১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

বানারীপাড়ায় আভাসের চক্ষু সেবা প্রকল্পের অবহিতকরণ সভা

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৭:২৫ অপরাহ্ণ, ২৬ জানুয়ারি ২০২৩

বানারীপাড়ায় আভাসের চক্ষু সেবা প্রকল্পের অবহিতকরণ সভা

রাহাদ সুমন, বিশেষ প্রতিনিধি॥ বেসরকারি উন্নয়ন সংস্থা আভাস বরিশাল জেলার স্বল্প আয়ের পরিবারের প্রতিবন্ধী, বৃদ্ধ, নারী, শিশু ও অসহায়দের জন্য একিভূত চক্ষু পরিসেবা প্রকল্প শুরু করেছে।

২৬ জানুয়ারী বৃহস্পতিবার বেলা ১১টায় বানারীপাড়া উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত অবহিতকরণ সভার মাধ্যমে ‘ইমপ্রুভ এ্যাকসেস টু ইনক্লুসিভ এন্ড কম্প্রিহেনসিভ আই হেলথ সাভিসেস ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পটির বিস্তারিত উপস্থাপন করা হয়।

বানারীপাড়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীলের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার ফাতিমা আজরিন ত্বন্বী বলেন, নানা ধরনের ডিভাইস ব্যবহারের কারণে স্ক্রীন রেডিয়েশনের মাধ্যমে আমাদের চোখের ব্যাপক ক্ষতি হচ্ছে।

এই ক্ষতি হতে আমাদের মুক্ত হতে হবে। স্কুলের শিশুদের এই ক্ষতি হতে বাচাতে ব্যপক প্রচার-প্রচারণা করতে হবে। আমাদের যেমন প্রকল্প অবহিতকরণ করা হল, একইভাবে জনগণকেও সচেতন করা গুরুত্বপূর্ণ। ত্রৈমাসিক সভাগুলোতে প্রকল্পের অগ্রগরি চিত্র ফুটে উঠবে বলে আমি আশা করছি। এই প্রকল্পটি যথাযথভাবে বাস্তবায়নে প্রশাসনের সর্বাত্মক সহযোগিতা থাকবে।

সভার সভাপতি বানারীপাড়া উপজেলার মেয়র অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল বলেন, আজ আমরা আমাদের দেহের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ নিয়ে কথা বলছি। আভাস বানারীপাড়া উপজেলার অবহেলিত মানুষের জন্য যে প্রকল্পটি গ্রহণ করেছে তার জন্য ধন্যবাদ।

এই এলাকার পিছিয়ে পরা মানুষগুলো যেন ভিশন সেন্টারসহ সরকারের সকল কার্যক্রমগুলোর সুফল পায় সে বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এই প্রকল্পটি বাস্তবায়নে এলাকার জনপ্রতিনিধিদের সমন্বয় করা হলে প্রকল্পটির মান আরও ভাল হবে এবং আমাদের নিজেদেরও দায়িত্ব রয়েছে মানুষের কল্যাণে আমাদের নিজের সম্পৃক্ত করা।

সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা আবুল খায়ের মাহমুদ. উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজুর রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আফসানা আরেফিন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা পার্থ সারথী দেউরী, উপজেলার সলিয়াবাকপুর ই্উপি চেয়ারম্যান মাষ্টার সিদ্দিকুর রহমান, সৈয়দকাঠি ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন মৃধা,উপজেলা এনজিও সমন্বয় পরিষদের সভাপতি এটিএম মোস্তফা সরদার,সাধারন সম্পাদক সাংবাদিক ্এস মিজানুল ইসলাম,বানারীপাড়া প্রেসক্লাব সভাপতি রাহাদ সুুমন প্রমুুখ।

আন্তর্জাতিক দাতা সংস্থা সিবিএম এর সহযোগিতায় প্রকল্পটির মাধ্যমে বরিশাল জেলার সদর, বানারীপাড়া ও বাকেরগঞ্জ উপজেলায় প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে ৬ লক্ষ উপকারভোগীকে বিভিন্ন ধরনের চক্ষু স্বাস্থ্যসেবা দেওয়া হবে।

আগামী ৩ বছর ধরে সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা, প্রতিবন্ধী সংগঠনগুলোকে দক্ষ ও শক্তিশালী করা এবং সরকারি চক্ষু সেবার মান বৃদ্ধিতে সহযোগিতা, ভিশন সেন্টার ও বেইজ হাসপাতালগুলোতে সেবার মান বাড়ানো ও অন্তর্ভূক্তিমূলক সেবা প্রদাণে সহায়তা, জাতীয় – স্থানীয় সরকার এবং সংশ্লিস্ট পক্ষগুলোকে চক্ষু সেবার প্রতিবন্ধকতা জানানো ও সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে চক্ষু সেবার মান উন্নয়ন করা হবে বলে সভায় জানানো হয়।

আভাস – আইইএইচ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ আকবর হোসেনের পরিচালনায় সভায় বানারীপাড়া উপজেলার সরকারি, বেসরকারি কর্মকর্তাগন, নাগরিক প্রতিনিধি, সাংবাদিক, বানারীপাড়া প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের প্রতিনিধি, উন্নয়ন সংস্থার প্রতিনিধিগণ, আভাস-আইইএইচ প্রকল্পের অন্যান্য কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন। প্রকল্পের উপজেলা কো-অর্ডিনেটর সাই্দুল ইসলাম অবহিতকরণ সভায় সঞ্চালনা করেন।

17 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন