১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বিএমপিতে যুক্ত হচ্ছে ৪শ পুলিশ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:১৪ অপরাহ্ণ, ২৬ জুলাই ২০১৬

বরিশাল : বরিশালে যেকোনো ধরনের পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে বিশেষ ক্ষমতাসম্পন্ন ৪শ তরুণ পুলিশ শিগগিরই মেট্রোপলিটনে যুক্ত হচ্ছে। বর্তমানে এইসব পুলিশ সদস্যদের দেশের বিভিন্নপ্রান্তে শেষ পর্যায়ে প্রশিক্ষণ চলছে।

আগামী ১২ জুলাইয়ের মধ্যে তাদের বিএমপিতে টিমওয়ার্ক দায়িত্ব বন্টন করে দেয়া হবে। প্রশিক্ষণপ্রাপ্ত এইসব পুলিশ সদস্যরা জঙ্গি ও সন্ত্রাস প্রতিরোধে থাকবে অগ্রভাগে।

সম্প্রতিকালে ঢাকার গুলশানে ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদের নামাজে হামলার সময় প্রশিক্ষণাধীন থাকা এসব পুলিশ সদস্যদের যাচাই-বাছাই করে দেয়া হয় বিশেষ প্রশিক্ষণ। যদিও তারা গত ৬ মাস ধরেই দেশের বিভিন্ন অঞ্চলে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) হিসেবে প্রশিক্ষণ নিচ্ছিল। কিন্তু পরপর বড় ধরনের ওই দুটি সন্ত্রাসী হামলার ঘটনার পর হেডকোয়াটার্সের নির্দেশে তাদের এ স্পেশাল প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

বরিশাল পুলিশের একটি নির্ভরযোগ্য সূত্র এ তথ্য নিশ্চিত করে বলছে, আগামী ৮ জুলাইয়ের মধ্যে ওই ৪০০ পুলিশ সদস্য বিএমপিতে যোগদান করবে। পরবর্তীতে পুলিশের শীর্ষ কর্মকর্তারা তাদের দায়িত্ব বন্টন করে দিক নির্দেশনা দেবেন। এই পুলিশ সদস্যদের যোগদানের মধ্য দিয়ে নিশ্চিত হবে বরিশালবাসীর নিরাপত্তা ব্যবস্থা।

বিশেষ করে উগ্রবাদী ও জঙ্গিদের পরবর্তী টার্গেট বরিশাল বিভাগীয় শহর এমন ভাবনা অনুমানে এনেই প্রশিক্ষণপ্রাপ্ত পুলিশ সদস্যদের নিয়ে আসা হচ্ছে বলে শোনা গেছে। কিন্তু পুলিশের অপর একটি সূত্র বলছে, যোগদান করতে যাওয়া এসব সশস্ত্র পুলিশ সদস্যদের প্রযুক্তিগতভাবেও আধুনিক করে তোলা হয়েছে।

মেট্রোপলিটনে তাদের গ্রুপওয়ারি দায়িত্ব দিয়ে সব ধরনের অভিযান চালানোর ক্ষমতা দেয়া হবে। কারণ প্রশিক্ষণ দিয়ে তাদের সেভাবেই গড়ে তোলা হয়েছে। আর এইসব পুলিশ সদস্যরা বরিশালে যোগদানের পরপরই বিভিন্ন দপ্তরে কর্মরত থাকা সিনিয়র কনস্টেবলদেরও তাদের সঙ্গে মাঠে নামিয়ে দেয়া হবে। যাতে করে তাদের সঙ্গ নিয়ে ওইসব সিনিয়র কনস্টেবলরা অভিজ্ঞতা অর্জন করতে পারে। ফলে পশিক্ষণপ্রাপ্ত পুলিশ সদস্যদের নানা সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধেও ভূমিকা রাখতে পারবে। যদিও নতুন পুলিশ সদস্য বরিশাল মেট্রাপলিটনে যোগদানের বিষয়টি সম্পর্কে দায়িত্বশীল মহল থেকে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।

তবে বরিশাল মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র সহকারী কমিশনার (এসি) মো. ফরহাদ সরদারের সঙ্গে মুঠোফোনে আলাপচারিতার প্রাক্কালে আভাস পাওয়া গেছে। পুলিশ কর্মকর্তা এ প্রতিবেদকের নানামুখি প্রশ্নের জবাবে এক পর্যায়ে বলেন, ‘বিষয়টি শুনেছি, তবে যোগদানের দিনক্ষণ নিশ্চিত নয়।’ অথচ বরিশাল মেট্রোপলিটন পুলিশের দায়িত্বশীল একটি সূত্র বলছে, ওই ৪০০ পুলিশ সদস্য এখনও প্রশিক্ষণ নিচ্ছে।

আগামী ৪ জুলাই তারা প্রশিক্ষণস্থল থেকে আনুষ্ঠানিক বিদায় নিবে। পরবর্তীতে ৭ দিন জয়েনলিভ ছুটি কাটানোর পরে বিএমপিতে যোগদান করবে।

এক্ষেত্রে ধারণা করা হচ্ছে আধুনিক প্রশিক্ষণসম্পন্ন এসব পুলিশ সদস্যরা যোগদানের পর হ্রাস পাবে বরিশাল নগরীর অপরাধ প্রবণতা। নগরবাসীকে সুরক্ষিত রাখার পাশাপাশি তারা জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনের মধ্য দিয়ে দেখাবে তাদের যুগান্তকারী ভূমিকা।

10 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন