৫০ মিনিট আগের আপডেট বিকাল ৪:২১ ; শুক্রবার ; জুলাই ৩০, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

বিমানের চেয়েও দ্রুতগতির ট্রেন আনছে চীন!

বরিশাল টাইমস রিপোর্ট
৮:১০ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২১

বিমানের চেয়েও দ্রুতগতির ট্রেন আনছে চীন!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> প্রতি ঘণ্টায় ৬০০ কিলোমিটার চলতে সক্ষম একটি ম্যাগলেভ ট্রেনের উদ্বোধন করেছে চীন। বৈশ্বিকভাবে এটিকে সবচেয়ে দ্রুতগতির স্থলযান হিসেবে আখ্যায়িত করা হয়েছে। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাতে মঙ্গলবার (২০ জুলাই) রয়টার্স এমন খবর দিয়েছে। নিজস্ব প্রযুক্তির এই ট্রেনটি উপকূলীয় শহর কিয়াংডাওতে নির্মাণ করা হয়েছে।

ট্রেনটিতে বৈদ্যুতিক-চুম্বকীয় শক্তি ব্যবহার করা হয়েছে। লাইন স্পর্শ না করেই শূন্যে ভাসমান থেকে চলতে পারবে এটি। ঘর্ষণজনিত তাপ এড়াতে ট্রেন ও রেলের মধ্যে ফাঁক রাখা হয়েছে। গত দুদশক ধরে খুবই সীমিত পরিসরে এই প্রযুক্তি ব্যবহার করে আসছে চীন। সাংহাইতে স্বল্প-ম্যাগলেভ লাইন আছে। সেখানে বিমানবন্দর থেকে শহরের দিকে এই লাইন ব্যবহার করা হয়েছে।
কিন্তু উচ্চ গতির জন্য ব্যবহারে চীনে এখনো আন্তঃশহর কিংবা আন্তঃপ্রদেশ ম্যাগলেভ লাইন নেই। সাংহাই ও চেংডুর মতো শহরগুলো এই লাইন ব্যবহারে গবেষণা চালিয়ে যাচ্ছে।

ঘণ্টায় ৬০০ কিলোমিটার গতির একটি ট্রেনে বেইজিং থেকে সাংহাই যেতে আড়াই ঘণ্টা সময় লাগবে। এই দুই শহরের মধ্যে এক হাজার কিলোমিটারের ব্যবধান রয়েছে। সেই তুলনায় বিমানে যেতে হলে তিন ঘণ্টা সময় লাগবে। আর উচ্চগতির রেলে লাগবে সাড়ে পাঁচ ঘণ্টা।

বিশ্বের দ্বিতীয় শীর্ষ অর্থনীতির দেশ চীনের পাশাপাশি জাপান, জার্মানির মতো দেশগুলো ম্যাগলেভ নেটওয়ার্ক ব্যবহারের বিষয়টি বিবেচনাধীন রেখেছে। যদিও অতি খরচ ও বর্তমান অবকাঠামো এ ক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়িয়েছে।’

ফোকাস

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কীর্তনখোলায় নিখোঁজ চা দোকানি, উদ্ধারে কাজ করছে ফায়ার সার্ভিস  তজুমদ্দিনের মেঘনায় ইলিশের আকাল, মহাজনের দাদনে দিশেহারা জেলেরা  করোনাভাইরাস: কঠোর লকডাউন আরও বাড়ানোর সুপারিশ  পটুয়াখালীতে মোটরসাইকেল চালককে ছুরিকাঘাতে হত্যা  ওসির সাথে ফটোসেশনে আসামি! পুলিশ বলছে পলাতক  পৌর কাউন্সিলরের বিরুদ্ধে মুক্তিযোদ্ধার জমি দখলের অভিযোগ  বরিশালে একদিনে করোনা উপসর্গ নিয়ে আরও ১৬ জনের মৃত্যু  বাংলাদেশি নারীকে ক্যাম্পে ধর্ষণ, বিএসএফ সদস্য গ্রেফতার  বাবুগঞ্জে ইউএনও’র মোবাইল নম্বর ক্লোন করে চাঁদা দাবি  মেঘনায় ট্রলার ডুবে একজনের মৃত্যু, জীবিত ১১ জন উদ্ধার