৮ ঘণ্টা আগের আপডেট সকাল ৭:৩১ ; বুধবার ; ফেব্রুয়ারি ২৬, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

মসজিদে প্রার্থনায় চীনা প্রেসিডেন্ট! সত্য কি?

বরিশাল টাইমস রিপোর্ট
১:২১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২০

সোশ্যাল মিডিয়া ও হোয়াটসঅ্যাপে অ্যাসোসিয়েট প্রেসের (এপি) লোগো দেওয়া একটি ভিডিও সম্প্রতি শেয়ার করে দাবি করা হচ্ছে, দেশকে করোনাভাইরাসের হাত থেকে মুক্ত করতে এবার মসজিদে প্রার্থনায় গেলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং সেদেশের প্রধানমন্ত্রী!

সোশ্যাল মিডিয়ায় অনেক মানুষ সেই ভিডিও শেয়ার করে লিখেছেন, ‘চীনা প্রধানমন্ত্রী নামাজ ও প্রার্থনার জন্য মসজিদে এলেন।’

এই প্রতিবেদন লেখা পর্যন্ত সেই ভিডিও প্রায় ৬৪০০০ বার দেখা হয়েছে, শেয়ার হয়েছে প্রায় ৭৫০০ বার। ট্যুইটারের ভিডিওটি বহুলভাবে প্রচার করা হয়েছে।

এক ট্যুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘চীনা প্রেসিডেন্ট শি জিনপিং মসজিদে প্রার্থনা করছেন দেশের এই কঠিন সময়ে মুসলিমদের জন্য। আমরা আপনার সাহায্য চাই।’ সেই পোস্টের সঙ্গে ওয়ার্ল্ড ওয়েক আপ ফর কাশ্মীর লিখেও হ্যাশট্যাগ দেওয়া হয়েছে।

সত্য
ভিডিওটিতে যাঁকে দেখা যাচ্ছে, তিনি মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী আবদুল্লাহ আহমেদ বাদাই, আর এই ভিডিওটি ২০০৪ সালের মে মাসের। ভিডিওটি সেইসময় তোলা হয়েছিল যখন, ২০০৪ সালে বাদাই পাঁচদিনের জন্য চীন সফরে গিয়েছিলেন। আর সেই সফরের মাঝে এক শুক্রবারের নমাজের জন্য তিনি হাজির হয়েছিলেন চীনের বেজিংয়ের নান শিয়া পো মসজিদে।

বাদাই ২০০৩ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সেদেশের প্রধানমন্ত্রী ছিলেন নাজিব রাজাক এবং বর্তমান প্রধানমন্ত্রী হলেন মহাথীর বিন মহম্মদ।

এই ভিডিওটি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বা চীনা প্রধানমন্ত্রীর কোনও মসজিদে যাওয়ার দৃশ্য নয়।

তথ্য যাচাই ও প্রক্রিয়া
ভিডিওটি শেয়ার করে যে দাবি করা হয়েছে, তা সম্পূর্ণ ভুল। আমরা ইউটিউবে ‘PM visits mosque AP video’ লিখে সার্চ করেছিলাম। আর তারপরই আমরা ২০১৫ সালে ২১ জুলাই অ্যাসোসিয়েট প্রেসের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে দেওয়া এই ভিডিওটি দেখতে পাই। যার শিরোনাম ছিল ‘রাজধানীর মসজিদে গেলেন প্রধানমন্ত্রী।’

সেই ভিডিওর বিবরণেও লেখা ছিল, পাঁচদিনের জন্য চীন সফরে গিয়েছিলেন বাদাই। আর সেই সফরের দ্বিতীয় দিনে এক শুক্রবারের নমাজের জন্য তিনি হাজির হয়েছিলেন চীনের বেজিংয়ের নান শিয়া পো মসজিদে।

সিদ্ধান্ত
চীনা প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রীর নাম করে যে ভিডিওটি শেয়ার করা হচ্ছে তা আসলে মালেশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রীর। সেইসঙ্গে দাবিটিও সম্পূর্ণ ভুয়ো।

সূত্র: এই সময়

বিশেষ খবর

আপনার মতামত লিখুন :

  Bangabandhu Countdown | Nextzen Limited

ভারপ্রাপ্ত সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাবুগঞ্জের রহমতপুর ইউনিয়নে ভাতাপ্রার্থীদের উন্মুক্ত বাছাই  হজের বিমান ভাড়া: পাত্তাই পেল না ধর্ম মন্ত্রণালয়ের যুক্তি  ইউএনওকে গালি, ওসিকে বদলীর হুমকি এমপি নদভীর  ভাইরাসে আক্রান্ত ভারতের সুপ্রিম কোর্টের ৬ বিচারক  বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির মৃত্যু  প্যান্ট খুলে সাংবাদিককে ধর্মীয় পরিচয় জানাতে আদেশ দিল্লিতে!  প্রাথমিক শিক্ষা সমাপনীতে বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৪২২ জন  যেভাবে প্রভাবশালীদের ব্ল্যাকমেইল করতেন পাপিয়া  পটুয়াখালীতে যুবদলের কর্মীসভায় পুলিশের লাঠিচার্জ, আহত ২৫  ‘অরিজিনাল ফেনসিডিল’ চেয়ে ধরা পড়ল ঢাকার ১০ যুবক