৫৯ মিনিট আগের আপডেট রাত ১১:৫ ; শুক্রবার ; নভেম্বর ২৭, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

যুক্তরাষ্ট্রে নির্বাচন ঘিরে সংঘাতপূর্ণ রাজনীতি

বিশেষ বার্তা পরিবেশক
১:২৬ পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে গুম অপহরণের পরিকল্পনার পর এবার ডেমোক্র্যাট ভোটারদের হুমকি দেয়া হচ্ছে।

ট্রাম্প সমর্থক বলে পরিচিত ‘প্রাউড বয়েজ’ নামে একটি সশস্ত্র গোষ্ঠী বিরোধী পক্ষের ভোটারদের বাড়ি বাড়ি চিঠি দিয়ে ভয় দেখাচ্ছে। অপরদিকে সংঘবদ্ধ ‘এনটিফা’ এবং ‘বিএলএম’ বিভিন্ন চার্চ ও রিপাবলিকানদের বাসা-বাড়িতে হামলা করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

ভোটের দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে নির্বাচন ঘিরে সংঘাতপূর্ণ হয়ে উঠছে মার্কিন রাজনীতি। এদিকে, মঙ্গলবার রাতে টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনের একটি নৈশক্লাবে বন্দুক হামলায় কমপক্ষে তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন চারজন। এদের একজনের অবস্থা আশঙ্কাজনক।

এ অবস্থার মধ্যেই স্থানীয় সময় বৃহস্পতিবার রাত আটটায় (বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাতটা) চূড়ান্ত ও শেষ বিতর্কে মুখোমুখি হচ্ছেন প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। টেনেসি অঙ্গরাজ্যের ন্যাশভিলে এই বিতর্কের আয়োজন করছে বেলমন্ট ইউনিভার্সিটি। বিতর্ক অনুষ্ঠান ঘিরে পুরো শহরে উৎসব আমেজ বিরাজ করছে।

নেয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা। দুই প্রেসিডেন্ট প্রার্থীর প্রচারণা শিবির থেকে জানানো হয়েছে, তারা চূড়ান্ত প্রস্তুতি নিয়েছেন। শেষ দিনের বিতর্কে অংশ নেয়ার আগেই একে আবারও ‘বিতর্কিত’ ও ‘নিরপেক্ষ নয়’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি অনুষ্ঠানের সঞ্চালক এনবিসি চ্যানেলের সাংবাদিক ক্রিস্টিন ওয়েলকারের রাজনৈতিক মতাদর্শ নিয়ে প্রশ্ন তুলেছেন। ট্রাম্প বলেছেন, ক্রিস্টিনের ভূমিকা পক্ষপাতদুষ্ট।

প্রথম প্রেসিডেন্ট বিতর্কের অভিজ্ঞতা থেকে কমিশন অন প্রেসিডেন্ট ডিবেট-সিপিডি এই বিতর্কে ‘মাইক বন্ধ’ রাখার অপশন ঘোষণা দিয়েছে। সিপিডি জানিয়েছে, একজন বক্তব্য রাখার সময় অন্যজনের মাইক্রোফোন বন্ধ থাকবে। কথার শেষে মাইক বন্ধ করে দেয়ার নিয়ম রাখারও বিরোধিতা করেছেন ট্রাম্প।

সিপিডি আরও জানিয়েছে, করোনার সঙ্গে লড়াই, বর্ণবাদ, আমেরিকান পরিবার, জলবায়ু পরিবর্তন, জাতীয় নিরাপত্তা ও নেতৃত্ব- এসব বিষয়ে বিতর্কে দুই প্রেসিডেন্ট প্রার্থীকে প্রশ্ন করা হবে। ট্রাম্প অবশ্য প্রেসিডেন্ট ডিবেট কমিশনের কাছে আর্জি জানিয়েছেন যেন বিতর্কে আন্তর্জাতিক ইস্যুতে বেশি প্রশ্ন রাখা হয়। তবে এ ব্যাপারে কিছু জানায়নি সিপিডি কর্তৃপক্ষ।

নির্বাচনের বাকি আছে আর মাত্র ১২ দিন। এ অবস্থায় রাত-দিন প্রচারণা চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক মিনিটও সময় নষ্ট করতে রাজি নন তিনি। একদিনে একাধিকবার বক্তব্য রাখছেন। জয় করার চেষ্টা করছেন ভোটারদের মন। বুধবার নর্থ ক্যারোলাইনায় সমাবেশে বাইডেনকে আবারও ‘ঘুমন্ত’ আখ্যা দিয়ে ট্রাম্প বলেন, ডেমোক্র্যাট এই নেতা জিতলে যুক্তরাষ্ট্র বামপন্থায় ভরে যাবে।

করোনা মহামারীর মধ্যে নির্বাচনী কর্মসূচিতে ট্রাম্পের তুলনায় বেশ রয়ে সয়ে প্রচারণা চালাচ্ছেন জো বাইডেন। কোনো কোনো দিন বাইডেনের কোনো কর্মসূচিই থাকছে না। তবে তার হয়ে সশরীরে প্রচারণায় নেমেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

