১৪ মিনিট আগের আপডেট রাত ৯:৩৩ ; শুক্রবার ; ফেব্রুয়ারি ২২, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

বাজারের একমাত্র আকর্ষণ সাইফ আলি খান

অনলাইন ডেস্ক
৩:২৮ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০১৮

নবাগত গৌরব কে. চাওলা পরিচালিত থ্রিলার ছবি ‘বাজার’ মূলত স্টক মার্কেট কেন্দ্রিক ছবি। ছোট শহরের একটি ছেলে নিজের রোল মডেল কর্পোরেট সম্রাটের সঙ্গে কাজ করার ইচ্ছায় খুব অল্প বয়সে মুম্বাই চলে আসে। এরপর থেকেই শেয়ার বাজারের ওঠানামার মতোই গল্পে বিভিন্ন ঘটনার ঘাতপ্রতিঘাতে চরিত্রদের ওঠানামা শুরু হয়।

সাইফ আলি খানের দুর্দান্ত অভিনয় ছবির মূল আকর্ষণ হলেও স্টোরিলাইন সহজেই অনুমান করে ফেলে দর্শক। দালাল স্ট্রিটের জর্ডন জিকো রূপে সাইফ আলি খান ছবির সূক্ষ্ম মুহূর্তগুলোকে নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছেন। তিনি একটা মুখোশের আড়ালে নিজেকে ঢেকে রেখেছেন কিন্তু সেই মুখোশ খসে প্রায়ই তার আসল চেহারা সকলের সামনে ভেসে উঠেছে। তার অভিনয় দক্ষতায় সুন্দরভাবে এগিয়ে গেছে বাজারের গল্প।

কিন্তু সাইফ আলি খানের দুর্দান্ত অভিনয়ও বাজারের প্রাণকেন্দ্র হয়ে উঠতে পারেনি। বাজারে ক্ষমতা ও অর্থলোভী সাইফ আলি খানের সঙ্গে প্রায় তিন দশক আগে মুক্তি পাওয়া অলিভার স্টোনস মাইকেল ডগলাস চার্লি শীনের ওয়াল স্ট্রিটের সঙ্গে সাদৃশ্য খুঁজে পাওয়া গেছে।

বাজার এমন একটা জগতের গল্প যা জর্ডন বেলফোর্টের সত্য ঘটনা অবলম্বনে তৈরি মার্টিন স্কোরসিসির দ্য উলফ অব ওয়াল স্ট্রিটের (২০১৩) সদৃশ মনে হলেও পুরোপুরি সমকক্ষ হয়ে উঠতে পারেনি। দুর্নীতি, ক্ষমতা লোভ, রেষারেষি, শেয়ার বাজার, মিডিয়ার খেলা সবই এই ছবিতে স্থান পেয়েছে। কখনো তিনি সব কিছু নিজেদের ছাপ ফেলতে পেরেছে আবার কখনো বা পারেনি।

শকুন কোঠারি একজন ক্ষমতাবান অর্থলোভী বিজনেস টাইকুন যিনি মনে করেন অর্থই ক্ষমতা এবং লোভই ঈশ্বর। এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের স্নাতক রিজওয়ান আহমেদ (নবাগত রোহন মেহেরা) তাকে ঈশ্বর-জ্ঞানে পুজা করে এবং তাকে অনুসরণ করেই নিজের ভবিষ্যৎ গড়তে চায়। কিন্তু পরবর্তীকালে পরিস্থিতির শিকার হয়ে সে বাস্তবের মাটিতে আছড়ে পড়ে।

শুরুতে রিজওয়ানের বাবা নিজের কাজের জন্য প্রশংসা হিসাবে একটা ঘড়ি উপহার পান। কাজের জগতে পা রাখার পর প্রিয়া রাই (রাধিকা আপ্তে) নামক এক সহকর্মী তাঁর পথপ্রদর্শক এবং প্রেমিকা হয়ে ওঠে।

শেয়ার বাজারের দালালদের পাল্লায় পড়ে রিজওয়ান হতবাক হয়ে যায়। তার জীবনের বিভিন্ন সমস্যাগুলো ফুটিয়ে তুলতে ব্যাকগ্রাউন্ডে একটা গানের ব্যবহার করা হয়েছে।

শকুনের মতোই এই ছবিতে রিজওয়ান গুরুত্বপূর্ণ। কিন্তু নবাগত রোহন মেহেরাকে প্রচুর পরিশ্রম সত্ত্বেও চিত্রনাট্যের জন্যই কোনও কোনও অংশে দুর্বল মনে হয়েছে।

প্রিয়া ছাড়াও এই ছবির অন্যতম মূল মহিলা চরিত্র শকুনের স্ত্রী মন্দিরা (চিত্রাঙ্গদা সিং) যার এমন কোনও গুরুত্বপূর্ণ ভূমিকা নেই যে তাকে ছবির কেন্দ্রে রাখবে। তবে সামান্য যেটুকু অংশে তিনি অভিনয় করেছেন তা দিয়েই তিনি ছবিতে নিজের উপস্থিতি বুঝিয়ে দিয়েছেন।

বাজার পুরোপুরি মধ্য মানের ছবি। ছবির বিষয়বস্তুর বিচারে এ ছবি আরও ভাল হয়ে উঠতে পারতো কিন্তু তা শেষমেশ আর হয়ে উঠতে পারেনি।

বিনোদনের খবর

আপনার মতামত লিখুন :

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  পাকিস্তানকে কড়া ভাষায় অপমান করেন এই পাক আমলা  মানুষ আমাদের ভোট দিয়েছে, তাদের মর্যাদা রাখতে হবে : প্রধানমন্ত্রী  বরিশালে ঘর উত্তোলনকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫  সন্তানকে জড়িয়ে ধরেই পুড়ে মরলেন মা  ওপার বাংলার সেরা নায়ক শাকিব খান  ঝালকাঠিতে চিহ্নিত মাদক বিক্রেতাসহ গ্রেপ্তার ৩  পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ  ঝালকাঠিতে শিশু শিক্ষার্থী খুন, ক্ষেত থেকে লাশ উদ্ধার  বরিশাল দুদক কর্মকর্তার বিরুদ্ধাচারণ করলেন সেটেলমেন্ট সার্ভেয়ার মনির!  পাকিস্তান তৈরি থাকলে ভারতও যুদ্ধের জন্য প্রস্তুত: রাজনাথ সিং