২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বিশ্ব ব্যাংকের টাকায় বীজ সংরক্ষণাগার মেম্বারের বাড়িতে!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:৪০ অপরাহ্ণ, ০৮ জুন ২০১৬

বরিশাল: এটা কারো ব্যক্তিগত বাড়ি নির্মাণ করা হচ্ছেনা। বিশ্ব ব্যাংকের অর্থায়নে ঝালকাঠির নবগ্রাম ইউনিয়নে বীজ সংরক্ষণাগার হচ্ছে সাবেক মেম্বরের বাড়িতে। এ নিয়ে কৃষকদের মাঝে চরম ক্ষোভ ও অসন্তোষ দানা বেঁধে উঠেছে। এটি কৃষকের সুবিধার্থে সড়কের পাশে নির্মানের দাবী করেছে আইএপিপি সমিতির শতশত কৃষকরা।

এলাকার কৃষকদের সাথে আলোচনা না করেই স্থান নির্ধারণ করায় তারা হতাশ। তবে এ প্রকল্পের ব্যায়, ঠিকাদারী প্রতিষ্ঠানর সম্পর্কে কিছুই জানেন না জেলা কৃষি বিভাগের প্রকৌশলী মসিউর রহমান। তারা বলছেন ঢাকা প্রকল্প অফিস এই স্থান নির্ধারন করেছে। সব কিছুই তাদের তত্বাবধানে হচ্ছে।

যার বাড়িতে এই ভবন নির্মান হচ্ছে সেই সাবেক মেম্বর কবির মল্লিক বলছেন, সমিতি সদস্যদের সাথে আলোচনা করেই আমি ভাড়া চুক্তিতে জমি দিয়েছি। এর সুফল পাবে সমিতির কৃষকরাই। অপরদিকে ঝালকাঠি জেলা কৃষি উপ-পরিচালক শেখ আবুবকর সিদ্দিক বলছেন, চুক্তি নয় মেম্বর জমি দান করেই দিয়েছেন। এটা তার ব্যাক্তিগত কাজে ব্যবহারের সুযোগ নেই।

নবগ্রামের কৃষক  আবু হানিফ, মিরাজ, লোকমান, দেলোয়ার জানান, আমাদের সাথে কোন কিছুই আলাপ না করে সাবেক মেম্বরের বাড়িতে বীজ সংরক্ষনাগার করছে। এটা ভবিষ্যতে তার ব্যাক্তিগত কাজেই ব্যবহৃত হবে। কারন বাড়ির ভিতরে কৃষকরা যাবেনা। এটা বাতিল করে সড়কের পাশে স্থাপনের দাবি জানাচ্ছি।

13 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন