১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

মানবাধিকার লঙ্ঘণকারীর কোন ক্ষমা নেই- শিল্পমন্ত্রী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৪৩ অপরাহ্ণ, ২৮ অক্টোবর ২০১৬

বরিশাল: শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, শহর পর্যায়ে মানবাধিকারের বিরুদ্ধে জনসচেতনতা বাড়ালে চলবে না। জনসচেতনতা ও মানবাধিকার সম্পর্কে প্রচারণা গ্রাম পর্যায়েও ব্যাপকভাবে চালাতে হবে। কারণ শহরের থেকে গ্রামে মানবাধিকার লঙ্ঘিত বেশি হয়।’

শুক্রবার বরিশাল নগরীর অশ্বিনী কুমার হলে বাংলাদেশ মানবাধিকার কমিশনের আঞ্চলিক শাখার সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শিল্পমন্ত্রী আরও বলেন, মানবাধিকার রক্ষার জন্য তৃণমূলে জোরালোভাবে কাজ করতে হবে। অন্যায়, অবিচার এবং ব্যাভিচার যারা করে তাদের সামাজিকভাবে বয়কট এবং তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

‘তবে মানবাধিকার সম্পর্কে জনসাধারণকে ভালো ধারণা দিতে কাজ করতে হবে  সংগঠনগুলোর। কারণ মানবাধিকার লঙ্ঘন হয় এমন কর্মকান্ডকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোন সময়েই প্রশ্রয় দেননি।

বরং তিনি এ বিষয়ে হার্ড লাইনে থেকে আইনশৃঙ্খলা বাহিনীকে জিরো ট্রলারেন্সে থাকতে বলছেন। সুতরাং মানবাধিকার লঙ্ঘন কারীর কোন ক্ষমা নেই। যেমন যুদ্ধপরাধীরাও ছাড় পায়নি।

মতবিনিময় সভার আগে আঞ্চলিক সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের মহাসচিব ড. সাইফুল ইসলাম দিদার।

তাছাড়া মহাসচিব ড. সাইফুল ইসলাম দিদার বরিশালের নেতৃবৃন্দর সার্বিক আয়োজনের প্রংশসা করে বলেছেন- সভা-সমাবেশে মানবাধিকারের কথা বললেই হবে না। সংগঠনের কর্মপরিধি বাড়াতে হবে।

সেই সাথে কার্যক্রমগুলোও দেশের মানুষের কাছে তুলে ধরতে হবে। এ উদ্যোগ বাস্তবায়ন করতে ন্যায় ও নিষ্ঠার সাথে কর্মীদের মাঠ পর্যায়ে সবচেয় বেশি কাজ করার আহবান জানান তিনি।’

পরে মতবিনিময় সভায় মানবাধিকার কমিশন বরিশাল বিভাগীয় গভর্নর  সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টুর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বরিশাল জেলা পরিষদের প্রশাসক খান আলতাফ হোসেন ভুলু, সরকারি ব্রজমোহন কলেজ (বিএম) অধ্যক্ষ সম ইমানুল হক ও বাংলাদেশ বার কাউন্সিলের ফিন্যান্স কমিটির চেয়ারম্যান এসএম রেজাউল করিম।

সম্মেলনে উপস্থাপকের দায়িত্বে ছিলেন- সংগঠনটির বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক দৈনিক প্রথম সকাল পত্রিকার সম্পাদক ও প্রকাশক কাজী আল মামুন।’

সম্মেলনে এছাড়াও বক্তব্য রাখেন- ঢাকা থেকে আগত অতিথি ও বরিশালের নেতৃবৃন্দ।’

22 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন