলাকায় মাদক, সন্ত্রাসী, চুরি, ডাকাতিসহ অমানবিক কর্মকান্ড আজ নেই বললেই চলে।
সম্প্রতিক একটি বিষয়ে নিয়ে কাউন্সিলর নজরুল ইসলাম সাংবাদিকদের জানান, আইনবিরোধী কার্যক্রম, মারামারি-হানাহানি, গুজব ছড়াতে একটি কুচক্রী মহল এলাকায় ষড়যন্ত্রের জাল বিস্তার করছে এ বিষয়ে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান। সবাই এখন সুন্দর ও শান্তিপূর্ণভাবে বসবাস করছি। গভীর রাতেও মানুষ চলাচল করতে পারে নির্বিঘেœ। ৯ নং ওয়ার্ড বাসীর যথাযথ নাগরিক অধিকার নিশ্চিত করতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। ওয়ার্ডের প্রতিটি নাগরিক সেবা দ্রæততার সাথে দেয়ার চেষ্টা করে যাচ্ছি, তবে সুশৃঙ্খল ও সুন্দরভাবে তা গ্রহণের জন্য সবার প্রতি আমার আহবান ও সবাই সবসময় সহযোগিতা করবেন যাতে আমি সারাজীবন আপনাদের পাশে থেকে উন্নয়ন মূলক প্রতিটি কাজ ৯ নং ওয়ার্ডের মানুষের জন্য করতে পারি।
এই তরুণ সমাজের কাছে তার মেধা ও সামাজিক কার্যক্রমের মাধ্যমে ব্যাপক গ্রহণ যোগ্যতা অর্জন করেন। এছাড়াও তিনি সমাজে বসবাসকারী সাধারণ নাগরিকের জীবনের নিরাপত্তার জন্য ৯নং ওয়ার্ডের পাকা রাস্তা নির্মাণসহ নিজ উদ্যোগে সামাজিক কার্যক্রমে নিজেকে নিয়োজিত রেখেছেন। ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের রাজনৈতিক পরিসরে রয়েছে ব্যাপক গ্রহণ যোগ্যতা তার। বাকেরগঞ্জ পৌরসভা নির্বাচনে ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের প্রার্থী হিসেবে বিশাল জন সমর্থন নিয়ে

16 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন