১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

মার্কিন প্রেসিডেন্ট হচ্ছেন হিলারি!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:২৬ পূর্বাহ্ণ, ০৯ নভেম্বর ২০১৬

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন চলছে। এখনও ভোটগ্রহণ শেষ হয়নি। তার আগেই ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের জয় নিশ্চিত বলে পূর্বাভাস দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম হাফিংটন পোস্ট। এক্সিট পোলের পর্যালোচনা করে সংবাদমাধ্যমটি ওই তথ্য জানিয়েছে। তাদের হিসাবে ইলেক্টোরাল ভোটের মধ্যে হিলারি পাবেন ৩২২টি ও প্রতিদ্বন্দ্বী ট্রাম্প পেতে পারেন ২১৫টি।

হাফিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, নির্বাচনে হিলারির জয়ের সম্ভাবনা ৯৮.২ শতাংশ। আর হিলারির সম্ভাব্য ইলেক্টোরাল ভোটের সংখ্যা হবে ৩২৩। ইলেক্টোরাল ভোটে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জয়ী হওয়ার কোনও সম্ভাবনা নেই বলেও সেখানে উল্লেখ করা হয়। হাফিংটন পোস্টের পূর্বাভাস অনুসারে, ট্রাম্প ২১৫টি ইলেক্টোরাল ভোট পেতে পারেন।

প্রসঙ্গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে ২৭০টি ইলেক্টোরাল ভোটের প্রয়োজন হয়।

তবে হিলারি জয়ী হলেও তা নিরঙ্কুশ হবে না বলে জানিয়েছে হাফিংটন পোস্ট। বিভিন্ন অঙ্গরাজ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হয়। অ্যারিজোনা ও জর্জিয়ায় ট্রাম্প জিতবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, ফ্লোরিডা, নেভাদা ও নর্থ ক্যারোলিনায় হিলারি জয় পেতে যাচ্ছেন বলে ওই প্রতিবেদনে  উল্লেখ করা হয়। তবে ওই তিন অঙ্গরাজ্যের ৮০ শতাংশ ভোটারই দোদুল্যমান (সুইং ভোটার)। নিউ হ্যাম্পশায়ারেও ৯০ শতাংশ নিশ্চিতভাবে হিলারি জয় পেতে যাচ্ছেন বলে হাফিংটন পোস্ট জানিয়েছে। পাশাপাশি সংবাদমাধ্যমটি জানিয়েছে, মিশিগান, উইসকনসিস, পেনসিলভ্যানিয়াতেও হিলারি বড় ব্যবধানে জয়ী হতে যাচ্ছেন। তবে ওহাইওতে ট্রাম্পের জয়ের সম্ভাবনা ৭০ শতাংশ। তাও যদি ট্রাম্পের হাতছাড়া হয়, তাহলে হিলারির ইলেক্টোরাল ভোটের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩৪১টি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় অঞ্চলে স্থানীয় সময় সকাল ৬টা থেকে এবং পশ্চিম উপকূলীয় অঞ্চলে সকাল ৭টা থেকে শুরু হয়েছে ঐতিহাসিক মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক ভোটগ্রহণ। বিভিন্ন অঙ্গরাজ্য ও ওভারসিজ ভোটারদের আগাম ভোট এবং ১শ ভোটারের কম জনসংখ্যার ৩টি কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হওয়ার পর এবার মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে সব অঙ্গরাজ্যে ভোট অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে, নির্বাচনে ইউএস টেরিটরি গুয়াম দ্বীপে জয়ী হয়েছেন বলে দাবি করেছেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন। গত ৩২ বছরে গুয়ামে জয়ী প্রার্থীই প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ফলে এবার হিলারিই প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেন বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। অবশ্য গুয়ামে জয়ের ফলে কোনও ইলেক্টোরাল ভোট পাচ্ছেন না হিলারি। সূত্র: হাফিংটন পোস্ট।

25 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন