৩ মিনিট আগের আপডেট বিকাল ৫:১৩ ; শুক্রবার ; অক্টোবর ৩০, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

বাবুগঞ্জে বাল্যবিয়ের অনুষ্ঠানে হাজির ইউএনও, অভিভাবকদের অর্থদণ্ড

সিনিয়র করেসপন্ডেন্ট
১১:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২০

আরিফ আহমেদ মুন্না বাবুগঞ্জে বাল্যবিবাহের অনুষ্ঠানে অভিযান চালিয়ে বিয়ে বন্ধ করে দিয়েছেন ইউএনও। এসময় কন্যাশিশুকে বাল্যবিয়ে দেয়ার অপরাধে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তার বাবা-মা উভয়কে ২০ হাজার করে মোট ৪০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন তিনি। সোমবার বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আমীনুল ইসলামের নেতৃত্বে উপজেলার দোয়ারিকা গ্রামে ওই ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার রহমতপুর ইউনিয়নের দোয়ারিকা গ্রামের আব্দুস সাত্তার হাওলাদার তার মেয়ে মুনিয়া আক্তারকে (১৬) অনুষ্ঠানের মাধ্যমে ধুমধাম করে বাল্যবিবাহ দিচ্ছিলেন। সোমবার ওই বিয়েবাড়িতে কয়েকশো মেহমান হাজির হয়। এদিকে বাল্যবিয়ের খবর পেয়ে যান ইউএনও মোঃ আমীনুল ইসলাম। সাথেসাথেই মোবাইল কোর্ট নিয়ে তিনি হাজির হন বিয়েবাড়িতে।

এসময় মুনিয়ার বাবা-মা তাদের মেয়েকে সাবালিকা দাবি করে ভ্রাম্যমাণ আদালতের কাছে একটি ভুয়া জন্মনিবন্ধনের কাগজ উপস্থাপন করেন। তবে যাচাইয়ে জন্মনিবন্ধন সনদটি কম্পিউটারে তৈরি ও নকল বলে প্রমাণিত হলে বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ অনুসারে তারা দোষী প্রমাণিত হন। এসময় মুনিয়ার বাবা আব্দুস সাত্তার হাওলাদার ও মা রেবা বেগম তাদের মেয়েকে বাল্যবিবাহ দেওয়ার জন্যই ওই ভুয়া জন্মসনদ সংগ্রহ করেছেন মর্মে স্বীকার করলে তাদের উভয়কে ২০ হাজার করে মোট ৪০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

অর্থদণ্ডের ওই টাকা পরিশোধ করার পরে ভবিষ্যতে তারা এ ধরনের অপরাধ করবেন না এবং মেয়েকে ১৮ বছরের আগে বিয়ে দেবেন না মর্মে মুচলেকা দিলে তাদের ছেড়ে দেওয়া হয়। এসময় বিয়ের অনুষ্ঠানের প্যান্ডেল ভেঙে দেওয়া এবং আগত মেহমানদের অনুষ্ঠানস্থল ত্যাগ করার নির্দেশ দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ইউএনও।

এ প্রসঙ্গে ভ্রাম্যমাণ আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও বাবুগঞ্জের ইউএনও মোঃ আমীনুল ইসলাম বলেন, ‘বাল্যবিয়ের খবর পেয়ে দ্রুত সেখানে অভিযান চালিয়ে শিশুকন্যাকে উদ্ধার এবং বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ অনুযায়ী পিতামাতাকে ৪০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে। এছাড়াও বিয়ের প্যান্ডেল ভেঙে দিয়ে বাল্যবিবাহ নিরোধ বিধিমালা-২০১৮ অনুসারে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে পিতামাতার কাছ থেকে মুচলেকা আদায় করা হয়েছে। বরিশালের সুযোগ্য জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এস.এম অজিয়র রহমান স্যারের নির্দেশনা অনুসারে বাবুগঞ্জে জনস্বার্থে মোবাইল কোর্টর অভিযান অব্যাহত থাকবে।’

বরিশালের খবর, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কলাপাড়ায় তৌহিদী জনতার বিক্ষোভ মিছিল ও সমাবেশ  মহানবীর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বাউফলে বিক্ষোভ মিছিল  মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে দৌলতখানে বিক্ষোভ  নলছিটিতে ফ্রান্সের পণ্য বর্জনে লিফলেট বিতরণ  মির্জাগঞ্জে গৃহবধূর মেহেদীর রং শেষ না হতেই আত্মহত্যা  যেন আরেক সাহেদ, নবাব পরিচয়ে দিয়ে চলতো প্রতারণা  ১৭ হাজার টাকা ঘুষ নিয়ে ওসি প্রত্যাহার, বরখাস্ত কনস্টেবল  ভিক্ষার জমানো টাকা মসজিদে দিলেন প্রতিবন্ধী মোজাম  পদ্মাসেতুর ৩৫তম স্প্যান বসানো হচ্ছে না আজ  বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ, ২ যাত্রী নিহত