২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

ভোলায় ট্রাকভর্তি কেওড়া কাঠ পাচারের প্রাক্কালে আটক ৩

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:০৬ অপরাহ্ণ, ০২ অক্টোবর ২০১৭

ভোলার লালমোহন উপজেলা থেকে পাচার হওয়ার সময় একটি ট্রাকসহ বিপুল পরিমান সরকারি কেওড়া কাঠ উদ্ধার করেছে বন বিভাগের কর্মীরা। এ সময় ওই কাঠের সাথে জড়িত থাকার দায়ে ৩ ব্যক্তিকে আটক করা হয়।

সোমবার (০২ অক্টোবর) বিকালে আটকদের বিরুদ্ধে বন বিভাগের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়।

তবে অবৈধ এই কাঠের মালিকসহ মূল হোতা রয়ে গেছে ধরা ছোয়ার বাইরে।

বন বিভাগের লালমোহন উপজেলার রেঞ্জ কর্মকর্তা মো. আলাউদ্দিন জানান, গোপন সংবাদের ভিত্তিতে লালমোহনের কর্তার হাট থেকে একটি কভারভ্যানট ট্রাক আটক করে। এসময় কভারভ্যানে ভিতর অবৈধ কেওড়া গাছের পিস করা কাঠ পাওয়া যায়। পরে কাঠসহ ওই কভারভ্যানটি ভোলা উপকূলীয় বন বিভাগের অফিসে নিয়ে আসা হয়।

এদিকে অবৈধ এই কাঠ পাচারের অভিযোগে কাঠ পরিবহনের কাজে নিয়োজিত মনপুরা উপজেলার সাকুচিয়া ইউনিয়নের কাঠ ব্যবসায়ী কামরুজ্জামান ডালিম (৩৮), কাভার ভ্যানের ড্রাইভার মো. রফিক (৩০) এবং হেলপার সোহাগকে (১৮) আটক করা হয়।

কাঠ ব্যবসায়ী কামরুজ্জামান বরিশালটাইমসকে জানান, লডহাডিঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেমের ব্রিক ফিল্ডের সমিলে কেওড়া গাছ কেটে দরজার চৌকাঠ তৈরী করা হয়। তার পর ওই কাঠ কাভার ভ্যানে করে ঢাকার মিরপুরে পাচার করা কথা ছিলো। ওই কাঠের আনুমানিক মূল্য প্রায় ৩ লাখ টাকা।

অভিযোগ রয়েছে, বন বিভাগের বন থেকে কেওড়া কাঠ চুরি করে কেটে গোপনে সমিলে পিস করা হয়।

এসব কাঠ মনপুরা, তজুমদ্দিন, চরফ্যাসনসহ বিভিন্ন এলাকা থেকে চোরাকারবারিরা পাচার করে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়।

অভিযোগ রয়েছে- এই কাঠ পাচারের সাথে বন বিভাগের কিছু অসাধু কর্মকর্তাসহ মনপুরার কাঠ ব্যবসায়ী আযাদ ও লডহাডিঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেম জড়িত।’

তবে আবুল কাশেম অভিযোগ অস্বীকার করে বলেন- সামনে তাদের ইউনিয়নে নির্বাচন। তাই একটি চক্র ষড়যন্ত্রমূলক ভাবে তার ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য তার নামে মিথ্যা অভিযোগ করছে। তিনি কাঠ ব্যবসার সাথে জড়িত নয়।

রেঞ্জ কর্মকর্তা মো. আলাউদ্দিন বরিশালটাইমসকে জানান, তারা কাভারভ্যানসহ ৫৯৬.৪৬ ঘন ফুট ১২৯০ পিস কেওড়া কাঠ উদ্ধার করে আটকদের আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হবে।

এছাড়া তিনি বাদী হয়ে বন আইনে একটি মামলা দায়ের করার প্রস্তুতি নিচ্ছেন।”

9 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন