৪৫ মিনিট আগের আপডেট রাত ১০:৫৭ ; মঙ্গলবার ; সেপ্টেম্বর ২২, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

মা-মেয়ে সধবা, ভাতা পাচ্ছেন বিধবার!

বিশেষ বার্তা পরিবেশক
৯:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: মা ও মেয়ের স্বামী থাকলেও(সধবা) দুইজনের স্বামীকে মৃত(বিধবা) দেখিয়ে ‘দুস্থ বিধবা-স্বামী পরিত্যক্তা’র ভাতার তালিকায় অর্ন্তভুক্ত করা হয়েছে। তাঁরা গত প্রায় ২০ বছর ধরে নিয়মিত ব্যাংক থেকে টাকা উত্তোলন করে যাচ্ছেন। এ ধরনের চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে ময়মনসিংহের নান্দাইল উপজেলার মোয়াজ্জেমপুর ইউনিয়নে। তবে স্থানীয় চেয়ারম্যানের দাবি, যখন তাঁদের কার্ড হয়েছে তখন তিনি দায়িত্বে ছিলেন না। অন্যদিকে ইউপি সদস্যরা
একে-অপরকে দায়ি করছেন। এ ঘটনার খবর পেয়ে গত বুধবার সমাজ সেবা কার্যালয়ের কারিগরি প্রশিক্ষক মো. বিল্লাল হোসেন কার্ড দুইটি জব্দ করতে গেলে তাঁকে দেখেই বাড়ি থেকে পালিয়ে যায় আব্দুল বারেক ও তাঁর স্ত্রী।

স্থানীয় সূত্র জানায়, ওই দুজন ভাতাভোগী হচ্ছেন মোয়াজ্জেমপুর ইউনিয়নের দত্তপুর গ্রামের মো. আব্দুল বারেকের স্ত্রী হাজেরা খাতুন ওরফে মজিদা খাতুন ও মেয়ে বেদেনা আক্তার। খোঁজ নিয়ে জানা গেছে, ২০০৩ সালে তাঁদের ভাতার ব্যবস্থা করে দেন স্থানীয় ইউপি সদস্য আনোয়ারা খাতুন ও আব্দুল মোমেন। এর পর থেকেই কোনো রকম বাধা-বিপত্তি ছাড়াই নির্বিঘ্নে ভাতা তুলছেন। অথচ একই গ্রামের মো. ইসমাইলের স্ত্রী ও মেয়ে বিধবা হলেও তাঁদের কোনো ব্যবস্থা হয়নি। এই রকম অনেক প্রাপ্যরা সব ধরনের সুবিধা থেকে বঞ্চিত হয়ে আছেন। তাঁদের চাপা ক্ষোভ প্রকাশের মাধ্যমে বের হয়ে আসে এসব ভুয়া উপকারভোগীদের নাম। সমাজ সেবা কার্যালয়ে থাকা তালিকা ঘেঁটে দেখা যায়, আব্দুল বারেককে মৃত দেখিয়ে মেয়ের কার্ডের বহি নাম্বার হচ্ছে-১১১/১ হিসাব নাম্বার-১৪২ ও ক্রমিক নাম্বার ১০২। অন্যদিকে স্ত্রীর কার্ডের বহি নাম্বার ১৯৪৩ ও হিসাব নাম্বার ৩৫৯ এবং ক্রমিক নাম্বার ১৬২।

খবর পেয়ে উপজেলার মোয়াজ্জেমপুর ইউনিয়নের দত্তপুর গ্রামে গিয়ে জানা যায়, সাবেক চেয়ারম্যান আজিজুল হক আকন্দের বাড়ি ৩ নম্বর ওয়ার্ডে। তিনি মারা যাওয়ার পর তাঁর স্ত্রী আনোয়ারা খাতুন সংরক্ষিত নারী আসনের ইউপি সদস্য নির্বাচিত হন। তাঁর বাড়ির লাগোয়া কৃষক আব্দুল বারেকের বাড়ি। ইউপি সদস্য আনোয়ারা খাতুনের সময়েই আব্দুল বারেকের স্ত্রী ও মেয়ের নামে কার্ডের ব্যবস্থা করা হয়।

