১৪ ঘণ্টা আগের আপডেট বিকাল ৫:০ ; বৃহস্পতিবার ; জুন ২০, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

মেহেন্দিগঞ্জে জেলেদের বরাদ্দ পণ্য হরিলুট করছে কোডেক ও ইকোফিস!

বরিশাল টাইমস রিপোর্ট
৬:০০ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০১৯

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএইড) অর্থায়নে মেহেন্দিগঞ্জে জেলেদের সাহায্যের নামে আসা বরাদ্দ হরিলুট করছে কোডেক ও ইকোফিস কর্মকর্তারা।

অনুসন্ধানে জানা গেছে- মেহেন্দিগঞ্জে ২০১৫ সাল থেকে ৪টি ইউনিয়নে কোডেক সংস্থাটি জেলে ও দুস্থ্য পরিবারের মাঝে ছাগল, হাঁস মুরগী, বীজ, জাল, সেলাই মেশিন ও কাপড়সহ বিভিন্ন বরাদ্দ আসলে তার সিংহভাগ আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। ৪টি ইউনিয়নের কোন জনপ্রতিনিধিই জানেন না এই বরাদ্দ কাদের মাঝে বন্টন করা হয়েছে। ভাষানচর, চরএককরিয়া, জাংগালিয়া ও উলানিয়া ইউনিয়নে জেলে পরিবারের মধ্যে ৩ হাজার টাকা সমমূল্যের পণ্য বিতরণ করলেও জানেন না ওই ইউনিয়নের চেয়ারম্যান বা কোন ইউপি সদস্য।

জেলে পরিবারের নামের তালিকা তৈরি করে সাহায্য দেওয়ার নামে বিদেশীদের টাকা লুটপাট চলছে বলে জানান জনপ্রতিনিধিরা। মেহেন্দিগঞ্জে নামমাত্র একটি অফিস থাকলেও নেই কোন সাইনর্বোড। অফিসের ভিতরে প্রবেশ করে দেখা গেছে- একটি কক্ষে বান্ডিল করা হাজারের বেশি ফেস্টুন। দেখলে মনে হয় কোন ব্যানার বা ফেস্টুনের কারখানা। বছরে উর্ধ্বতন কর্তৃপক্ষ আসলে তাদের সাথে ফাঁকিবাজি করতে হরেক রকমের ফেস্টুন সাটিয়ে প্রতারণা করছে জনগণের সাথে।

অফিসের নামে বাসস্থানের স্থান। সাইফুল রিয়াদ ও কবির হোসেন নামে দুজন ফিল্ড মোবিলাইজার থাকলেও তারা কোথায় কাজ করেন এবং কি কাজ করেণ জানেন না কেউ।

এ বিষয়ে ভাষানচর ইউনিয়ন ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম চুন্নু’র সাথে মুঠোফোনে আলাপকালে তিনি জানান, কোডেক ও ইকোফিস নামের কোন সংস্থা জেলে পরিবারের সাহায্য দেয় এমন কোন তথ্য আমার জানা নেই।

একই প্রসঙ্গে চরএককরিয়া ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল মকিম তালুকদার বলেন, ইকোফিস নামের কোন সংস্থা চরএককরিয়া ইউনিয়নে জেলেদের সাহায্যে কাজ করে তা আমার জানা নেই।

এ বিষয়ে কোডেক ও ইকোফিস প্রকল্প সমম্বয়কারী আল মামুন তালুকদারের সাথে মুঠোফোনে আলাপকালে তিনি গণমাধ্যমকে জানান, ২০১৫ থেকে ইউ.এস.এইড’র সাহায্যে ৪টি ইউনিয়নে জেলে পরিবারের মধ্যে বীজ, জাল, ছাগল, হাঁস মুরগী বিতরণ করেছি। যার তালিকা মৎস্য অফিসে আছে।

এ বিষয়ে জানতে চাইলে সহকারী মৎস্য কর্মকর্তা অনিল চন্দ্র দাস বলেন, কোডেক ও ইকোফিস নামের সংস্থা তাদের কার্যক্রমের আংশিক কিছু আমার জানা আছে। এভাবেই মেহেন্দিগঞ্জে কোডেক ও ইকোফিস নামের সংস্থা হতদরিদ্র মৎস্য পরিবারের মাঝে সাহায্যের নামে বিদেশী অর্থ লুটপাট করছে।

সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে এলাকাবাসী।’

বরিশালের খবর

আপনার মতামত লিখুন :

nextzen

সম্পাদক : শাকিব বিপ্লব
নির্বাহী সম্পাদক : মো. শামীম
সহ-সম্পাদক শাহীন হাসান
বার্তা সম্পাদক : হাসিবুল ইসলাম
প্রকাশক : তারিকুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাংলাদেশের সব থানার ওসিদের মোবাইল নম্বর  মন্ত্রী শামীমের দুয়ারে নতুন অতিথি, কিন্তু...  বোনকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় ভাইকে পিটিয়ে আহত  ভাণ্ডারিয়ায় ছুরিকাঘাতে অটোরিকশা চালক নিহত  যে কারণে লিচু খেলে শিশুদের মৃত্যু হয়  মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে হাইকোর্টের রায় বহাল  এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্রুততম প্রবৃদ্ধি বাংলাদেশের  ইসলাম অবমাননার অভিযোগে ‘পাবজি’ গেমকে হারাম ঘোষণা ইন্দোনেশিয়ায়  সংসদ কর্মকর্তা-কর্মচারীদের প্রধানমন্ত্রীর আম উপহার  টিকায় আস্থায় বিশ্বের শীর্ষস্থানে বাংলাদেশ