১ ঘণ্টা আগের আপডেট সকাল ১১:২৯ ; মঙ্গলবার ; সেপ্টেম্বর ২২, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

মহানায়ক উত্তম কুমারের মৃত্যুবার্ষিকী আজ

ষ্পেশাল করেসপন্ডেন্ট
১২:৪৩ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২০

বার্তা পরিবেশক অনলাইন:: বাংলার সবচেয়ে জনপ্রিয় মহানায়ক উত্তম কুমার। মৃত্যুর পরেও তিনি ভক্তদের হৃদয়ে যুগ যুগ ধরে নিজের আসনটি দখল করে বসে আছেন। আজ সেই মহানায়েকের মৃত্যুবার্ষিকী। ১৯৮০ সালের ২৪ জুলাই পৃথিবীর মায়া ছেড়ে না ফেরার পাড়ি জমান উত্তম কুমার।

সংসারে অভাবের কারণে প্রথম জীবনে পড়াশোনা শেষ না করেই কলকাতা পোর্ট ট্রাস্টে ক্লার্কের কাজে যোগ দিতে হয়েছিল তাকে। তখনই আহিরীটোলায় নিজেদের থিয়েটার গ্রুপ ‘সুহৃদ সমাজ’-এ নিয়মিত অভিনয় শুরু করেন।

থিয়েটারে কাজের সময় চলচ্চিত্রে কাজের সুযোগ পান তিনি। কিন্তু ‘ফ্লপ মাস্টার’র তকমা জুটে কপালে। ১৯৪৮ থেকে ১৯৫২ সাল পর্যন্ত একের পর এক সিনেমা করলেও সবই ফ্লপ হয়। ১৯৫৩-তে ‘সাড়ে চুয়াত্তর’ছবির মাধ্যমে তুমুল সাড়া ফেলেন তিনি।

উত্তম কুমারকে ভেবেই ‘নায়ক’ ছবি করার কথা ভেবেছিলেন সত্যজিৎ রায়। ‘নায়ক’ উত্তমের ক্যারিয়ারের ১১০তম ছবি। এই ছবিটি আজো সিনেমাপ্রেমীদের মনে এক অন্যরকম আলোড়ন তৈরি করে। সত্যজিৎ রায়ের দারুণ গল্প বলার ঢং দর্শকদের আজও মুগ্ধ করে।

অন্যদিকে ‘নায়ক’-এ উত্তম কুমারের ক্যারিয়ারে এক ভিন্নমাত্রা যোগ করে। হলিউডের বিখ্যাত অভিনেত্রী এলিজাবেথ টেলর ‘নায়ক’ দেখার পর রীতিমতো উচ্ছ্বসিত। উত্তমের সঙ্গে দেখা করতেও চেয়েছিলেন তিনি। এলিজাবেথ আসলে মুগ্ধ হয়েছিলেন উত্তম কুমারের অভিনয়ে।

জানেন কি? অভিনয়ের পাশাপাশি পরবর্তীতে প্রযোজক, পরিচালক, সঙ্গীত পরিচালক ও গায়ক হিসেবেও কাজ করেছেন উত্তম কুমার।‘অ্যান্টনি ফিরিঙ্গি’ ও ‘চিড়িয়াখানা’য় অভিনয়ের জন্য জাতীয় পুরস্কারও পেয়েছেন তিনি।

বিনোদনের খবর

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ঝালকাঠির বিতর্কিত আ.লীগ নেত্রী কেকা সংগঠন থেকে বহিস্কার  ঢাকসুর ভিপি নুরকে ছেড়ে দিল পুলিশ  বিএমপি পুলিশের ৯ নম্বর বিট পুলিশিং কার্যালয় উদ্বোধন  বাবুগঞ্জে বাল্যবিয়ের অনুষ্ঠানে হাজির ইউএনও, অভিভাবকদের অর্থদণ্ড  গ্রেপ্তার ভিপি নুরের মুক্তি নিয়ে বিভ্রান্তি  আটকের ঘণ্টাখানেকের মাথায় ভিপি নুর মুক্ত  ভিপি নুর গ্রেপ্তার  মুজিব জন্মশতবর্ষের কেক নিয়ে লাপাত্তা হওয়া বরিশালের সেই অধ্যক্ষ বরখাস্ত  বরিশালে কেমিস্ট ল্যাবরেটরিজের তিন কর্মকর্তার বিরুদ্ধে মামলা  ভিপি নুর বললেন, ধর্ষণ মামলাটি চলমান ষড়যন্ত্রের অংশ