১ ঘণ্টা আগের আপডেট বিকাল ৫:৮ ; বুধবার ; অক্টোবর ৫, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

ভোলায় বসেছে ঐতিহ্যবাহী কবিগানের আসর

বরিশাল টাইমস রিপোর্ট
৮:৩০ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৬

ভোলায় সদর উপজেলার বাপ্তা গ্রামে আড়াইশ বছরের ঐতিহ্যবাহী কবিগানের আসর শুরু হয়েছে। স্থানীয় গ্রামবাসীর আয়োজনে রতন মহাজন বাড়ির উঠানে শুক্রবার থেকে ২ দিনব্যাপী এ গানের আসর শুরু হয়।

শুক্রবার সকাল থেকে পাল্টাপাল্টি যুক্তি, তর্ক আর গানে-গানে দুই কবিয়ালের লড়াইয়ে মধ্যে দিয়ে কবিগান শুরু হয়। গানের আসর হারমনিয়াম, ঢোল, বাঁশি, কাশা ও বেহালাসহ বিভিন্ন বাদ্যযন্ত্রের তালে আরও মনোমুগ্ধকর হয়ে ওঠে। দূর-দূরান্ত থেকে আসা শত-শত দর্শক শ্রোতা এ গান উপভোগ করেন।

এবারের আসরে পালা গান পরিবেশন করছেন গোপালগঞ্জ জেলার কোটালিপাড়ার কবিয়াল শরৎ সরকার ও টুঙ্গি পাড়ার গৌতম সরকার।

কবিগান আয়োজক কমিটির সভাপতি মনরঞ্জন দে জানান,আড়াইশ বছরের বেশি সময় ধরে লক্ষীপূজার পর স্থানীয় গ্রামবাসী সম্মিলিতভাবে এ কবিগানের আয়োজন করে আসছে।

এক সময়ের গ্রাম বাংলার ঐতিহ্যবাহী কবি, জারি, সারি আর পালাগানের মাঝে বাঙালি তার প্রাণের আনন্দ খুঁজে পেত। কিন্তু বর্তমানে আধুনিকতার ছোঁয়ায় প্রায় বিলুপ্তির পথে এ সব জনপ্রিয় গান। তাই বাঙালীর ঐতিহ্যকে ধরে রাখতে ভোলায় আজও  আয়োজন করা হচ্ছে কবিগানের আসর ।

গোপালগঞ্জ জেলার কোটালিপাড়ার কবিয়াল শরৎ সরকার জানান, ৪০ বছরের বেশি সময় ধরে ভোলার বাপ্তা গ্রামের মহাজন বাড়িতে কবিগান করে আসছেন তিনি। বাংলার লোক সাংস্কৃতি ঐতিহ্য ধরে রাখাতে তিনি দেশের বিভিন্ন প্রান্তে কবিগান পরিবেশন করেন।

খবর বিজ্ঞপ্তি, ভোলা

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ভোলায় দেশীয় অস্ত্রসহ ৩ জলদস্যু গ্রেপ্তার  হিজলায় তুচ্ছ ঘটনায় একই পরিবারের ৩ জনকে কুপিয়ে জখম  বাবুগঞ্জে জাতীয় কন্যাশিশু দিবসের আলোচনা সভা  প্রায় দুই লক্ষ টাকার মিষ্টি খেয়েছে জ্বিন!  ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে নারী গ্রেফতার  আমি কিন্তু পূজা চেরি না: তমা মির্জা  পুলিশ হেফাজতে তরুণীর মৃত্যু: ইরানে হিজাব খুলে স্কুলছাত্রীদের প্রতিবাদ  বন্ধ পুলিশের ডোপ টেস্ট: ডিএমপিতে শাস্তিপ্রাপ্তদের ৭৬ ভাগই কনস্টেবল  মালয়েশিয়ায় অপহরণ, বরগুনায় চক্রের সদস্য গ্রেফতার  বিয়ের দাওয়াত না পেয়ে মমতাজের পোস্ট, উত্তর দিলেন আসিফ