৮ মিনিট আগের আপডেট রাত ৮:৪১ ; সোমবার ; অক্টোবর ৩, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

ভোলায় হবে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়

বরিশাল টাইমস রিপোর্ট
৭:২৩ অপরাহ্ণ, মে ১০, ২০১৬

বরিশাল: দ্বীপ জেলা ভোলায় প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভানেত্রীর নামে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় করার উদ্যোগ নেয়া হয়েছে। প্রাইভেট বিশ্ববিদ্যালয়টি করার জন্য ইতিমধ্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনার প্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী বলেছেন তিনি তা করবেন এবং নাম রাখা হবে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার (১০ মে) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেকের বৈঠকে এ বিষয়টি নিয়ে আলোচনা উঠলে বাণিজ্য মন্ত্রী সিদ্ধান্তের বিষয়টি অবহিত করেন।

এ সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান।

এ সময় পরিকল্পনা সচিব তারিক-উল-ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী জানান, সভায় ১৭টি আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মাণসহ ৭ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৭২৭ কোটি ৪০ লাখ টাকা।

এর মধ্যে সরকারি তহবিল থেকে ২ হাজার ৭৬৯ কোটি ৩৫ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৯ কোটি ৯৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ২ হাজার ৯৪৮ কোটি ৬ লাখ টাকা জোগান দেওয়া হবে।

১৭টি আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মাণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১০৭ কোটি ৬১ লাখ টাকা। অপর প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, সিলেট বিভাগ পল্লী বিদ্যুতায়ন কার্যক্রম সম্প্রসারণ এবং বিআরইবির সদর দফতরের ভৌত সুবিধাদির উন্নয়ন প্রকল্প। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৪১৭ কোটি ১০ লাখ টাকা।

৩০৪ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে প্রো-পুওর স্লাম ইন্টিগ্রেশন প্রকল্প, ১৬৬ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে মংলা বন্দর হতে রামপাল বিদুৎকেন্দ্র পর্যন্ত পশুর চ্যানেল ক্যাপিটাল ড্রেজিং প্রকল্প। ২০৯ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে মেঘনা নদীর ভাঙন হতে ভোলা জেলার চরফ্যাশন পৌর শহর সংরক্ষণ প্রকল্প, ১২২ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ স্কাউটিং সম্প্রসারণ ও স্কাউট শতাব্দী ভবন নির্মাণ প্রকল্প, ৩ হাজার ৪০০ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহ্যান্সমেন্ট প্রকল্প।

সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহ্যান্সমেন্ট প্রকল্পের বিষয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এখন আমরা শিক্ষার মানের দিকে নজর দিচ্ছি। শিক্ষার পরিমাণ বেড়েছে এখন শিক্ষার গুণগত মানের দিকে যেতে হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, একনেক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভোলা জেলায় প্রাইভেট বিশ্ববিদ্যালয় করার জন্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে নির্দেশনা দিয়েছেন। বাণিজ্যমন্ত্রী বলেছেন তিনি তা করবেন এবং নাম রাখা হবে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়।’

নিজের সম্পদ অর্জন সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, আমি যা করেছি রাজনীতিতে আসার আগেই করেছি। সরকার আসার পর কোনো ব্যবসা করিনি, কোনো বাণিজ্যিক সম্পর্ক নেই। এক ছটাক জমিও কিনিনি। আমি সর্বোচ্চ করদাতা। আমি গরিব নই, গরিব হওয়া অপরাধ।

খবর বিজ্ঞপ্তি, বরিশালের খবর, ভোলা

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  নাচতে নাচতে ছেলের মৃত্যু, বাবাও মারা গেলেন শোকে!  এমপি-মন্ত্রী আমরা বানাইসি: পুলিশ-যুবলীগ নেতার ফোনালাপ ভাইরাল  মাপে তেল কম দেওয়ায় ফিলিং স্টেশনকে জরিমানা  হিজলায় নির্বাহী কর্মকর্তা বিদায় ও বরণ অনুষ্ঠান  বাউফলে চেয়ারম্যানের নেতৃত্বে হামলায় গুরুতর আহত বিসিবির ফিজিওথেরাপিস্ট  লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম  বাউফলে মা ইলিশ রক্ষায় জনসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত  মাদরাসায় যাওয়ার পথে নিখোঁজ শিশু আশিক  বাউফলে বিদ্যালয় সিঁড়ির ঘর থেকে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার  লালমোহনের ইউএনওকে বিদায় সংবর্ধনা