৪ ঘণ্টা আগের আপডেট সকাল ৫:৪২ ; শুক্রবার ; অক্টোবর ২৩, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

বেতাগী পৌরসভার এক ঘণ্টার প্রতীকী মেয়র শিফা

বিশেষ বার্তা পরিবেশক
৩:৪১ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: এক ঘণ্টার জন্য বরগুনার বেতাগী পৌরসভার প্রতীকী মেয়রের দায়িত্ব পেয়েই দশম শ্রেণির ছাত্রী ও এনসিটিএফ’র সভাপতি তানজিলা জাহান শিফা পৌর এলাকাকে শিশুর জন্য সুরক্ষিত রাখা, বাল্যবিবাহ প্রতিরোধে শিশু, যুব এবং এলাকার সর্বস্তরের নাগরিকদের সহযোগিতায় প্রতিরোধ গড়ে তোলা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে একতাবদ্ধ থাকা, ইভটিজিং প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ, শিশুদের বিনোদনের জন্য পৌর এলাকায় শিশু পার্ক ও বিনোদন কেন্দ্র প্রতিষ্ঠা, মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান গড়া এবং একটি করে শিশু সুরক্ষা দল গঠন করার আহবান জানান। নতুন মেয়র মনে করেন, নারীর প্রতি সহিংসতা বন্ধ ও বাল্যবিয়ে রোধে সবাইকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি জানালেন নিজের আরও অনেক স্বপ্নের কথাও। পরে এক গোলটেবিল বৈঠকে এক ঘণ্টার মেয়রের দিক-নির্দেশনায় করণীয় তুলে ধরেন অনুষ্ঠানে উপস্থিত পৌর নাগরিক ও সুশিল সমাজের প্রতিনিধিগন। বেলা ১১ থেকে ১২ টা পর্যন্ত এক ঘণ্টা দায়িত্ব পালন করেন তানজিলা জাহান শিফা। একজন শিশু মেয়রকে কাছে পেয়ে পৌরসভার কর্মকর্তা কর্মচারীরা উচ্ছ্বাস প্রকাশ করেন, ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেন।

রোববার (১৮ অক্টোবর) দুপুর ১২টার দিকে পৌরসভার মিলনায়তনে বেতাগী পৌর সভার মেয়র আলহাজ¦ এববিএম গোলাম কবির’র কাছ দায়িত্ব বুঝে নেন শিফা। নতুন মেয়র দায়িত্ব বুঝে নিয়েই শুরু করেন কাজ। কন্যাশিশু দিবসে নারীর ক্ষমতায়ন, শিশুদের অধিকার বাস্তবায়নে আনেন নানা প্রস্তাব। বর্তমান সময়ে ছোট হয়ে আসা শিশুদের খেলাধুলা ও চিত্তবিনোদনের সুস্থ স্থান কমে আসায় শিশুদের জন্য পার্ক তৈরির প্রস্তাবনা দেন তিনি। পাশাপাশি শহরে শিশু-কিশোরদের জন্য ইকোপার্ক, ইকোপার্কে শিশু নিরাপত্তার কথা বলেন। এক ঘণ্টার নির্ধারিত সময় শেষে ফের চেয়ারে আসীন হন মেয়র আলহাজ¦ এববিএম গোলাম কবির। তিনি এক ঘন্টার মেয়র শিফার সব প্রস্তাবনা বাস্তবায়নের ঘোষণা দিয়ে বলেন, নানাভাবে বঞ্চনার শিকার হচ্ছেন নারীরা। এমন এক ঘণ্টার জন্য নয়, আজকের কন্যা শিশুরাই আগামীতে দেশ পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে। এজন্য পরিবার এবং সমাজকে দায়িত্ব নিতে হবে। এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাংবাদিক মো: মিজানুর রহমান মজনু, আব্দুস সালাম সিদ্দিকী, লায়ন মো: শামীম সিকদার, কাউন্সিলর এবিএম মাছুদুর রহমান খান, মিজানুর রহমান মন্টু, শাহিনূর বেগম, সিবিডিপি’র ওয়াই মুভস্ প্রকল্পের প্রকল্প কর্মকর্তা মোহম্মদ মেজবাহ উদ্দিন। এছাড়াও প্রকল্পের ইয়ুথ ভলান্টিয়ার সোহাগ খান, এনসিটিএফ’র সাধারন সম্পাদক মো: খায়রুল ইসলাম মুন্ন, যুগ্ম সাধারন সম্পাদক মীম, সাংগঠনিক সম্পাদক তাইয়্যেবা মারজান নেহা, চাইল্ড পার্লামেন্ট সদস্য মোসাঃ মীম। এছাড়াও সরকারী-বেসরকারী সংস্থার ও বিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন সিবিডিপি’র নির্বাহী পরিচালক জাকির হোসেন মিরাজ।

শিশুর সাথে শিশুর তরে বিশ্ব গড়ি নতুন করে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কন্যাশিশু দিবস উপলক্ষে নারীর ক্ষমতায়নের জন্য বেসরকারি সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজন করেন সিবিডিপি, বরগুনা। সেখানে দশম শ্রেণির ছাত্রী ও এনসিটিএফ’র সভাপতি তানজিলা জাহান শিফকে এক ঘণ্টা জন্য বেতাগী পৌরসভা প্রতীকী মেয়র করা হয়।

বরগুনা, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  যুক্তরাষ্ট্রে নির্বাচন ঘিরে সংঘাতপূর্ণ রাজনীতি  মাঝ মেঘনায় ভাসতে থাকা ট্রলারসহ ৬০ যাত্রীকে উদ্ধার করল কোস্টগার্ড  ঘূর্ণিঝড়ের আভাস, ৭৪ হাজার সেচ্ছাসেবী কর্মী প্রস্তুত  শাবলু শাহাবউদ্দিনের কবিতা  দাড়ি রাখায় ভারতে মুসলিম পুলিশ কর্মকর্তা বরখাস্ত  সাজাপ্রাপ্তের সাথে ভুক্তভোগী তরুণীর কারাগারের গেটে বিয়ে  বরিশালে বিএনপি সভাপতি ইয়াবাসহ গ্রেপ্তার, কারাগারে  বিয়ে: বরের বয়স ৯৫, কনে ৮০  প্রবাসীর স্ত্রীকে অস্ত্রের মুখে জিম্মি করে ধর্ষণ, যুবলীগ সভাপতি রিমান্ডে  আগুনমুখায় ঢেউয়ের তোড়ে স্পিডবোট উল্টে ৫ যাত্রী নিখোঁজ