১ ঘণ্টা আগের আপডেট সকাল ৫:১৮ ; শুক্রবার ; ডিসেম্বর ৯, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বাানারীপাড়ায় তুলির শেষ আঁচড়ে সাজছে মা দুর্গা

বরিশাল টাইমস রিপোর্ট
৮:১৮ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০১৬

“তর সয়না আর যে আমার, ঢাকে কাঠি পড়বে আবার,আনবো তোকে শাঁখ বাজিয়ে, বোধন হবে উলু দিয়ে ঘুঁচিয়ে দে মা আঁধার কালো, সারা বছর দেখবো আলো”। মহালয়ার পর থেকেই শারদীয় দুর্গা পূজার  দিনক্ষন  গোনা বলতে এক প্রকার শুরু হয়ে গেছে। এখন অপেক্ষা কখন পুরোহিত ভক্তিমনে চন্ডি থেকে পাঠ করবেন ‘যা দেবী সর্বেভূতেসু মাতৃরূপেন সংস্থিতা, নমোস্তসৈ নমোস্তসৈ নমোঃ নমোঃ’। বছর ঘুরে আবার দুর্গতিনাশিনী দশভূজা দেবী দুর্গা ঘোটকে চড়ে আসছেন আমাদের মাঝে।

 

শারদীয় দুর্গা পূজা হলেও এবার শরৎ পার করে হেমন্তে আসছেন মা। এতে অপেক্ষার প্রহর বেড়েছে। কিন্তু তাতে কি মায়ের আগমনে আনন্দ আজ প্রতিটি হিন্দু ধর্মালম্বীদের ঘরে ঘরে। গত ৩০  সেপ্টেম্ববর মহালয়ার মধ্যে দিয়ে শুরু হয় দেবী আগমনের ঢামাঢোল। এবারে দেবী দুর্গা ঘোটকে (ঘোড়া) মর্ত্যলোকে আসবেন এবং ঘোটকে চড়ে আবার কৈলাশ পর্বতে স্বামী গৃহে ফিরে যাবেন। দেবীর আগমনে এরই মধ্যে মন্দির ও মন্ডপে মন্ডপে চলছে জোর প্রস্তুতি। প্রতিমা শিল্পীরা এখন ব্যস্ত প্রতিমার গাঁয়ে তুলির শেষ আঁচড় একে দিতে।

 

রঙের আঁচড়ে আঁচড়ে ফুটিয়ে তুলছেন প্রতিমা। ব্যস্ত মায়ের ভক্তরাও। ঘর দোর পরিস্কার আর নতুন পোশাক কিনতে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন সবাই। আগামী ০৬ অক্টোবর সায়ংকালে ষষ্ঠীতে দেবী দুর্গার বোধন আমন্ত্রন ও অধিবাসের মধ্যে দিয়ে শুরু হবে পাঁচ দিনের শারদীয় দুর্গা পূজার আনুষ্ঠানিকতা। ০৭ অক্টোবর নব পত্রিকায় প্রবেশ, স্থাপন, কল্পারম্ভ ও মহাসপ্তমী বিহিত পূজা, ০৮ অক্টোবর মহাষ্টমী কল্পারম্ভ, বিহিত পূজা ও সন্ধি পূজা সমাপন এবং কুমারী পূজা, ০৯ অক্টোবর মহানবমী কল্পারম্ভ ও বিহিত পূজা এবং ১০ অক্টোবর মহাদশমী বিহিত পূজা সমাপন ও দর্পন বিসর্জন অর্থাৎ বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন এর মধ্যে দিয়ে  শেষ হবে এই বর্নিল উৎসবের। পাঁচ দিনের এ উৎসব শেষে মা চলে যাবেন ভক্তদের কাঁদিয়ে । দিয়ে যাবেন আগামীবার আসার প্রতিজ্ঞা।

 

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বানারীপাড়া শাখার হিসাব অনুযায়ী এবছর বানারীপাড়ায় ৫৩ টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। যা গত বছরের তুলনায় ১টি পূজা কম  হচ্ছে। পৌরশহরে অনন্ত দাসের বাড়ির ১টি পূজা বাড়লেও গত বছরে কুন্ডু পাড়ার ব্যক্তিগত পূজাটি হচ্ছে না এবছর। তাছাড়া ইলুহার ইউনিয়নে নয়ন সরকারের বাড়ি ও সৈয়দকাঠি ইউনিয়নে পূর্ব সাতবাড়িয়ার পূজা ২টিও হচ্ছে না। উপজেলার ইউনিয়ন হিসেবে বিশারকান্দি ইউনিয়নে ০৬টি, উদয়কাঠি ইউনিয়নে ১০টি, ইলুহার ইউনিয়নে ০৩টি, সৈয়দকাঠি ইউনিয়নে ১০টি, বাইশারী ইউনিয়নে ০৬টি, বানারীপাড়া সদর ইউনিয়নে ১০টি, চাখার ইউনিয়নে ১টি, সলিয়াবাকপুর ইউনিয়নে ১টি এবং পৌর শহরে ০৬টি সহ মোট ৫৩ টি পূজা অনুষ্ঠিত হবে।

