৩ ঘণ্টা আগের আপডেট রাত ৯:৩১ ; বৃহস্পতিবার ; মে ১৯, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

ভোলায় চিংড়ি রেণু সংগ্রহের নামে অন্য পোনা নিধন

বরিশাল টাইমস রিপোর্ট
১১:৪১ পূর্বাহ্ণ, এপ্রিল ২০, ২০১৬

ভোলা : ভোলার মেঘনায় প্রতিনিয়ত বাগদা ও গলদা চিংড়ি রেণু সংগ্রহের নামে অবাধে নিধন হচ্ছে বিভিন্ন প্রজাতির হাজার হাজার মাছের পোনা। এতে অন্যান্য প্রজাতির মাছসহ জলজ প্রাণির ক্ষতির প্রভাব প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে।

শিশু-কিশোর, বৃদ্ধ ও মাঝারি বয়সের ছেলে-মেয়েরা মশারি ও ঠেলা জাল দিয়ে মেঘনায় অবাধে বাগদা-গলদা রেণু ধরছে। আর এই রেণু ধরতে ধ্বংস হচ্ছে বিভিন্ন প্রজাতির মাছের পোনা। গত দুইদিন মনপুরার মেঘনার বিভিন্ন পয়েন্টে ঘুরে দেখা গেছে এই চিত্র।’

স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলাবাহিনীর সামনে এই রেণু আহরণ করলেও তারা এই বিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ করছে না বলে অভিযোগ রয়েছে।

মৎস্য অফিস সূত্রে জানা যায়, একটি বাগদা ও গলদা চিংড়ি রেনু আহরণ করার সময় ৯ থেকে ১২০০ প্রজাতির মাছের পোনা ধ্বংস হয়। এর মধ্যে প্রায় ২ হাজার প্রজাতির মাছ ও জলজ প্রাণি ধ্বংস হচ্ছে প্রতিনিয়ত।

চাঁদপুর মৎস্য গবেষণার প্রধান ইলিশ গবেষক ড. আনিসুর রহমান বলেন, চিংড়ি পোনা আহরণের নামে সবচেয়ে বেশি ক্ষতি হচ্ছে ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছ ও জলজপ্রাণী। এখনই কার্যকর ব্যবস্থা গ্রহণ না করলে ইলিশশূন্য হয়ে পড়বে মেঘনা।

মনপুরার মেঘনার বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখা গেছে, সিজনাল জেলেরা মশারি ও ঠেলা জাল দিয়ে বাগদা ও গলদা রেণু আহরণ করছে। শিশু-কিশোর, বৃদ্ধ ও মাঝারি বয়সের ছেলেমেয়েরা দলবেঁধে রেণু সংগ্রহ করছে। প্রতিটি দলে ২০-২৫ জন রয়েছে। এদের অনেকের কোমড় ও হাতে রয়েছে বালতি ও হাড়ি। মেঘনায় কয়েকবার জাল টানার পর ডাঙ্গায় উঠে আসে। পরে জালের কোণায় জমানো বিভিন্ন প্রজাতির মাছের পোনা, জলজপ্রাণী ও চিংড়ির পোনা বড় থালা বা বাসনে রাখা হয়। পরে বেছে বেছে আলদা করা হয় বাগদা-গলদার পোনা। বাগদা-গলদার পোনা আলাদা করা শেষ হলে অবশিষ্ট মাছের পোনা, জলজপ্রাণিসহ বিভিন্ন প্রজাতির পোনা শুকনো মাটিতে ফেলে দেয়া হয়। এভাবে মেঘনায় প্রতিনিয়ত বাগদা-গলদা চিংড়ি পোনা আহরণের নামে অবাধে নিধন হচ্ছে বিভিন্ন প্রজাতির মাছের পোনাসহ জলজপ্রাণী।

এ ব্যাপারে মনপুরা উপজেলা মৎস্য কর্মকর্তা সাইদুর রহমান রেজা বলেন, ‘মেঘনায় অভিযানের পাশাপাশি গণসচেতনতার কাজ চলছে। প্রয়োজনীয় লোকবলের অভাবে অভিযান সামান্য ব্যাহত হলেও শেষ পর্যন্ত অভিযান চলবে।’

খবর বিজ্ঞপ্তি, ভোলা

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে অপহৃত স্কুলছাত্রী উদ্ধার: অপহরণকারী গ্রেপ্তার  বাবুগঞ্জে ভূমি সেবা সপ্তাহের বর্ণাঢ্য উদ্বোধন  স্বপ্নের পদ্মা সেতু জুনের শেষে উদ্বোধন হচ্ছে: মন্ত্রিপরিষদ সচিব  দৌলতখানে বাংলা টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  স্বামী-স্ত্রী ও ভাইসহ একই পরিবারের তিনজন চেয়ারম্যান প্রার্থী  তজুমদ্দিনে গণশুনানি অনুষ্ঠিত  বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফ্‌ফার চৌধুরী আর নেই  স্বরাষ্ট্রমন্ত্রীর নাম ভাঙিয়ে চাঁদাবাজি: ছাত্রলীগ নেতা আটক  মানবতাবিরোধী অপরাধ: হাবলুসহ তিনজনের মৃত্যুদণ্ড  বরিশালে শিক্ষার্থীকে বলৎকার: মাদ্রাসাশিক্ষক গ্রেপ্তার