১ ঘণ্টা আগের আপডেট রাত ৮:৪৫ ; শনিবার ; জুন ১৯, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

ভারত/ গোয়ালঘরে করোনা চিকিৎসা কেন্দ্র, খাওয়ানো হচ্ছে গোমূত্র

বরিশাল টাইমস রিপোর্ট
৬:০৮ অপরাহ্ণ, মে ৯, ২০২১

ভারত/ গোয়ালঘরে করোনা চিকিৎসা কেন্দ্র, খাওয়ানো হচ্ছে গোমূত্র

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> গোয়ালঘরেই করোনা (কোভিড-১৯) চিকিৎসালয়। করোনা সারাতে খাওয়ানো হচ্ছে দুধ আর গোমূত্র। এবার এমন চিত্রই দেখা গেল ভারতে গুজরাটে। করোনাভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। করোনায় আক্রান্তদের প্রাণহানিতে দেশটি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। এমন পরিস্থিতিতে উত্তর গুজরাটের বাঁশকাঁথা জেলার তেতোড়া গ্রামের একটি গোয়ালঘরকে কোভিড কেয়ার সেন্টার বানানো হয়েছে। যার নাম দেওয়া হয়েছে ‘ভেদালক্ষণ পঞ্চগাব্য আয়ুর্বেদ আইসোলেশন সেন্টার।’

বর্তমানে ওই বিশেষ সেন্টারটিতে সাত জন রোগী রয়েছেন। যাদের আয়ুর্বেদিক ওষুধ, গরুর দুধ আর গোমূত্র খাওয়ানো হচ্ছে নিয়মিত। পাশাপাশি চালানো হচ্ছে অ্যালোপ্যাথি চিকিৎসা।

দেশটির প্রভাবশালী দৈনিক ইন্ডিয়া টাইমস জানিয়েছে, গত ৫ মে রাজারাম গৌশালা আশ্রমের উদ্যোগে ওই কোভিড কেয়ার সেন্টার খোলা হয়। যেসব রোগীর হালকা উপসর্গ রয়েছে, তাদেরই ভর্তি নেওয়া হচ্ছে সেখানে।

গোধাম মহাতীর্থ পথমেদার বাঁশকাঁথা জেলার প্রতিনিধি মোহন যাদব বলেন, যাদের দেহে বিশেষ উপসর্গ নেই বললেই চলে, অথচ কোভিড আক্রান্ত, তাদের চিকিৎসা করছি আমরা। আট ধরনের আয়ুর্বেদিক ওষুধের ওপর ভরসা রাখা হচ্ছে। গরুর দুধ, ঘি এবং গোমূত্র ব্যবহার করেই ওই ওষুধ তৈরি করা হচ্ছে।

মোহন আরও জানান, পঞ্চগাব্য আয়ুর্বেদ থেরাপির পাশাপাশি গুজরাটের ওই কোভিড সেন্টারে ‘গৌ তীর্থ’ নামের একটি ওষুধ ব্যবহার করা হচ্ছে। যা দেশি গোরুর মূত্র ব্যবহার করে তৈরি করা হয়। পাশাপাশি জড়িবুটি এবং গোমূত্র খাওয়ানো হচ্ছে করোনা আক্রান্তদের।

চিকিৎসার জন্য আইসলেশন সেন্টারটিতে দুজন কবিরাজ এবং দুজন এমবিবিএস ডাক্তার রয়েছে। কারো প্রয়োজন হলে তবেই অ্যালোপ্যাথি চিকিৎসা দেওয়া হচ্ছে।

গোয়ালঘরে করোনা চিকিৎসার জন্য স্থানীয় প্রশাসনের কাছে অনুমতি চাওয়া হয়েছিল বলে জানিয়েছেন জেলাশাসক আনন্দ প্যাটেল। প্রশাসনের তরফ থেকে সেই আবেদন মঞ্জুর করা হয়। ’

বিশেষ খবর

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  সরকারি গম চুরি অভিযোগে চার কর্মকর্তা বরখাস্ত  বরিশাল নগরীতে ৭ দফা দাবিতে শিক্ষকদের সমাবেশ  লিওনেল মেসি যে রেকর্ড গড়লেন কোপায়  কলাপাড়ায় নেশাগ্রস্ত ছেলের হাত-পা বেঁধে শাস্তি  বরিশাল/ আওয়ামী লীগের ১০ বিদ্রোহী প্রার্থীসহ ১৯ জন বহিষ্কার  জাগুয়ার ৩ নম্বর ওয়ার্ডে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ  নৌকার বিরুদ্ধে কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতির পরিবার!  Coronavirus: ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তে আরও ৬৭ জনের মৃত্যু  বাজেটে টেকসই উন্নয়নকে গুরুত্ব দেয়া হয়েছে: এমপি শাওন  ইব্রাহিম রায়েসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত