২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

মৃত মাকে জাগাচ্ছে শিশু

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, ২৯ মে ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: ক্ষুধা, তৃষ্ণা, তীব্র গরম আর অতিরিক্ত পরিশ্রমে বিধ্বস্ত এক মা তার শিশুসন্তানকে নিয়ে ট্রেনে চেপে বসেছিলেন। করোনার কারণে দীর্ঘ লকডাউনের ফাঁদে কাজ হারিয়ে নিঃস্ব হয়ে গিয়েছিলেন তিনি। গ্রামে ফিরে গেলে কোনো ব্যবস্থা হবে ভেবে ছেলেকে নিয়ে যাচ্ছিলেন তিনি। কিন্তু চেনা গন্তব্যে পৌঁছানোর আগেই অচেনা গন্তব্যে চলে যান ওই মা। কিন্তু তার অবুঝ শিশুটি এতকিছু বোঝে না, মৃত মায়ের কাপড় ধরে টেনে তাকে জাগানোর প্রাণান্ত চেষ্টা করে যাচ্ছে সে।

এমন হৃদয়বিদারক ঘটনাটি ঘটেছে ভারতের বিহারের মোজফ্ফরপুর স্টেশনে। সেখানেই বাড়ি মৃত ওই নারীর। পেটের দায়ে গুজরাটে কাজ করতেন তিনি। কিন্তু লকডাউনের ফলে কাজ বন্ধ হওয়ায় তার আয় হচ্ছিল না। হাতে সঞ্চিত টাকাও একসময় ফুরিয়ে যায়। ভেবেছিলেন বাড়ি ফিরতে পারলে কিছু না কিছু করা যাবে। তাই গুজরাট থেকে বিহারে ফেরা শ্রমিক স্পেশ্যাল ট্রেনে ছেলেকে নিয়ে চড়ে বসেন তিনি।

এদিকে দীর্ঘদিন অভুক্ত থাকায় কাতর হয়ে ছিলেন ওই নারী। ট্রেনে উঠেও মেলেনি খাবার-পানি। তার ওপর তীব্র গরম। সব মিলিয়ে মোজফ্ফরপুর স্টেশনে পৌঁছার আগেই মারা যান তিনি।

ট্রেন থামার পর তার মরদেহ কাপড় চাপা দিয়ে মোজফ্ফরপুর স্টেশনে নামিয়ে দেওয়া হয়। আর একা সেই শিশুটি মাকে মাটি থেকে টেনে তোলার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছিল। সে ভেবেছিল মা হয়তো ঘুমিয়ে পড়েছে। কিন্তু মা যে তার আর নেই, এ কথা বুঝবে কী করে দুধের শিশুটি!

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন