২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

মেঘনার জোয়ারে মনপুরার নিন্মাঞ্চলসহ বিভিন্ন চরাঞ্চলের শতশত বাড়িঘর প্লাবিত

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:২৫ অপরাহ্ণ, ২৫ মে ২০২১

মনপুরায় মেঘনার জোয়ারে নিন্মাঞ্চলসহ বিভিন্ন চরাঞ্চলের শতশত বাড়িঘর প্লাবিত

সীমান্ত হেলাল, মনপুরা >> সময় যত গড়াচ্ছে ঘূর্ণিঝড় ইয়াস ততটা ঘনীভূত হয়ে উপকূলে প্রভাব বিস্তার করছে। তারই ধারাবাহিকতায় ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে মেঘনার পানি বৃদ্ধি পেয়ে ভোলার দ্বীপ উপজেলা মনপুরার নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। এতে পানিতে তলিয়ে গেছে শতশত বাড়ি ঘর। প্লাবিত হয়ে শতাধিক পুকুরের মাছ ভেসে গেছে জোয়ারের পানিতে।

মঙ্গলবার (২৫ মে) দুপুরের জোয়ারের পানি বেড়ে গিয়ে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

এদিকে মেঘনার জোয়ারের প্রবল স্রোতে ভেঙে বিচ্ছিন্ন হয়ে গেছে উত্তর সাকুচিয়া ইউনিয়নে যাতায়াতের একমাত্র সংযোগ সড়কটি।

এছাড়াও উপজেলা থেকে বিচ্ছিন্ন চরাঞ্চলে বেড়ীবাধ না থাকায় জোয়ারে প্লাবিত হয়ে হাজারো বাড়িঘর ও পুকুর তলিয়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন এসব চরের বাসিন্দারা।

ইতিমধ্যে ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলায় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে উপজেলা প্রশাসন। সোমবার (২৪ মে) বিকেলে দূর্যোগ প্রসমন ও মোকাবেলা বিষয়ক সভা করেছে উপজেলা প্রশাসন। এছাড়াও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন হাট বাজারগুলোতে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়েছে।

দুর্যোগ মোকাবেলায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ শামীম মিঞা জানান, বিচ্ছিন্ন কলাতলীর চর, ঢালচর, চর সামছুদ্দিন ও চরনিজামে সাইক্লোন সেন্টারগুলো প্রস্তুত রয়েছে। এবং বাসিন্দাদেরকে উপকূলে নিয়ে আসার প্রস্তুতি রয়েছে। নির্দেশনা পেলেই কোস্ট গার্ড ও ইউনিয়ন পরিষদের সহযোগীতায় চরাঞ্চলের বাসিন্দাদেরকে উপকূলে নিয়ে আসা হবে।

8 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন