১ দিন আগের আপডেট সন্ধ্যা ৭:১৯ ; রবিবার ; মে ১৯, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

মেয়র সাদেকের হাতের ছোয়ায় বরিশাল হোক আধুনিক সিঙ্গাপুর

জহির উদদীন মঈন
৮:৪৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০১৯

জেলেদের একটা গ্রাম সিঙ্গাপুর। মালায়শিয়ানরা যখন তাদের বিতারিত করে সেখানকার অধিবাসীরা জানত না তাদের ভবিষ্যৎ। সঠিক পরিকল্পনা, অদম্য ইচ্ছা আর মাটির প্রতি অগাত ভালবাসায় দেখিয়ে দিয়েছেন লি কুয়ানের নেতৃত্বে সেখানকার জনসাধারণ। যারা আজ অসাধারণ। পৃথিবীর অন্যতম দরিদ্র জাতি আজ অন্যতম সেরা। বর্তমানে এত সুন্দর শহর পৃথিবীতে খুব কম আছে।

অথচ দেশটা কিছুই না, একটা দ্বীপ মাত্র। যাদের ছিলনা আমাদের যা আছে তার ছিটে ফোটা। পার্থক্যটা হয়ে দাড়ায় সঠিক নেতার নেতৃত্বে সবাই মিলে দেশকে আঁকড়ে ধরায়। একটু ময়লা ফেলতে দেয় না রাস্তায়। নির্দিষ্ট জায়গা ছাড়া কোথাও গাছের একটা মরা পাতাও ফেলা যায় না। ফুটপাত থেকে শুরু করে কোথাও কোনও দখলদারি নেই।

আইনের প্রতি শতভাগ সম্মান ও সমর্থনে ৭১৬ বর্গকিলোমিটারের দেশটা আজ পৃথিবীর সেরা সুন্দর ও নিরাপদ শহরের একটি। অথচ তাদের শুরুর সময় যা ছিল তার চেয়ে বহুগুনে ও সম্পদে ভরা আমার বরিশাল। প্রকৃতির অপার সৌন্দর্য্য, দক্ষ ও শিক্ষিত জনগোষ্ঠি, দেশপ্রেম, প্রয়োজনীয় সুযোগ এবং বর্তমানে সঠিক নেতৃত্বে বরিশাল সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র সেরনিয়াবাত সাদেক আব্দুল্লাহ’র মত ব্যক্তি। তবে কেন আমরা পারব না?

অবশ্যই পারব। এখন ই হোক শুরু। আমরা যদি এখন শুধু নিজে পরিবর্তন করি, পরিবর্তন করি নিজের চিন্তাকে। নিজের মায়ের মত ভালবাসি এ নগর কে তবে অচিরেই সম্ভব। দল-মত ছেড়ে জেগে ওঠার এখনই সময়। মাননীয় মেয়র সেরনিয়াবাত সাদেক আব্দুল্লাহর নেতৃত্বে এখনই সময় কাধে কাধ মিলিয়ে আধুনিক নগর গড়ে তোলার শপথে নিজের যাত্রাকে ত্বরান্বিত করা।

আমাদের সচেতনতা, আইনের প্রতি শ্রদ্ধা ও মায়ের মত নগরে প্রতি ভালবাসায় নিশ্চই অচীরে এ শহর মাথা তুলবে সেই জেলেদের নিবাসের নাম ভেঙে আধুনিক সিঙ্গাপুর হবার গল্পকে ছাড়িয়ে আরও উজ্বল নক্ষত্র হয়ে এ পৃথিবীর বুকে।

আসুন নিজে পরিবর্তন হই, পরিবর্তনের আহবান করি পাড়া- প্রতিবেশি, বন্ধু – বান্ধব , আত্মীয়-স্বজনকে। হই এক আধুনিক বরিশালের গর্বিত নগরবাসী।।

জহির উদদীন মঈন, প্রবাসী লেখক

কলাম

আপনার মতামত লিখুন :

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালের তেতুলিয়া নদী ভাঙনরোধে বেড়িবাঁধ নির্মাণ করা হবে: প্রতিমন্ত্রী জাহিদ ফারুক  বরগুনায় কাটা মাথা ও চামড়াসহ ৫ মণ হরিণের মাংস উদ্ধার  সোমবার শুরু হচ্ছে বিআরটিসির ঈদের আগাম টিকেট বিক্রি  বরিশালে শিক্ষার্থীকে ধর্ষন করে মোবাইলে নগ্ন ছবি ধারন  পিরোজপুরে ইসলামী ফাউন্ডেশনের ডিডি’কে হুমকি  বউ বদলের ঘটনাকে কেন্দ্র করে খুন!  ভিসিবিরোধী আন্দোলনে অংশ নেওয়া শিক্ষকদের হয়রানি!  গৃহবধূকে গণধর্ষণ করে ভিডিও ধারণ, আবার কুপ্রস্তাব  ১ বছর ধরে কিশোরীকে ধর্ষণ করতেন বিএনপির এই নেতা!  গর্ভবতী হলেন পুরুষ! চিকিৎসাবিজ্ঞানে তোলপাড়