 

গত ২/৩দিন উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে পূজার ব্যাপক প্রস্তুতি দেখা গেছে। দেবীকে স্বাগত জানাতে সবখানেই এখন সাজ সাজ রব। মন্ডপে মন্ডপে মাটি আর খড়েরর গন্ধ মিলেমিশে একাকার। কোথাও দেবীর হাতে আঙ্গুল বানাচ্ছে। কোথাও আবার পরম যতেœ শিল্পী তৈরি করছেন দেবীর মুখের ছাঁচ। নিরাভরণ দুর্গা প্রতিমার দিকে দৃষ্টি ফেললে মনে হচ্ছে শিল্পীর হাতে যাদুতে মহালয়ার আগেই প্রাণ পেয়েছে দেবী দুর্গা। যা দেখে সবাই বুঝতে পারছেন বছর ঘুরে আবারো মা দুর্গা আসছেন বাবার বাড়ি। শুধু হিন্দু ধর্মাবলম্বীরাই নয়ং, সব ধর্মের মানুষেরাই এখন পূজার প্রস্তুতি নিয়ে ব্যস্ত। কারণ ধর্ম যার যার উৎসব সবার। মূলত অষ্টমী পূজার মধ্যে দিয়েই দুর্গা পূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। আর অষ্টমী মানেরই কুমারী পূজা। বানারীপাড়া উপজেলার সব চেয়ে বড় পূজার হয় ৩টি ।

 

 

তার মধ্যে বানারীপাড়া কেন্দ্রীয় সার্বজনীন মন্দির, কেন্দ্রীয় বাজার হরিসভা মন্দির ও কাজলাহার সর্বজনীন দুর্গা মন্দির । এসব এলাকা ঘুরে দেখা গেছে পূজার আয়োজন। বানারীপাড়া কেন্দ্রীয় মন্দিরে প্রায় ৬০ বছর ধরে এ পূজার আয়োজন করে আসছে। সর্বজনীন কল্যান কামনায় আয়োজিত শারদীয় উৎসব উপলক্ষে মন্দিটিতে এখন চলছে শেষ প্রস্তুতি। দেবীকে নানা রূপে সাজাতে ব্যস্ত গোপালগঞ্জের স্বনামধন্য মানিক পাল ও তার কারিগররা। আর মন্দিরের সকলে ব্যস্ত পূজার কার্ড বিতরণ আর পূজার নিমন্ত্রনে।

 

এদিকে সাড়া দেশের ন্যায় বানারীপাড়ার প্রত্যেকটি মন্দিরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ জিয়াউল আহসান। তিনি বলেন দুর্গা পূজার সব পূজা মন্ডপে সর্বোচ্চ নিরাপত্ত ব্যবস্থা নিয়েছে সরকার। পূজার সময় কেউ যাতে সম্প্রদায়িকতার বীজ ছড়াতে না পারে এর জন্য সবাইকে সতর্ক থাকতে হবে। পূজার শুরু থেকে শেষ পর্যন্ত প্রশাসনের কর্তা ব্যক্তিরা পূজা মন্ডপ গুলো পরিদর্শন করবেন। এর পরও কেউ যদি অরাজকতাসৃষ্টির চেষ্টা করে তার বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।’

খবর বিজ্ঞপ্তি, বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সেমিফাইনালে আর্জেন্টিনা  ব্রাজিলের হার দেখে অজ্ঞান কিশোর, নেয়া হলো হাসপাতালে  পদত্যাগ করলেন তিতে  মেসির পাসে মলিনার গোল, এগিয়ে আর্জেন্টিনা  বিএনপির সমাবেশ: ফখরুলের পরিবর্তে প্রধান অতিথি মোশাররফ  বিশ্বকাপ থেকে বিদায়ে কান্নায় ভেঙে পড়লেন নেইমার  নেদারল্যান্ডসের বিপক্ষে আর্জেন্টিনার একাদশে নেই ডি মারিয়া  বিএনপির সমাবেশ: ব্যানার-ফেস্টুনে সাজছে গোলাপবাগ মাঠ  ব্রাজিলকে কাঁদিয়ে সেমিতে ক্রোয়েশিয়া  নেইমারের গোলে ১-০ ব্যবধানে এগিয়ে ব্রাজিল