১০ মিনিট আগের আপডেট বিকাল ২:১৯ ; বৃহস্পতিবার ; সেপ্টেম্বর ২৯, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

মেটার নতুন সিদ্ধান্ত: ফেসবুক লাইভে পণ্য বিক্রি বন্ধ

বরিশাল টাইমস রিপোর্ট
৯:২৮ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২২

মেটার নতুন সিদ্ধান্ত: ফেসবুক লাইভে পণ্য বিক্রি বন্ধ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রবেশ করলেই দেখা যায় বিভিন্ন পণ্য বিক্রির লাইভ অর্থাৎ সরাসরি ভিডিও। যার মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারে। কিন্তু লাইভে আর পণ্য বিক্রির সুবিধা রাখছে না ফেসবুক। চলতি বছরের অক্টোবর থেকে লাইভে পণ্য বিক্রি বন্ধ করছে ফেসবুক। সম্প্রতি এক ব্লগ পোস্টে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে মেটা। মূলত ইনস্টাগ্রাম রিলসে মনযোগ দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

মেটা সূত্র জানায়, ফেসবুক লাইভ ও ইভেন্টগুলোতে লাইভ ভিডিও সম্প্রচার করা যাবে। কিন্তু লাইভ ভিডিওর প্লেলিস্টে কোনো পণ্যের ট্যাগ দেওয়া যাবে না। পণ্যের শোকেসিংটা ‘রিল’-এর মাধ্যমে করতে অনুরোধে করেছে মেটা। রিল অ্যাড এবং ইনস্টাগ্রাম রিলের মাধ্যমে প্রোডাক্ট ট্যাগিং করতে বলেছে।

মেটা জানিয়েছে- সম্প্রতি লাইভ ভিডিওগুলো অনেকটা দৈর্ঘ ফর্মের দিকে এগোচ্ছে। কিন্তু এখন আর কেউ বড় বড় লাইভ দেখতে চায় না। এ জন্য মেটা ইনস্টাগ্রামের রিলসের দিকে বিশদভাবে নজর দিতে চাচ্ছে। রিলসের মাধ্যমে পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেওয়া যাবে।

এতদিন এ লাইভ শপিং ইভেন্ট ফিচারটি ব্যবহার করে ফেসবুক ব্যবসায়ীরা ফলোয়ারদের জন্য পণ্যের ভিডিও তৈরি করত; যা ছিল অনেকটাই পারসোনাল হোম শপিং নেটওয়ার্ক। এখানে একজন ব্যবসসায়ী তার ফলোয়ারদের লাইভ শপিং সেশনের নোটিফিকেশন দিতে পারত এবং মেসেঞ্জারের মাধ্যমে পেমেন্ট নিতে পারত।

সম্প্রতি টিকটক তাদের কিছু কৌশলগত অগ্রগতির কারণে তরুণ সম্প্রদায়কে বেশ আকৃষ্ট করেছে। ফলে রাজস্ব হারাচ্ছে মেটা। তাই এ ক্ষতি পুষিয়ে নিতে একটি বড় হাতিয়ার হিসাবে জাকারবার্গ ফেসবুক এবং ইনস্টাগ্রামে রিলকে অনেক গুরুত্ব দিচ্ছেন।

ফেসবুক লাইভ শপিং ফিচারটি চালু হয় ২ বছর আগে। এ ফিচারের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারত। এ ছাড়াও সম্ভাব্য ক্রেতা আকৃষ্টের অনেক বড় একটি প্ল্যাটফর্ম ছিল এ ফিচারটি।’

তথ্যপ্রযুক্তির খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  পিরোজপুরে জাতীয় পার্টির নেতাকে কুপিয়ে পা বিচ্ছিন্ন  পটুয়াখালীতে ৪ হাজার ৬০০ পিস ইয়াবাসহ গ্রেফতার ১  নতুন বিতর্কে বুবলি: অবশেষে অপুর কাছেই ফিরছেন নায়ক শাকিব!  একসঙ্গে মা-ছেলের বিষপান: ছেলে বেঁচে থাকলেও না ফেরার দেশে মা  বরিশালে গরুর ঘাস কাটা নিয়ে বিরোধ: নারীকে কুপিয়ে হত্যা, আহত ৫  গৃহহীনদের আশ্রয়ণ বাড়িতে স্বামী-স্ত্রীর সমান মালিকানা : প্রধানমন্ত্রী  অফিস সময় এক ঘণ্টা বাড়ছে!  আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত বিমান!  বরিশালে শিক্ষিকার বাসা থেকে লুট স্বর্ণালঙ্কারসহ ২ জুয়েলারি ব্যবসায়ী গ্রেফতার  চরফ্যাশনের মেঘনা নদী থেকে দেশীয় অস্ত্রসহ ১০ ডাকাত আটক