৫ ঘণ্টা আগের আপডেট রাত ৩:২৬ ; শনিবার ; অক্টোবর ২৪, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

বিশেষ বার্তা পরিবেশক
৭:৪০ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: মহামারী প্রাণঘাতী করোনাভাইরাসের মধ্যে বৈষম্য দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার বৈশ্বিক তালিকায় চার দেশের চেয়ে অনেক পিছিয়ে আছে বাংলাদেশ। তবে এগিয়ে রয়েছে পাকিস্তান, ভারত ও ভুটানের চেয়ে।

বৃহস্পতিবার (৯ অক্টোবর) ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফাম এবং ডেভেলপমেন্ট ফাইনান্স ইন্টারন্যাশনাল যৌথভাবে কমিটমেন্ট টু রিডিউসিং ইনইকোয়ালিটি ইনডেক্স (সিআরআই) ২০২০ তালিকাটি প্রকাশ করে।

বিশ্বের ১৫৮টি দেশের মধ্যে বাংলাদেশ ১১৩তম স্থানে অবস্থানে রয়েছে। প্রকাশিত এই তালিকায় মালদ্বীপ, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও নেপালের চেয়ে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। মালদ্বীপের অবস্থান ৭২তম, শ্রীলঙ্কা ৯৪ আফগানিস্তান ১০২, নেপাল ১১২ অবস্থানে রয়েছে।

তবে বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে প্রতিবেশি দেশ ভারত, পাকিস্তান এবং ভুটান। পাকিস্তান ১২৮, ভারত ১২৯ ও ভুটানের অবস্থান ১৪৬তমে অবস্থান করছে।

করোনাকালে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি অন্য দেশের তুলনায় ভালো থাকলেও কমিটমেন্ট টু রিডিউসিং ইনইকোয়ালিটি ইনডেক্সে (সিআরআই) অনেক নাজুক অবস্থান।

প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক সূচকগুলোতে উন্নতির জন্য বাংলাদেশ কিছু পদক্ষেপ নিলেও বৈষম্য নিরসনের বিরুদ্ধে নীতিমালা প্রণয়নে কোনো পদক্ষেপ নেয়নি।

তবে প্রতিবেদনে মহামারী করোনা মোকাবেলায় চিকিৎসকদের উৎসাহিত করতে যে ১১ মিলিয়ন ডলারের বোনাস পেমেন্টে ব্যয় করা হয়েছে, তার প্রশংসা করা হয়েছে।

এদিকে সিআরআই প্রকাশিত তালিকার শীর্ষে রয়েছে নরওয়ে। তারপরে ডেনমার্ক ও জার্মানি। আর সবার শেষে অবস্থান দক্ষিণ সুদানের।

উল্লেখ্য, ২০১৮ সালের তালিকায় ১৫৭ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৮তম।

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  শাওমি ফোনে মাত্র ১৯ মিনিটে ফুল চার্জ  মায়ের মরদেহ ৫ টুকরো করে ধানক্ষেতে ফেলে দেয় ছেলে!  ভোলায় গৃহবধূর লাশ উদ্ধার, স্বামী আটক  বরিশালে ভ্রাম্যমাণ আদালতের ওপর হামলা, ১২০ জেলের বিরুদ্ধে মামলা  বাংলাদেশের জলসীমায় ঢুকে টনকে টন ইলিশ ধরে নিয়ে যাচ্ছে ভারতের জেলেরা  সেতু নয়, যেন মৃত্যুকূপ  মাথা গোঁজার শেষ সম্বলটুকু হারিয়ে কাঁদছেন রোসোনা  রাঙ্গাবালীতে স্পিডবোট দুর্ঘটনা, ২৪ ঘন্টায়ও মেলেনি নিখোঁজ ৫ যাত্রীর সন্ধান  টানা বর্ষণে বিপর্যস্ত উপকূলীয় দশমিনা  টানা বর্ষণে বরিশাল নগরীতে হাটুসমান জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন