১৩ ঘণ্টা আগের আপডেট সকাল ১০:৫৬ ; সোমবার ; জানুয়ারি ১৭, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

ম্যাকওএস মন্টেরে উন্মুক্ত করলো অ্যাপল

বিশেষ প্রতিনিধি
১২:০২ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২১

প্রযুক্তির দুনিয়ায় অ্যাপল এক যুগান্তকারী নাম। একের পর এক চমক নিয়ে আসছে প্রযুক্তি পণ্য নির্মাতা কোম্পানিটি। স্মার্ট ফোন থেকে শুরু করে কম্পিউটার ল্যাপটপ সবখানেই সাফল্য পেয়েছে অ্যাপল। এবার ব্যবহারকারীদের জন্য ম্যাকওএস মন্টেরে’র মূল সংস্করণ উন্মুক্ত করলো কোম্পানিটি।

এর আগে শুধু অ্যাপল ডেস্কটপ বা ল্যাপটপেই এটি ব্যবহার করা যেত। এখন যে কোনো কোম্পানির ডেস্কটপ বা ল্যাপটপে ডাউনলোডের জন্য ব্যবহার করা যাবে অ্যাপলের ম্যাকওএস মন্টেরে।

অ্যাপল ‘ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্সে (ডব্লিউডব্লিউডিসি)’ নতুন অপারেটিং সিস্টেমের ঘোষণা দিয়েছিল জুন মাসে। নতুন ফিচারগুলোর মধ্যে রয়েছে ম্যাক কম্পিউটারকে ‘এয়ারপ্লে টার্গেট’ বানিয়ে আইফোন বা আইপ্যাড থেকে কন্টেন্ট চালানোর ফিচার ও অ্যাপলের আইওএস অটোমেশন সফটওয়্যার। আধুনিকায়ন হয়েছে ফেইসটাইম ও কুইক নোট ফিচারে।

আলোচিত ফিচারগুলোর মধ্যে ইউনিভার্সাল কন্ট্রোল ও শেয়ারপ্লে শুরুতেই ম্যাকওএস মন্টেরে-তে নেই বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

অ্যাপল বলছে, উভয় ফিচারই অপারেটিং সিস্টেমটিতে যোগ হবে এই শরতের শেষ দিকে।

ইউনিভার্সাল কন্ট্রোল ফিচারের মাধ্যমে ফাইল ড্র্র্যাগ করে একাধিক মেশিনের যে কোনোটিতে রাখতে পারবেন ব্যবহারকারী। এছাড়াও একই মাউস ও কিবোর্ড একাধিক ম্যাক, ম্যাকবুক এবং আইপ্যাড চালনায় ব্যবহার করা যাবে।

ভার্জের প্রতিবেদন থেকে জানা যায়, ফেইসটাইমে কথা বলার মধ্যেই গান, সিনেমা বা টিভি শো দেখার সুবিধা দেবে শেয়ারপ্লে। ফিচারটি অ্যাপল মিউজিক, অ্যাপল টিভিপ্লাস এবং “জনপ্রিয় তৃতীয় পক্ষীয় সেবার” সঙ্গে ব্যবহার করা যাবে।

নতুন ডিজাইন করা ট্যাবটি সাফারি ব্রাউজারে ডিফল্ট সেটিং রাখা হয় নি। তার বদলে ব্যবহারকারীদের পরিচিত ইন্টারফেইসই রাখা হয়েছে এতে। সফটওয়্যারটির বেটা সংস্করণের ব্যবহারকারীরা আগেই অভিযোগ করেছিলেন যে নতুন ট্যাব ডিজাইনে অ্যাকটিভ ট্যাব খুঁজে বের করা বেশ কঠিন কাজ।

যে ম্যাক কম্পিউটারগুলোতে ম্যাকওএস মন্টেরে চলবে-

আইম্যাক (২০১৫-এর শেষের দিকের এবং পরবর্তীগুলো)
আইম্যাক প্রো (২০১৭-এর শেষের দিকের এবং পরবর্তীগুলো)
ম্যাক প্রো (২০১৩-এর শেষের দিকের এবং পরবর্তীগুলো)
ম্যাক মিনি (২০১৪-এর শেষের দিকের এবং পরবর্তীগুলো)
ম্যাকবুক প্রো (২০১৫-এর শুরুর দিকের এবং পরবর্তীগুলো)
ম্যাকবুক এয়ার (২০১৫-এর শুরুর দিকের এবং পরবর্তীগুলো)
ম্যাকবুক (২০১৬-এর শুরুর দিকের এবং পরবর্তীগুলো)

লক্ষণীয় বিষয় হচ্ছে, ম্যাকওএস মন্টেরে চালাতে সক্ষম কম্পিউটারের তালিকায় নেই, ম্যাকবুক এয়ার ২০১৩, আইম্যাক ২০১৪ এবং ২০১৩ সালের শেষের দিকে বাজারে আসা ম্যাকবুক প্রো। মন্টেরে ইনস্টল করার জন্য প্রথমে যেতে হবে সিস্টেম প্রেফারেন্সে, সেখান থেকে সফটওয়্যার আপডেট করে নিলেই হবে। যদি এভেইলেবেল না দেখায় তাহলে আবার নতুন করে সাইন-ইন করুন।

তথ্যপ্রযুক্তির খবর

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে জব্দ ইলিশ বিতরণ নিয়ে হুলুস্থুলু কাণ্ড  বাংলাদেশ-ভারত একই মায়ের ২ সন্তান: ভারতীয় সহকারী হাইকমিশনার  বরিশাল/ ধর্ষণের ঘটনা ‘ধামাচাপা’ দিতে নারীকে হত্যা  আইভী বিপুল ভোটে জয়ী  কলাপাড়ায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু  রাজাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ আহত ৮  ঝালকাঠিতে চাচাতো ভাইয়ের মারধরে প্রাণ গেল বৃদ্ধের  সংবাদ প্রকাশের জেরে সাংবাদিক এসএন পলাশকে হত্যাহুমকি  বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রীকে মারধর: সেই লিটন মেম্বর গ্রেপ্তার  লালমোহনে জাটকা ইলিশ রক্ষা অভিযানে জাল-মাছ জব্দ, চার জেলের জরিমানা