৮ মিনিট আগের আপডেট রাত ১০:১৭ ; বৃহস্পতিবার ; মার্চ ২১, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

বাবুগঞ্জে আকস্মিক নদীগর্ভে উপজেলা হাসপাতাল ও সরকারি কলেজের প্রধান সড়ক!

✪ আরিফ আহমেদ মুন্না ॥
৬:৩০ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০১৯

বাবুগঞ্জে আকস্মিক ভাঙনে উপজেলা হাসপাতাল ও সরকারি কলেজের প্রধান সড়ক নদীগর্ভে!

✪ আরিফ আহমেদ মুন্না ॥
বাবুগঞ্জে অসময়ের আকস্মিক নদী ভাঙনে বিলীন হয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল ও সরকারি আবুল কালাম ডিগ্রী কলেজের প্রধান সড়কটি। মঙ্গলবার রাতে উপজেলার নতুন হাট-রাকুদিয়া সড়কে কলেজের সম্মুখের প্রায় দেড়শ ফুট কার্পেটিং রাস্তা দেবে গিয়ে সুগন্ধা নদীবক্ষে আছড়ে পড়েছে। ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাথে সড়ক যোগাযোগ বন্ধ হয়েছে গেছে। এছাড়াও সরকারি আবুল কালাম ডিগ্রী কলেজেসহ দেহেরগতি ও কেদারপুর ইউনিয়নের সঙ্গে উপজেলা সদরের সড়কপথে যোগাযোগের প্রধান রাস্তাটি নদীতে ভেঙে পড়ায় চরম বিপাকে পড়েছেন দুই ইউনিয়নের অর্ধলক্ষাধিক মানুষ। চলতি শুকনো মৌসুমে এমন আকস্মিক নদীভাঙনে হতবাক এলাকাবাসী। অসময়ের এমন ভাঙন দেখে বরিশালের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নিজেও বিস্ময় প্রকাশ করেছেন।

স্থানীয় বাসিন্দা সরকারি আবুল কালাম ডিগ্রী কলেজের প্রভাষক নূরুন্নবী রাসেল জানান, মঙ্গলবার রাতের কোনো এক সময়ে কলেজের অদূরের ওই কার্পেটিং সড়কের বিশাল অংশ সুগন্ধা নদীতে ভেঙে পড়ে। এই একমাত্র সড়কটি দিয়েই আবুল কালাম ডিগ্রী কলেজের সহস্রাধিক শিক্ষার্থী ছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের রোগী-ডাক্তারসহ দুই ইউনিয়নের অর্ধলক্ষাধিক মানুষ চলাচল করে। দ্রুত বিকল্প সড়ক নির্মাণ ও ভাঙন রোধ করা না হলে কলেজের আসন্ন এইচএসসি পরীক্ষা এবং উপজেলা হাসপাতালের চিকিৎসা কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

অভিন্ন মতামত ব্যক্ত করে আবুল কালাম ডিগ্রী কলেজের ছাত্রলীগ সভাপতি স্থানীয় বাসিন্দা আমিনুর রহমান হাওলাদার বলেন, নতুন হাট-রাকুদিয়া সড়কের কলেজ সংলগ্ন প্রায় পাঁচশো ফুট এলাকা দীর্ঘদিন ধরেই ভাঙন ঝুঁকি মধ্যে ছিল। পানি উন্নয়ন বোর্ড ওই ভাঙন প্রতিরোধে কয়েক দফায় নদীতে জিও ব্যাগ ফেললেও তাতে কাজের কাজ হয়নি কিছুই। মাত্র এক রাতের ব্যবধানে ওই জিও ব্যাগসহ কার্পেটিং রাস্তার প্রায় দেড়শো ফুট নদীতে বিলীন হয়েছে। এখনো বাকি রাস্তার মধ্যে প্রায় ৮০ ফুট দৈর্ঘ্যের আরেকটি বিশাল ফাঁটল রয়েছে, যা যেকোনো মুহূর্তে ভেঙে পড়বে নদীতে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ জেরিন আহমেদ জানান, বাবুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাতায়েতের প্রধান সড়কটির বিশাল অংশ নদীতে ভেঙে যাওয়ায় হাসপাতালের অ্যাম্বুলেন্সসহ যানবাহন চলাচল প্রায় বন্ধ হয়ে গেছে। অতি দ্রুত বিকল্প সড়ক নির্মাণ না হলে হাসপাতালের চিকিৎসা সেবা কার্যক্রম বিপর্যস্ত হয়ে পড়বে।

এদিকে নদী ভাঙনের খবর পেয়ে বুধবার সকালে পাউবোর নির্বাহী প্রকৌশলী নেত্বত্বে বরিশাল পানি উন্নয়ন বোর্ডের একটি প্রতিনিধি দল ভাঙন কবলিত রাকুদিয়া এলাকা পরিদর্শন করেন। পরিদর্শন শেষে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু সাঈদ এ প্রতিবেদককে বলেন, অসময়ে এমন ভাঙনে আমরা বিস্মিত। এটা নদী ভাঙনের মৌসুম নয়। ভাঙন পয়েন্টে ঘূর্ণিস্রোত এবং গভীরতা বেশি থাকায় নদীর তলদেশে হয়তো এতটা ড্যামেজ হয়েছে, যা সত্যিই আশ্চর্যজনক একটি ঘটনা। তবে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ভাঙন রোধে আমরা দ্রুত আপদকালীন কিছু পদক্ষেপ নেবো। কিন্তু ওই ভাঙন সম্পূর্নরূপে প্রতিরোধ করতে হলে প্রয়োজন নদী শাসনসহ স্থায়ী প্রতিরোধ ব্যবস্থা।

সরকারি আবুল কালাম ডিগ্রী কলেজ ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালের জমিদাতা ও পৃষ্ঠপোষক সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি মুঠোফোনে জানান, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে কথা বলা হয়েছে। আপাতত জিও ব্যাগ এবং পার্কোপাইন দিয়ে আপদকালীন প্রতিরোধের নির্দেশ দেওয়া হয়েছে। তবে সুগন্ধা নদী শাসনের মাধ্যমে এর গতিপথ নিয়ন্ত্রণ করা না গেলে নদী ভাঙনের স্থায়ী সমাধান সম্ভব নয়। এজন্য মেগা প্রকল্প বাস্তবায়ন প্রয়োজন।’’

বরিশালের খবর

আপনার মতামত লিখুন :




ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  উজিরপুরে পুলিশবাহি প্রাইভেটকারের ধাক্কায় স্কুল ছাত্র নিহত  বরিশালে ভাতিজার হাতে চাচা খুন  অ্যাডভোকেট মধুর পক্ষে ভোট চাইলেন মেয়র সাদিকপত্নী  আ'লীগ প্রার্থীর পক্ষ নেওয়ায় অতিরিক্ত পুলিশ সুপারকে নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি!  এমপিওভুক্ত হলেন বরিশালের ১৪০ শিক্ষক  নলছিটিতে ওজোপাডিকোর ভ্রাম্যমাণ আদালতের অভিযান  স্বপ্নের পদ্মা সেতুর ৯ম স্প্যান আজ বসছে না  বিচারপতির বাসায় ঘুষ দাবি করা সেই এএসআইয়ের কারাদণ্ড  বরিশাল নগরীর সড়কে ১৫০ বৈদ্যুতিক খুঁটি, ঝুঁকি নিয়ে চলছে যানবাহন  বরিশালবাসীর স্বপ্নের পদ্মা সেতুর ৯ম স্প্যান বসছে আজ