৬ ঘণ্টা আগের আপডেট বিকাল ২:৪ ; শুক্রবার ; মার্চ ৫, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

মা হারা বিড়ালছানাকে দুধ খাইয়ে বড় করে তুলছে কুকুর

বরিশাল টাইমস রিপোর্ট
১২:০৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২১

মো. জসীম উদ্দিন, বাউফল:: কুকুর আর বিড়ালের চির শত্রু হলেও সেই শত্রুতার অবসান ঘটিয়েছে একটি পোষা কুকুর ও একটি বেওয়ারিশ বিড়াল ছানা। একটি পোষা কুকুর প্রকৃতির নিয়ম ভেঙে বিড়াল ছানাটিকে মায়ের আদরে দুধ পান করিয়ে ধীরে ধীরে বড় করে তুলছে। এমন দৃশ্য দেখা যায় রোববার রাত ৯ টার দিকে পটুয়াখালীর বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর সামনে।

স্থানীয়দের সূত্রে জানা গেছে, রাত গভীর হলেই হাসপাতালের সামনে ছোট্ট একটি চায়ের দোকানের পাশে আবস্থান নিতে দেখা যায় একটি পোষা কুকুর ও একটি বিড়ালছানাকে। মায়ের আদরে আগলে রেখে বিড়াল ছানাটিকে দুধ খাওয়াচ্ছে ওই কুকুরটি। বিড়ালছানাটিও বেওয়ারিশ। সন্ধান নেই মা বিড়ালটির। রীতিমত কুকুরটির দুধ পান করেই বেড়ে উঠেছে ওই বিড়াল ছানাটি। মায়া-মমতা সবকিছু দিয়েই আঁকড়ে ধরে রেখেছে কুকুরটি। বিড়ালছানাটিও অনায়াসে দুধ পান করছে কুকুরটির।

পোষা কুকুরটির মালিক আশরাফ হোসেন বরিশালটাইমসকে জানান, তার পোষা কুকুরটি চার চারটি বাচ্চা প্রসব করলেও কয়েক দিনের মাথায় একে একে সবগুলো বাচ্চাই মারা যায়। তখন একা হয়ে পড়ে ওই মা কুকুরটি। আস্তে আস্তে দুর্ভল হয়ে পরে ওই মা কুকররটি। তবে বাচ্চাগুলো মারা যাওয়ার কয়েক দিন পরেই অজ্ঞাত ছোট্ট এক বিড়ালছানা এসে মিলতে থাকে কুকুরটির সঙ্গে। কুকুরটিও রীতিমতো তার বাচ্চাদের হারানোর কষ্ট ভুলে বিড়াল ছানাটিকে দুধ পান করাতে থাকে মায়ের আদলে।

কুকুরটির দুধ পানেই এখন বেশ বড় হয়ে উঠছে ওই বিড়াল ছানাটি। সারাদিন একসাথে এদিক ওদিক ঘুরাফেরা করলেও রাত হলেই ওই দোকানের পাশে এসে আশ্রয় নেয়। প্রতিনিয়ত উৎসুক মানুষ অবাক চিত্রে দেখতে থাকে এ দৃশ্য।

উপজেলার সেভ দি বার্ডএন্ডবি’র পরিচালক এমএ বশার বরিশালটাইমসকে জানান, প্রকৃতির খেয়ালি বিবর্তনের সাথে জীবজন্তুর এমন আচরণ পরিবর্তন হচ্ছে। তবে ‘কুকুর- বিড়ালের মমতা আর ভালবাসার এমন দৃশ্য থেকে শেখার আছে অনেক কিছুই।’

পটুয়াখালি, ফোকাস

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশাল/ চুরি যাওয়া ৭৪টি গরু-মহিষসহ চোর গ্রেপ্তার  কেন পেশা ছাড়তে চান সাংবাদিকরা?  স্ত্রীর কারণে ফেঁসে গেলেন নিরপরাধ চিকিৎসক রবিন!  চরফ্যাসনে শীর্ষ সন্ত্রাসী মুরাদের ২০ বছরের জেল  তজুমদ্দিনে স্বেচ্ছাসেবী সংগঠনের কম্বল বিতরণ  গণপরিবহনে পত্রিকার স্টিকার লাগিয়ে বরিশালে কথিত সাংবাদিকদের চাঁদাবাজির ব্যতিক্রম স্টাইল  আদালতের আদেশ বাস্তবায়ন না করায় ঝালকাঠি জেলা প্রশাসককে নোটিশ  ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে পিরোজপুরে বিক্ষোভ  ভোলায় স্কুলছাত্রীকে ধর্ষণ করল প্রতিবেশী দাদা, অতপর..  সাংবাদিক মোজাক্কির হত্যার বিচারের দাবিতে গৌরনদীতে মানববন্ধন