৬ ঘণ্টা আগের আপডেট সকাল ৮:৭ ; বৃহস্পতিবার ; জানুয়ারি ২৩, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

গভীর রাতে মাঝনদীতে দুই লঞ্চের সংঘর্ষ, শিশু সন্তানসহ মা নিহত

বরিশাল টাইমস রিপোর্ট
৬:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: মেঘনা নদীতে দুটি যাত্রীবাহী লঞ্চের সংঘর্ষে দুই যাত্রী শিশুসন্তানসহ মা নিহত হয়েছেন। রোববার গভীর রাতে চাঁদপুরের মাঝ কাজীরচর সংলগ্ন ঘটে যাওয়া এই দুর্ঘটনায় অন্তত আরও ৮ যাত্রী আহত হলে তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। আহতদের মাঝে নুরজাহান নামে এক নারীর অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। রোববার রাতে বরিশালে থেকে রাজধানী ঢাকার সদরঘাটের উদ্দেশে ছেড়ে যাওয়া এমভি কীর্তনখোলা-১০ ও পিরোজপুরমুখী ফারহান-৯ লঞ্চের সাথে মুখোমুখি সংঘর্ষে এই হতাহতের ঘটনা ঘটে। পিরোজপুর জেলা পুলিশ সোমবার সকালে দুর্ঘটনাকবলিত এমভি ফারহান লঞ্চটি তাদের হেফাজতে নেয় এবং সেই সাথে পরিবহনের মাস্টার-চালককে গ্রেফতার করে।

এদিকে দুর্ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বরিশাল বিআইডব্লিউটিএ সূত্র জানায়- যাত্রী নিয়ে কীর্তনখোলা লঞ্চটি ঢাকার উদ্দেশে রওনা দিয়ে রাত ১ টার দিকে মেঘনা নদী অতিক্রমকালে মাঝ কাজীরচর নামক এলাকায় বিপরিত দিক থেকে দ্রুতগতিতে ছুটে আসা পিরোজপুরের হুলারহাটগামী এমভি ফারহান-৯ লঞ্চের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে কীর্তনখোলা লঞ্চের ডান পাশে মাঝ বরাবর দ্বিতীয় তলার অবকাঠামো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। দুর্ঘটনায় কীর্তনখোলা লঞ্চের দ্বিতীয় তলার ডেকে থাকা যাত্রী বরিশালের বাকেরগঞ্জ উপজেলার গাড়ুরিয়া ইউনিয়নের ভান্ডারিকাঠি গ্রামের রুবেল খানের স্ত্রী মাহমুদা বেগম (২৪) এবং তাঁর শিশুসন্তান মুমিন খান (৭) নিহত হন। এতে উভয় নৌযানের আরও অন্তত ৮ যাত্রী আহত হন। দুর্ঘটনার পর লঞ্চটি দ্রুত চাঁদপুর নদীবন্দরে গিয়ে আহত তিনজনকে চিকিৎসার জন্য চাঁদপুর জেনারেল হাসপাতালে ভর্তির ব্যবস্থা করে। পরে লঞ্চটি ফের ঢাকার উদ্দেশে রওনা করে সোমবার সকাল পৌঁনে ৯টায় সদরঘাটে পৌঁছে। সেখান থেকে নিহত মা ও ছেলের লাশ দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশ উদ্ধার করে নিয়ে যায়। অন্যদিকে ফারহান লঞ্চটি যাত্রী নিয়ে সকালে পিরোজপুরে পৌছালে সেখানকার পুলিশ নৌযানটির চালক ও মাস্টারকে আটক করে। সেই সাথে লঞ্চটিও তাদের হেফাজতে নিয়ে নেয়।

সংস্থাটির অপর একটি সূত্র জানায়- এই দুর্ঘটনার বিষয়টি অবগত হয়ে বিআইডবিøউটিএ কেন্দ্রীয় কর্মকর্তাদের নির্দেশে লঞ্চটি পুলিশ তাদের হেফাজতে নেয় এবং চালক ও মাস্টারকে আটক করে। একই সাথে ঘটনা তদন্ত করে আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশনা দিয়ে অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বন্দর বিভাগের অতিরিক্ত পরিচালক সাইফুল ইসলামকে প্রধান করে চার সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

এই তথ্য বরিশালটাইমসকে নিশ্চিত করেছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) প্রধান কার্যালয়ের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক রফিকুল ইসলাম।

মুঠোফোনে এই কর্মকর্তা বরিশালটাইমসকে বলেন- দুর্ঘটনার কারণ হিসেবে প্রাথমিকভাবে এমভি ফারহান লঞ্চের অপরাধ কিছুটা নিশ্চিত হওয়ায় সংশ্লিষ্ট নৌযান কোম্পানির বিরুদ্ধে থানায় এবং মেরিন কোর্টে মামলার প্রস্তুতি নেওয়া হয়েছে।

অবশ্য এই অভিযোগ অস্বীকার করে এমভি ফরহান লঞ্চের মাস্টার মামুনুর রশীদ রওশন সাংবাদিকদের বলেন- মাঝের চরের ওই এলাকায় এর আগেও বিভিন্ন নৌযানের দুর্ঘটনা ঘটেছে। ঘন কুয়াশা ও সরু চ্যানেল এবং ডুবোচরের কারণে লঞ্চ চলাচলে সেখানে সমস্যা হয়। এ কারণেই এ দুর্ঘটনা ঘটে।

দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ জামান মুঠোফোনে সাংবাদিকদের জানান, বিকেলে মা ও সন্তানের মরদেহ ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।’

বরিশালের খবর

আপনার মতামত লিখুন :

  Bangabandhu Countdown | Nextzen Limited

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে র‌্যাব পরিচয়ে চাঁদাবাজি, প্রতারক নুরে আলম গ্রেপ্তার  আ’লীগ কোনো সন্ত্রাসী কর্মকাণ্ডে বিশ্বাসী না: ওবায়দুল কাদের  বাংলাদেশি সন্দেহে ২০০ মুসলিমের ঘর ভাঙল ভারতীয় পুলিশ  বিউটিশিয়ানকে তুলে নিয়ে ৩ পুলিশ কর্মকর্তার নিপীড়ন!  পটুয়াখালীতে মেছো বাঘ উদ্ধার  এইডস্ আক্রান্ত তরুণীকে ধর্ষণ করে বিপাকে...!  কাশ্মীর সংকট: পাকিস্তান সফরে আসছেন ট্রাম্প, কী ভাবছে ভারত?  বরিশাল অঞ্চলের ৪৫ মাদ্রাসাশিক্ষক পাচ্ছেন বিএড স্কেল  দিনে মাদকবিরোধী অভিযান, রাতে সার্কেল অফিস পুড়িয়ে দিল দুর্বৃত্তরা!  বরগুনায় মাহফিল থেকে তুলে নিয়ে কিশোরীকে ‘গণধর্ষণ’