১০ ঘণ্টা আগের আপডেট সকাল ৮:৮ ; বৃহস্পতিবার ; মে ২৬, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

মক্কা-মদিনায় ঈদের জামাতে মুসল্লিদের ঢল

বরিশাল টাইমস রিপোর্ট
২:১৩ অপরাহ্ণ, মে ২, ২০২২

মক্কা-মদিনায় ঈদের জামাতে মুসল্লিদের ঢল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: ইসলামের সম্মানিত স্থান মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। করোনা মহামারির দুই বছর পর অনুষ্ঠিত ঈদের নামাজে মুসল্লিদের প্রচণ্ড ভিড় ছিল। আজ সোমবার (২ মে) রমজান মাসের ত্রিশ রোজার পর মসজিদুল হারাম ও মসজিদে নববিতে ঈদের নামাজ হয়।

মসজিদুল হারামে ঈদের নামাজের দৃশ্য। ছবি : হারামাইন ওয়েবসাইট

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে। গতকাল রবিবার (১ মে) সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আজ ঈদ পালন করছে দেশগুলো। করোনা সংক্রমণরোধে কঠোর বিধি-নিষেধ থাকায় গত দুই বছর ঈদ উদযাপন ছিল খুবই সীমিত। তবে এবারের ঈদ উদযাপনে সেই বাধ্যবাধকতা রাখেনি সৌদি আরব। তাই স্বাচ্ছন্দ্যেই ঈদ উদযাপন করছেন দেশটির সাধারণ মানুষ।

মসজিদে নববি প্রাঙ্গণে ঈদের নামাজের দৃশ্য। ছবি : হারামাইন ওয়েবসাইট

মক্কার গ্র্যান্ড মসজিদে ঈদের নামাজের ইমাম ছিলেন শায়খ ড. সালেহ বিন আবদুল্লাহ বিন হুমাইদ। মসজিদুল হারামে ঈদের জামাতে অংশ নিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মুহাম্মদ বিন সালমানসহ দেশটির শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ।

মসজিদে নববির চত্বরে ঈদের নামাজের দৃশ্য। ছবি : হারামাইন ওয়েবসাইট

এদিকে মদিনার পবিত্র মসজিদে নববিতে ঈদের নামাজের ইমামতি করেন শেখ আলি হুজাইফি। তাতে মদিনার গভর্নর প্রিন্স ফয়সাল বিন সালমান বিন আবদুল আজিজ ও ডেপুটি গভর্নর প্রিন্স সাউদ বিন খালিদ আল ফয়সাল ঈদের জামাতে অংশ নেন।

মসজিদুল হারামে ঈদের নামাজ পড়েন সৌদি বাদশাহ সালমান, যুবরাজ মুহাম্মদসহ অন্যরা। ছবি : সৌদি বার্তা সংস্থা

২০২০ সাল থেকে বৈশ্বিক করোনা মহামারি সংক্রমণ রোধে দুই বছর যাবৎ মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে ইতিকাফ ও ইফতারসহ অনেক আয়োজন স্থগিত ছিল। সর্বশেষ গত ৫ মার্চ সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধানসহ করোনাবিধি শিথিল করে সৌদি আরব। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি করোনাকালের দীর্ঘ ৩০ মাস পর সাত বছর বা এর বেশি বয়সী শিশুদের মসজিদুল হারাম ও মসজিদে নববিতে প্রবেশের অনুমোদন দেওয়া হয়। এর আগে গত বছরের ১৭ অক্টোবর সামাজিক দূরত্ব, মাস্ক পরাসহ করোনা বিষয়ক বিধি-নিষেধ শিথিল করেছিল সৌদি সরকার।

 

ঈদের নামাজ উপলক্ষে কাবা চত্বর জীবাণুমুক্ত করা হয়।  ছবি : হারামাইন ওয়েবসাইট

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি করোনা মহামারির প্রাদুর্ভাবের পর প্রথমবারের মতো সতর্কতামূলক কঠোর বিধি-নিষেধ জারি করে সৌদি আরব। তখন ওমরাহ পালনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর জরুরি অবস্থা জারি করে সব ধরনের কার্যক্রম বন্ধ করার পাশাপাশি সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট পরিষেবা স্থগিত করা হয়। পরবর্তী সময়ে ধাপে ধাপে সীমিত পরিসরে ওমরাহ ও হজ কার্যক্রমের ব্যবস্থা করা হয়।

কাবা প্রাঙ্গণে সম্মুখ সারিতে নামাজ পড়ছেন মুসল্লিরা। ছবি : হারামাইন ওয়েবসাইট

 

ঈদ উপলক্ষে মসজিদুল হারাম প্রাঙ্গণে সুগন্ধিযুক্ত ধোঁয়া দেওয়া হয়। ছবি : হারামাইন ওয়েবসাইট

 

সূত্র : আরব নিউজ 

আন্তর্জাতিক খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  প্রধানমন্ত্রীকে কটুক্তির প্রতিবাদে বাউফলে স্বেচ্ছাসেবক লীগের বিক্ষোভ মিছিল  বাউফলে বন কর্মকর্তার বিরুদ্ধে গাছ বিক্রির অভিযোগ  ঝালকাঠি/ আওয়ামী লীগ ও পুলিশের বাধায় বাগানে সম্মেলন করল বিএনপি  গণকমিশনের লোকজনই দুর্নীতির সঙ্গে জড়িত: চরমোনাই পির  সাংবাদিকের মা-বাবাকে অচেতন করে ঘরে চুরি  সুগন্ধা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, ২ জনের জরিমানা  বাউফল পৌর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি  বাউফলে বিকাশ এজেন্টকে কুপিয়ে টাকা ছিনতাই  পটুয়াখালীতে গরুর পচা মাংস বিক্রি: ব্যবসায়ীর জরিমানা  বাউফলে কমিউনিস্ট পার্টির বিক্ষোভ সমাবেশ