১ ঘণ্টা আগের আপডেট রাত ৯:৯ ; শনিবার ; ফেব্রুয়ারি ২৪, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

ব্যস্ত সময় পাড় করছে ঝালকাঠির সেমাই কারিগররা

বরিশালটাইমস রিপোর্ট
১:০০ অপরাহ্ণ, জুন ১৪, ২০১৭

ঈদের বাকি আর মাত্র কদিন। তাই ব্যস্ত সময় পাড় করছেন ঝালকাঠির সেমাই তৈরির কারিগররা। বরিশাল বিভাগ ছাড়িয়ে ঝালকাঠির সেমাই সরবরাহ হচ্ছে দেশের বিভিন্ন জেলায়। গুণগত মানও বজায় থাকছে বলে জানিয়েছেন পৌরসভার পরিদর্শক। ঈদকে সামনে রেখে ঝালকাঠি জেলায় এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন ১০ টিরও বেশি সেমাই তৈরি কারখানার মালিক-শ্রমিকরা। আর এসব কারখানায় তৈরি করা হচ্ছে জুরী ও লাচ্ছাসহ নানা রকমের সেমাই। ঝালকাঠির তৈরি সেমাই স্থানীয় চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে দক্ষিণাঞ্চলসহ দেশের  বিভিন্ন প্রান্তে। মৌসুমি এ ব্যবসাকে কেন্দ্র করে আয় হচ্ছে শ্রমিক আর মালিক পক্ষের।

তবে কারখানার মালিকরা জানিয়েছে, এক কেজি লাচ্চা সেমাই বিক্রি হয় ৮০ টাকা দরে। কিন্তু উৎপাদন খরচ হয় ৫০ থেকে ৬০ টাকা। ফলে লাভ থাকছে খুবই কম। তার উপর  বিগত বছরগুলোর তুলনায় এ বছর সেমাই তৈরির প্রধান কাঁচামাল- ময়দা ও ডালডার দাম বেশি হওয়ায় ব্যবসায়ীক ভাবে লাভ খুব বেশি থাকছেনা।
এদিকে বিগত বছরগুলোতে উৎপাদনের গুনগত মান নিয়ে প্রশ্ন থাকলেও এ বছর বেশ স্বাস্থ্যসম্মত পরিবেশে সেমাই তৈরি হচ্ছে। রয়েছে পৌর সভারও তদারকী স্যানেটারী ইনেসপেক্টার মো. আব্দুস সালাম সিকদার জানান।
ঈদকে কেন্দ্র করে মৌসুমি এ ব্যবসায় ২দুই শতাধিক শ্রমিক কাজ করছেন ঝালকাঠির সেমাই কারখানাগুলোতে। ভোলাসহ দেশের বিভিন্ন স্থানের শ্রমিকরা ঝালকাঠির এসমব মিলে কাজ করে যে মজুরী পাবেন, তা দিয়ে তাদের পরিবার নিয়ে ঈদ উদযাপন হবে।

পাশাপাশি মালিকক্ষের জন্যও ঈদকে কেন্দ্র করে বাড়তি আয়র পথ তৈরি করে দিয়েছে ঝালকাঠির এই সুস্বাদু এই সেমাই।”

ঝালকাঠির খবর

আপনার ত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  মিউজিক বক্সে সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে স্কুল ছাত্রের মৃত্যু  ভান্ডারিয়ায় স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন  শ্বশুরবাড়ির পাশে জামাইয়ের লাশ, স্ত্রীসহ গ্রেপ্তার ৫  বরগুনা হাসপাতালে এনআইসিইউ বিভাগ উদ্বোধন  গ্রিসে বৈধতা পেলেন ৩ হাজার ৪০৫ বাংলাদেশি  কুবি কোষাধ্যক্ষের বিরুদ্ধে আদালতে ভাঙচুর ও গরু লুটের মামলা  বরিশালে রেস্টুরেন্টে অগ্নিকাণ্ড  এলাকার উন্নয়ন আমরা ঐক্যবদ্ধভাবে করব: মহিউদ্দিন মহারাজ এমপি  গরুসহ ৪ ছাগল পুড়ে ছাই, শোকে কৃষকের মৃত্যু  জার্মানিতে বৈধ হলো গাঁজা, সর্বোচ্চ বহন করা যাবে ২৫ গ্রাম