৫ ঘণ্টা আগের আপডেট সকাল ৫:১৯ ; বৃহস্পতিবার ; মে ২৬, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বাঙা‌লিদের প্রশংসায় বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট

বরিশাল টাইমস রিপোর্ট
১১:৫৬ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৬

বরিশাল: ‌বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেছেন, বাঙা‌লিরা অত্যন্ত প‌রিশ্রমী, কাজ কর‌তে পা‌রে এ কারণে তারা  পি‌ছি‌য়ে প‌ড়ে না। ব‌রিশা‌লে এ‌সে আ‌মি খুব খু‌শি।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সকা‌লে ব‌রিশা‌লের বাবুগঞ্জ উপজেলার দক্ষিণ রাকুদিয়া গ্রামের নারীর ভাগ্যবদল ও দারিদ্র্য জয়ের চিত্র স্বচক্ষে দেখার পর সাংবা‌দিক‌দের উ‌দ্দে‌শ্যে তিনি এ কথা ব‌লেন।

জিম ইয়ং কিম বাঙালিদের প্রশংসা করে বলেন, আমরা এদেশে অর্থায়ন কর‌ছি। এর আ‌গে এখানকার নারীরা অ‌তি দ‌রিদ্র ছি‌লো। তাদের কোনো প্র‌শিক্ষণ ছি‌ল না।

তি‌নি আ‌রো ব‌লেন, প্রশিক্ষণ পাওয়ার পর এখানকার নারীরা গরু পালন, মা‌ছের চাষ ক‌রে নিজেদের ভাগ্য বদল করেছে, তারা ঘুরে দাঁ‌ড়ি‌য়ে‌ছে। তা‌দের ছে‌লে-মে‌য়েরা আ‌গে স্কু‌লে যেত না। এখন যা‌চ্ছে। সব‌কিছুই ভা‌লো লে‌গে‌ছে, ভা‌লোর দি‌কে যা‌চ্ছে। আমরা ভ‌বিষ্য‌তে আ‌রো অর্থায়ন কর‌বো।

এর আ‌গে মঙ্গলবার সকাল সা‌ড়ে ৮টায় হেলিকপ্টারে করে বরিশাল বিমানবন্দরে পৌঁছান বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

এরপর সড়ক পথে তিনি জেলার বাবুগঞ্জ উপজেলার দক্ষিণ রাকুদিয়া গ্রামে নারীর ভাগ্যবদল ও দারিদ্র্য জয়ের চিত্র স্বচক্ষে দেখার জন্য রওয়ানা হন।

সেখানে পৌঁছে বিশ্বব্যাংকের সহায়তায় পরিচালিত সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর নতুন জীবন লাইভলিহুড ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (এনজেএলআইপি) নামের একটি প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন তিনি। পাশাপাশি সেখানে নারীদের ভাগ্যবদলের দৃশ্য স্বচোখে দেখেন।

প্রায় এক ঘণ্টা সেখানে অবস্থানকালে ক্ষুদ্র ঋণ সহায়তার মাধ্যমে দারিদ্র্য জয়ের চিত্র পর্যবেক্ষণ করেন তিনি।

এদিকে, বিশ্বব্যাংকের প্রধানের আগমন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে প্রশাসন। বিমানবন্দর থেকে শুরু করে বাবুগঞ্জের রাকুদিয়া গ্রাম ও উজিরপুরের বামরাইল এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে।

কয়েকদিন থেকে সেখানে অবস্থানসহ নজরদারি জোরদার করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সরকারি গোয়েন্দা সংস্থার লোকজন।

বাবুগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফরোজা বেগম পারুল জানান, বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের আগমন উপলক্ষে পরিকল্পনা মোতাবেক সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

দক্ষিণ রাকুদিয়া গ্রামের গৃহবধূ শিউলি বেগম জানান, ২০১২ সালে এসডিএফ থেকে বিশ্বব্যাংকের নতুন জীবন প্রকল্পের মাধ্যমে ১০ হাজার টাকা ঋণ নিয়ে সেই টাকার সঙ্গে তার বিয়ের সময় পাওয়া কিছু গহনা বিক্রি করে ‍একটি গাভী কেনেন। পরে সেই গাভীর দুধ বিক্রি করে ঋণের টাকা পরিশোধ করেন।

পরের বছর আরো টাকা ঋণ নিয়ে আরো একটি গাভী কিনেন।

এখন তিনি চারটি গরুর সাহায্যে কম্পোস্ট সারসহ দুধ বিক্রি করে ভালো টাকা উপার্জন করছেন। ঘরেই রয়েছে মিনি মুরগির ফার্ম।  আর এভাবেই তার সংসারে ফিরে এসেছে সুখ এবং স্বচ্ছলতা।

এসডিএফ দেহেরগতি ইউনিয়নের ফেসিলেটর নকিবুল ইসলাম জানান, এই এলাকায় সংস্থার কার্যক্রম শুরু হওয়ার পর তারা দেহেরগতি ইউনিয়নে ১৫টি সমিতির মাধ্যমে সদস্য সংগ্রহ শুরু করেন। বর্তমানে ১৫টি সমিতির আওতায় তাদের সদস্য রয়েছে ১ হাজার ৮৪৪ জন। একই চিত্র বাবুগঞ্জের চাঁদপাশা ইউনিয়নে। সেখানেও ১৫টি সমিতির আওতায় সদস্য রয়েছে ১ হাজার ৮১৩ জন।

তিনি বলেন, সমিতিতে সঞ্চয়ের পাশাপাশি তারা ঋণ নিয়ে গাভি পালন, মুরগি পালন, মাছ চাষ ও কৃষিকাজের মাধ্যমে নিজ নিজ স্থানে স্বাবলম্বী হয়েছেন। নারীরা পরিবারে আয়ের পাশাপাশি পুষ্টির জোগানও দিচ্ছেন।

বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাউফলে ১৯ বছর ধরে চলছে শিক্ষার্থীবিহীন এমপিওভুক্ত মাদ্রাসা, দেখার কেউ নেই  অটোরিক্সাকে মাহিন্দ্রার ধাক্কা: ছিটকে পড়ে বৃদ্ধ নিহত  বরিশাল/ বাস থেকে নামিয়ে ছাত্রদল নেতাকর্মীদের পেটাল ছাত্রলীগ  লালমোহনে ৪ বিদ্রোহী প্রার্থীকে আওয়ামী লীগ থেকে বহিস্কার  সমাবেশ করে বাসায় ফেরার পথে ট্রাকচাপায় বিএনপি নেতা নিহত  শিক্ষার্থীদের সমকামিতার প্রস্তাব দেওয়া সেই শিক্ষককে অব্যাহতি  কলাপাড়ায় গ্যাস ট্যাবলেট খেয়ে কলেজছাত্রীর মৃত্যু  আগৈলঝাড়ায় দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণে উদ্বুদ্ধকরণ সভা  বাউফলে সাংবাদিকদের মানববন্ধন  ৭২ ঘণ্টার মধ্যে দেশের সব অনিবন্ধিত ক্লিনিক বন্ধের নির্দেশ