২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বাবার ইচ্ছা পূরণে কাঠের পুতুলকে বিয়ে করলো ছেলে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৩১ অপরাহ্ণ, ১৯ জুন ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: বাবার ইচ্ছা ছিল ছোট ছেলের বিয়ে দেখবেন। কিন্তু ছেলের জন্য পাত্রী আর মেলে না। তাই কাঠের প্রতিকৃতিকে কনে সাজিয়ে বিয়ে দেওয়া হল ওই যুবকের সঙ্গে। প্রথা মেনে সবাইকে নিয়েই অনুষ্ঠান করেই বুধবার এই বিয়ে হয়েছে। এই বিয়ের ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশের প্রয়াগরাজের কাছে ঘুরপুরে।

তার ছেলে কাঠের পুতুলের মতোই ‘অকাজের’ কোন কাজ হয়না তাকে দিয়ে। তাই এই বিয়ে একে বারে যথার্থ বলে মনে করেন ৯০ বছরের শিব মোহন। ছেলের বিয়ে নিয়ে তিনি এক সংবাদ সংস্থাকে বলেছেন, ‘আমার ন’টি ছেলে রয়েছে। তাদের আটজনের বিয়ে হয়ে গেছে। আমার ছোট ছেলের কোনও সম্পত্তি নেই। তার বুদ্ধিও খুব কম। তাই পুতুলের সঙ্গেই আমি ছোট ছেলের বিয়ে দিয়েছি।’

সংবাদ সংস্থার খবর অনুসারে, সেই বিয়েতে উপস্থিত ছিলেন আত্মীয়স্বজনরাও। কাঠের ‘কনে’কে পরানো হয়েছিল লাল শাড়ি। ফুল দিয়ে সাজানো হয়েছিল সেটিকে। স্থানীয় পুরোহিত মন্ত্র পড়ে যুবকের সঙ্গে বিয়ে দিয়েছেন কাঠের প্রতিকৃতির। মালাবদল ও সাত পাক ঘোরা-র মতো সমস্ত প্রথাই হয়েছে সেই বিয়েতে।
জানা গেছে, শিব মোহন তার সন্তানদের বলেছিলেন তার মৃত্যুর আগে বিয়ে করতে হবে সকলকে। সেই ইচ্ছাপূরণেই কাঠের পুতুলের সঙ্গে বিয়ে করতে রাজি করানো হয়েছিল ওই যুবককে। তাকে বোঝানো হয়েছে, এই ঘটনা খুব স্বাভাবিক। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন