৮ মিনিট আগের আপডেট বিকাল ৪:৪১ ; শুক্রবার ; ডিসেম্বর ২, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

যেমন আছেন ভোলা উপকূলের নারীরা

বরিশাল টাইমস রিপোর্ট
৯:৫৩ অপরাহ্ণ, মার্চ ৮, ২০১৮

নারী-পুরুষ সমান অধিকার’ তার বিন্দু মাত্র ছোঁয়া নেই ভালার উপকূলে। সেখানে নারীদের জীবনযাত্রার মান অনেকটাই ভিন্ন। নারী অধিকার কাগজে কলমেই সীমাবদ্ধ। প্রান্তিক জনপদে আজও নারীরা নানা সমস্যা ও সুবিধা বঞ্চিত হয়ে আছেন। পাচ্ছেন না ন্যায্য অধিকার মজুরি কিংবা কাজের স্বীকৃতি। শোষণ বঞ্চনা আর অবহেলায় কাটছে তাদের দিন। তাদের খোঁজ কেউ নেয় না বলে অভিযোগ নারীদের।

নারীদের অভিযোগ, বছর শেষ হলেই ৮ মার্চ একটি মানববন্ধন আর নারী অধিকারের আন্দোলন হয়। কিন্তু বাকি দিনগুলোতে নারীদের নিয়ে কথা বলার কেউ নেই। খোঁজ নিয়ে জানা যায়, শহর থেকে গ্রামে সংকট বেশি থাকলেও যেনো নারীদের হাজারো সংকটের কোনো শেষ নেই। এখানে নারীদের সুুযোগ-সুবিধা ও ন্যায্য অধিকার দেওয়া হয় না। আজো সৃষ্টি হয়নি তাদের জন্য কাজের সুবিধা আর ন্যায্য মজুরি। তবুও তারা প্রয়োজনের তাগিদে রান্না-বান্না আর ঘর সংসারের কাজের বাইরে শ্রম বিক্রি করেন। কিন্তু সেখানেও তারা চরমভাবে বঞ্চিত।

পুরুষদের মতো সমানভাবে কাজ করলেও ন্যায্য মজুরি থেকে বঞ্চিতই থেকে যাচ্ছেন। ঘরে বাহিরে পুরুষের নির্যাতন চলে দিনের পর দিন। সে কারণে অধিকার বাস্তবায়িত হয়নি। মাঝের চর এলাকার আসমা আক্তার বলেন, পুরুষের সঙ্গে কাজ করি, পুরুষের বেতন ৪০০ টাকা। কিন্তু আমাদের দেওয়া হয় ১৫০/২০০ টাকা। প্রতিবাদ করলে বলে, ‘তোমরা মহিলা’।

তুলাতলীর শিউলী বেগম বলেন, নারী হিসেবে আমরা যে কাজটি করছি, সে কাজের স্বীকৃতি চাই, আমারাও সমান মজুরি চাই। মদনপুর চরে আকলিমা বলেন, নারী বলে আমাদের অনেক সময় কাজে নিতে চায় না, কাজের সুযোগ পেলে পুরুষের মতো আমরাও সমাজের উন্নতি ও সহযোগিতা করতে পারতাম। মনোয়ারা, ফাতেমা, লাইলী বেগমসহ অনেকেই বলেন, সংসারে আমরা অধিকার পাই না, বাইরে কাজেও একই অবন্থা, তাই সরকারের কাছে দাবি জানাচ্ছি, গ্রামের নারীরাও যেনো সমান অধিকার নিশ্চিত হয়।

জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. ইকবাল হোসেন বলেন, নারীদের অধিকার নিশ্চিত করার জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে কাজ করে যাচ্ছে। সামাজিক বা পারিবারিকভাবে কোনো অভিযোগ পেলে আমরা নারীদের বিভিন্ন সহযোগিতা করে থাকি। তবে, মজুরি বৈষম্যের বিষয়ে মাঠ পর্যায়ে আমাদের কোনো কার্যক্রম নেই।

ভোলা

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  তজুমদ্দিনের মেঘনা নদীতে ১৫ জেলে অপহরন  নভেম্বরে ১৩৪ কোটি টাকার পণ্য জব্দ করেছে বিজিবি  বিয়ে বাড়িতে গয়না নিয়ে সংঘর্ষে কনের দাদি নিহত, বরসহ আটক ১২  গলাচিপায় ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন  দলের ব্যর্থতায় পদত্যাগ করলেন বেলজিয়াম কোচ  বানারীপাড়ায় পার্বত্য শান্তি চুক্তির রজত জয়ন্তীতে বিশাল আনন্দ র‌্যালী  বরিশালে গোল্ডেন জিপিএ-৫ পেয়েও দুশ্চিন্তায় কেয়ার পরিবার  বাজি ধরে গরম চা পান, কণ্ঠনালী পুড়ে মারা গেলেন রোহিঙ্গা যুবক  ভোলায় ডাকাত ‘আবদুল্লাহ বাহিনীর’ প্রধানসহ আটক ৫  ইউপি চেয়ারম্যান পদে স্বামী-স্ত্রীর ভোটযুদ্ধ!