২ ঘণ্টা আগের আপডেট সকাল ৬:৮ ; শুক্রবার ; আগস্ট ২৩, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

মাদ্রাসা বোর্ডে দেশ সেরা ঝালকাঠির এনএস কামিল মাদ্রাসা

বরিশাল টাইমস রিপোর্ট
৩:৫৫ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

এবছরও আলিম পরীক্ষার ফলাফলে এ প্লাস প্রাপ্তিতে ঈর্ষনীয় সাফল্য অর্জন করেছে ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা। এ মাদ্রাসা থেকে ২০৬ জন শিক্ষার্থী অংশ প্রহণ করে ২০৪ জন পাস করেছে। এর মধ্যে ‘জিপিএ-৫’  পেয়েছে ৯১ জন। বাকিরা সবাই  ‘এ’ গ্রেডে উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৮ জন এবং সাধারণ বিভাগ থেকে ৬৩ জন শিক্ষার্থী ‘জিপিএ-৫’ পেয়েছে।

এদিকে ফলাফল প্রকাশের পর বুধবার দুপুরে মাদ্রাসা প্রঙ্গনে উল্লাসে ফেটে পড়ে উত্তীর্ন শিক্ষার্থীরা। আলিমের ফলপ্রাপ্ত শিক্ষার্থী ছাড়াও শিক্ষক, অভিভাবকসহ প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীরা আনন্দে মেতে ওঠে। প্রতিষ্ঠানটির নিয়ম শৃংখলা এবং শিক্ষকদের অক্লান্ত পরিশ্রমের ফলে প্রতি বছরই এমন শীর্ষ ফলাফল অর্জন হচ্ছে বলে শিক্ষার্থীরা জানায়।

১৯৫৬ সালে ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা (নেছারাবাদ মাদ্রসা) প্রতিষ্ঠা করেন হযরত কায়েদ ছাহেব হুজুর (রহ.)। সময়ের ব্যবধানে প্রায় সাড়ে পাঁচ হাজার ছাত্রের পদচারনায় মুখরিত থাকে। এ মাদ্রসাটিতে অনার্স-মাষ্টার্স পর্যায়ে লেখাপড়ার সুযোগ রয়েছে। দাখিল, আলিম, ফাজিল ও কামিল (হাদিস, তাফসির, ফিকহ ও আদব) ফলাফলে দেশের শীর্ষ স্থান অর্জনকারী শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সুনাম ধরে রেখেছে এ মাদ্রসাটি।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ মাওলানা আবু জাফর মো. ছালেহ জানান, দলীয় রাজনীতিমুক্ত শিক্ষাঙ্গন, সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ, শিক্ষার্থীদের মানোন্নয়নে প্রয়োজনীয় ক্লাসটেস্ট, দূর্বল ছাত্রদের জন্য বছরের বিভিন্ন সময়ে ফীডব্যাক ক্লাশ এবং অভিভাবক সম্মেলনসহ অত্যাধুনিক ব্যবস্থাপনার কারণে কেন্দ্রীয় পরীক্ষাসমূহে এ প্রতিষ্ঠান বরাবরই গৌরবোজ্জ্বল ফলাফল লাভ করে আসছে।

এদিকে ঝালকাঠির প্রধান দুটি কলেজে এইচএসসি পরীক্ষার ফলাফল বিপর্যয় হয়েছে। ঝালকাঠি সরকারী কলেজ থেকে এবছর ৪১৯ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ২১৬ জন উত্তীর্ণ হয়েছে। এ কলেজটিতে কোনো পরীক্ষার্থী জিপিএ-৫ পায়নি। ঝালকাঠি সরকারী মহিলা কলেজ থেকে ৫৬৫ জন ছাত্রী এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে ৩৪৮জন উত্তীর্ণ হয়েছে। এ কলেজে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৯ জন ছাত্রী।

ঝালকাঠির খবর, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

সম্পাদক : শাকিব বিপ্লব
নির্বাহী সম্পাদক : মো. শামীম
প্রধান সম্পাদক: শাহীন হাসান
বার্তা সম্পাদক : হাসিবুল ইসলাম
প্রকাশক : তারিকুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কাশ্মীরে মুসলিম গণহত্যার ১০টি আলামত প্রকাশ  ‘অ্যাম্বুলেন্স’ শব্দটি উল্টো করে লেখা থাকে কেন  যুবলীগ নেতাকে ডেকে নিয়ে গুলি করে মারল রোহিঙ্গা সন্ত্রাসীরা  ভারতের সাবেক মন্ত্রী চিদাম্বরম ৫ দিনের রিমান্ডে  একাত্তরে জন্মগ্রহণকারী শিশুও যুদ্ধাপরাধী!, তোলপাড়  ডেঙ্গু আক্রান্ত ৯৪ ডাক্তারসহ ৩০০ স্বাস্থ্যকর্মী  স্বামী বেশি ভালোবাসায় বিচ্ছেদ চেয়ে আদালতে স্ত্রী!  ভারতের ওপর ক্ষুব্ধ ট্রাম্প!  সাইবার হামলা চালিয়ে ভারতের ৬৮ লাখ নথি চুরি  কাশ্মীরে শুক্রবার কারফিউ ভেঙে বিক্ষোভ মিছিলের ডাক