বুধবার পেনসিলভেনিয়ায় একাধিক কর্মসূচিতে অংশ নিয়ে ওবামা বলেন, ট্রাম্প মার্কিন জনগণের ভালো চান না। তিনি বলেন, ‘আপনারা আমাকে দুইবার পেনসিলভেনিয়া থেকে জিতিয়েছেন।

আজ আমি আমার দলের দুই যোগ্য প্রার্থী জো বাইডেন ও কমলা হ্যারিসের জন্য আপনাদের রায় চাইতে এসেছি। ডেমোক্র্যাট দলীয় এই দুই প্রার্থী জিতলে মার্কিন নাগরিকরা স্বাস্থ্যসেবাসহ সুন্দর ভবিষ্যৎ পাবেন। যা ট্রাম্প দিতে ব্যর্থ হয়েছেন।’

আগামী দিনগুলোতে ফ্লোরিডা, নর্থ ক্যারোলাইনা, উইসকনসিনসহ বেশ কয়েকটি রাজ্যে বাইডেন-হ্যারিসের পক্ষে প্রচারণায় অংশ নেবেন বারাক ওবামা। এর মধ্যে কোনো কোনোটিতে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামাও থাকবেন।

যুক্তরাষ্ট্রে ইতোমধ্যে তিন কোটিরও বেশি মানুষ আগাম ভোট দিয়েছেন। আগাম ভোট ফেরত ভোটারদের মাঝে পরিচালিত এক জরিপে দেখা গেছে, রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বেশ বড় ব্যবধানে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

এরমধ্যে ঝুলন্ত স্টেট ফ্লোরিডায় যখন আগাম ভোটে বিপুল সংখ্যক ভোটার অংশ নিচ্ছেন তখন ডেমোক্র্যাট ভোটারদের কাছে হুমকি দিয়ে ই-মেইল পাঠাচ্ছে দক্ষিণপন্থী উগ্র শ্বেতাঙ্গ গোষ্ঠী ‘প্রাউড বয়েজ’। বেশ কিছু ডেমোক্র্যাট ভোটার গত মঙ্গলবার এই হুমকি দেয়া ই-মেইল পেয়েছেন। অনলাইন চিঠিতে বলা হয়েছে, ‘ট্রাম্পকে ভোট দিন, নয়তো পরিণতি ভালো হবে না।’

ই-মেইলে হুমকির বিষয়ে এফবিআই ইতোমধ্যেই তদন্তে নেমেছে। ই-মেইলে ব্যবহৃত ঠিকানা থেকে এটা স্পষ্ট হয়েছে যে, যারা এটি করছে তারা প্রাউড বয়েজের সঙ্গে যুক্ত। ই-মেইলগুলো এসেছে ‘ইনফো অ্যাট অফিসিয়াল প্রাউড বয়েজ ডট কম’ থেকে।

ভোটের সময় ভোটারদের ভীতি প্রদর্শন করাই এসব ই-মেইলের উদ্দেশ্য বলে তদন্তকারীরা মনে করছেন। এ ধরনের ই-মেইলে বলা হয়েছে, ‘ট্রাম্পকে ভোট না দিলে আমরা আপনাকে ছাড়ব না (উই উইল কাম আফটার ইউ)।

আপনার সম্পর্কে সব তথ্য আমাদের কাছে আছে। আমাদের কথাকে গুরুত্ব দেবেন।’ অপরদিকে বিভিন্ন অঙ্গরাজ্যের রিপাবলিকান নেতা ও সমর্থকরা তাদের বাসা-বাড়িতে হামলার অভিযোগ করেছেন।

তাদের অভিযোগ, বর্ণবাদবিরোধী আন্দোলন ‘ব্ল্যাক লাইভ ম্যাটার্স’ এ ভাংচুর-লুটপাটের নেতৃত্ব দেয়া ‘এনটিফা’ ও বামপন্থা সমর্থিত ‘বিএলএম’ গোষ্ঠী রিপাবলিকানদের ওপর এমনকি তাদের প্রতিষ্ঠিত চার্চে (খ্রিষ্টীয় ধর্মীয় উপসনালয়) হামলা চালাচ্ছে। রিপাবলিকানদের এসব অভিযোগও খতিয়ে দেখছে এফবিআই।

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  পিরোজপুরে চেয়ারম্যানের জমি দখলের পর বিএনপি নেতার ছেলের ভূরিভোজ!  মামা-ভাগনির প্রেমে অন্তঃসত্ত্বা কিশোরী, মামার সেলফি ভাইরাল  সাতদিনে চাল-তেলসহ বেড়েছে ৮ নিত্যপণ্যের দাম  রোগীর কিডনি গায়েব: বিএসএমএমইউ’র ৪ চিকিৎসকের বিরুদ্ধে মামলা  কেরোসিনের আগুনে স্ত্রীকে জ্বালিয়ে স্বামী পলাতক  মায়ের পাশ থেকে সন্তান চুরি করলো ‘জিন’!  চরমোনাই পীর-মামুনুল সমর্থকদের বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ  এক বছরে ঝালকাঠি থানাকে বদলে দিয়েছেন সদর থানার ওসি খলিল  পটুয়াখালীতে সুইচগেট বন্ধ প্রভাবশালীদের মাছ চাষ!  এবার চীন থেকে ছড়াচ্ছে নরোভাইরাস!