৩ ঘণ্টা আগের আপডেট রাত ৪:১৬ ; শনিবার ; ফেব্রুয়ারি ৪, ২০২৩
EN Download App
Youtube google+ twitter facebook
×

ভোলার মেঘনায় ডাকাত আতঙ্ক: মুক্তিপণ দিয়ে ফিরেছেন ৩০ জেলে

Mahadi Hasan
১২:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২৩

ভোলার মেঘনায় ডাকাত আতঙ্ক: মুক্তিপণ দিয়ে ফিরেছেন ৩০ জেলে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ভোলার তজুমদ্দিন উপজেলার মেঘনা নদীতে জেলেদের মাঝে চলছে ডাকাত আতংকে। আর ডাকাতদের ভয়ে অনেক জেলে বর্তমানে নদীতে যাওয়া ছেড়ে দিয়েছে।

জেলেরা বলছেন, মাঝে মধ্যে সন্ধার পর থেকেই সংঘবদ্ধ ডাকাতরা তাদের উপর হামলা চালিয়ে মাছ, ট্রলার ও জালসহ মুক্তিপনের জন্য জেলেদের অপহরণ করে নিয়ে যায়। পরে বাধ্য হয়ে ডাকাতদের বাদীকৃত মুক্তিপন দিয়ে অপহৃত জেলেদের ফিরে আনেন তাদের পরিবারের সদস্যরা।

চলতি শীত মৌসুমের শুরুতেই ভোলার তজুমদ্দিন উপজেলার মেঘনা নদীতে হঠাৎ করেই ডাতাকদের উপদ্রব দেখা দিয়েছে। মাঝে মধ্যে রাতে সংঘবদ্ধ ডাকাতদলের সদস্যরা জেলেদের মাছ ধরার ট্রলারে হামলা চালিয়ে ট্রলার, জাল, মাছসহ জেলেদের অপরহরণ করে নিয়ে যায়।

এরপর অপহৃত জেলেদের ব্যবহৃত মোবাইল ফোন থেকে তাদের পরিবারের কাছে মুক্তির জন্য চাওয়া হয় মুক্তিপন। তবে প্রশাসনের কাছে বিষয়টি না জানানোর জন্য হুমকিও দেওয়া অপহৃত জেলেদের পরিবারকে। পরে বাধ্য হয়ে তাদের পরিবারের সদস্যকে মুক্তিপন দিয়ে তাদের ছাড়িয়ে আনে ডাকাতদের কাছ থেকে।

মুক্তিপনের মুক্ত অনেক জেলেকে তাদের পরিবারের সদস্য ভয়ে নদীতে মাছ শিকারে যেতে দেননা। আবার অনেক জেলে ডাকাতদের কাছ থেকে মুক্তি পেতে ধার-দেনা করে মুক্তিপণ দিয়ে চড়ম কষ্টে দিন কাটাচ্ছেন।

গত এক মাসে তজুমদ্দিন উপজেলার মেঘনা নদীতে পৃথক পৃথকভাবে ৩০জন জেলে অপহরণের পর মুক্তিপন দিয়ে মুক্তির ঘটনায় সব জেলেদের মাঝে চলছে ডাকাত আতংক।

ডাকাতদের ভয়ে রাতে মাছ শিকার করতে সহস পাচ্ছেননা জেলেরা। আর দিনের বেলাও যেন তাদের আতংক ছাড়ছেনা। আর ভয়ে ও আতংকে অনেক জেলেই নদীতে মাছ শিকার করতে যাচ্ছেন না। এ অবস্থায় নদীতে পুলিশ ও কোস্টগার্ডে টহল দেওয়ার দাবী করেছেন জেলে ও মৎস্য ব্যবসায়ীরা।

এদিকে সাম্প্রতিকালে ভোলার মেঘনা নদীর দুর্ধর্ষ ডাকাত আবদুল্লাহ বাহিনী প্রধানসহ ৪ ডাকাতকে পিস্তল, তাজা গুলি ও দেশীয় অস্ত্রসহ আটক করেছে কোস্টগার্ড। তবে তজুমদ্দিন উপজেলার মেঘনা নদীতে জেলেরা যাতে নিরাপদে দিন ও রাতে মাছ শিকার করতে পারে সে জন্য টহল আরো জোরদার করা হয়েছে বলে দাবি কোস্টগার্ড দক্ষিণ জোনের অপারেশন কর্মকর্তা লে: এম হাসান মেহেদী’র । ভোলার তজুমদ্দিন উপজেলায় বেসরকারি হিসেবে প্রায় ৩০ হাজার জেলে রয়েছে। এদের মধ্যে সরকারিভাবে নিবন্ধিত জেলের সংখ্যা ১৭ হাজার ৫০৬ জন।

ভোলা

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ভোট দিয়েছে প্রশাসন, তাকিয়ে ছিল জনগণ: ব্যারিস্টার রুমিন ফারহানা  হিরোকে কেউ জিরো বানাতে পারবে না: কাদেরের বক্তব্যে আলম  গলায় ভাত আটকে রিকশাচালকের মৃত্যু  ষাটগম্বুজ মসজিদ ঘুরে মুগ্ধ ২৮ বিদেশি পর্যটক  সংসদকে ছোট করতে বিএনপি হিরো আলমকে প্রার্থী করেছে : কাদের  দেশের বাজারে কমল স্বর্ণের দাম  মঞ্চের সামনে দাঁড়ানো নিয়ে বিএনপির দু’পক্ষে মারামারি  সরকার পদত্যাগ করলে নির্বাচনে যাবে বিএনপি: শামা ওবায়েদ  বরিশাল হবে দ্বিতীয় বাণিজ্যিক হেডকোয়ার্টার: শিল্পমন্ত্রী  আওয়ামী লীগ দেশের গণতন্ত্র হত্যা করেছে: বরিশালে মঈন খান