জানা যায়, কৃষক আব্দুল বারেকের মেয়ে বেদেনা খাতুনকে বিয়ে দেওয়া হয় পাশের কাদিরপুর গ্রামের মো. তাইজুল ইসলামের সাথে। জীবিকার তাগিদে তিনি সিলেটে থাকেন। অন্যদিকে বেদনা থাকেন ঢাকায়। সেখানে একটি পোশাক কারখানায় চাকরি করেন। বাড়িতে গিয়ে পাওয়া যায়, বারেকের স্ত্রী হাজেরা খাতুন ওরফে মাজিদাকে। জানতে চাইলে তিনি বলেন, ভাইস চেয়ারম্যান বেডিই(সংরক্ষিত আসনের ইউপি সদস্য আনোয়ারা) আমরার কার্ডের ব্যবস্থা করে দিয়েছেন। কি কার্ড জানতে চাইলে তিনি বলেন, বিধবা। আপনার ও মেয়ের না স্বামী আছে, তাহলে বিধবা ভাতা পান কিভাবে। তিনি এ সময় যুক্তি দেখিয়ে বলেন, ‘স্বামী তো ঘরবৈডা, সারা বছরের রোগা থাহে। হেইল্যা থাকলেই কি না থাকলেই কি। অন্যদিকে মেয়ের কথায় বলেন, ‘তার স্বামী তো কোনো রহমের খোঁজ খবর নেয় না। ভাত কাপড় দেয় না। এর লাইগ্যা হে বাইচ্যা থাকলেও মইর‌্যা গেছে।’ পরে বারিকের খোঁজ করলেও তাঁকে পাওয়া যায়নি। মোবাইল নাম্বার সংগ্রহ করে ফোন দিলে তিনি বলেন, ‘কি করবাম, সুযোগ পাইলে কেউ কি হাত ছাড়া করে।’

ওই ওয়ার্ডের সাবেক নারী সদস্য আনোয়রা খাতুন কার্ড দুইটি দেওয়ার কথা স্বীকার করে বলেন, মেয়ের শাশুড়ি মারা যাওয়ার পর তাকে(বেদেনা) দেওয়া হয়েছে। অন্যদিকে বারেকের স্ত্রীকে কার্ড দেওয়া ভুল হয়েছে বলে জানান তিনি।

ইউপি সদস্য আব্দুল মোমেন জানান, তিনি ওই কার্ড সর্ম্পকে কিছুই জানেন না। এখন খোঁজ নিবেন।

এ ব্যাপারে মোয়াজ্জেমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক জানান, তাঁর সময়ে হয়নি। বরং তিনি এখন জানতে পেরে অনুসন্ধান শুরু করেছেন।

এ ব্যাপারে নান্দাইল উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. ইনসান আলী জানান, দুস্থ বিধবা-স্বামী পরিত্যক্তা ভাতার কার্ড বিতরণে নানা অনিয়মের অভিযোগ পাওয়ার পর এ বিষয়ে তদন্ত করা হচ্ছে। ভুয়াদের বাতিল করে প্রকৃতদের মাঝে ওই সব কার্ড প্রতিস্থাপন করা হবে।

দেশের খবর

আপনার মতামত লিখুন :

 

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালের ৫ ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী যারা...  রাজপুরে র‌্যাবে অভিযানে ধারালো অস্ত্রসহ সন্ত্রাসী গ্রেপ্তার  টুঙ্গিপাড়া জাতির জনকের মাজার জিয়ারত করলেন বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি  ঝালকাঠিতে শিক্ষক সমিতির জেলা শাখার পূর্ণাঙ্গ কমিটি গঠন  পায়রা সেতু নামকরণ হবে ‘শেখ হাসিনা সেতু’  ভিপি নুরের বিরুদ্ধে করা দুটি মামলা বরিশালে প্রত্যাহার দাবি  ঝালকাঠিতে সাংবাদিকদের ঐক্য, স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি  পদ্মা সেতুকে ঘিরে বরিশালে বিনিয়োগের ডালা খুলছে  তজুমদ্দিনে বিয়ে বাড়িতে খাবারে নেশা মিশিয়ে স্বর্ণালংকার চুরি, ৬ জন হাসপাতালে  ভান্ডারিয়ায় মুন্ডহীন লাশ উদ্ধার