১০ ঘণ্টা আগের আপডেট সকাল ৯:১১ ; বৃহস্পতিবার ; জানুয়ারি ২৪, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

যে গ্রামে জন্মের পরপরই মেয়ের বিয়ে দেন বাবা-মা

অনলাইন ডেস্ক
১:৫৫ পূর্বাহ্ণ, নভেম্বর ৫, ২০১৮

বর ইব্রাহিমের বয়স ১৩ বছর, আর কনের বয়স ১৩ ঘণ্টাও হয়নি। ইব্রাহিমের বাবা সদ্যোজাত মেয়ে শিশুটির হাতে গাছের লতা পরিয়ে দেয়ার মধ্য দিয়ে হয়ে গেলো বিয়ে। এমন প্রথাই শত বছর ধরে চলছে কেনিয়ার ওরোমা সম্প্রদায়ের সমাজে। প্রথাটির নাম ‘দারারা’। বিবিসি।

কনের বাবা আব্দি আদোনা বিবিসিকে বলেন, এখন থেকে আমার মেয়ে বড় হতে থাকবে আর ইব্রাহিমের জন্য অপেক্ষা করবে। আমি মরে গেলেও ইব্রাহিম ছাড়া অন্য কেউ তাকে বিয়ে করতে পারবে না। এটাই আমাদের নিয়ম।

‘দারারা’ প্রথার পক্ষে যুক্তি তুলে ধরে আদোনা বলেন, ‘এর ফলে মেয়েটির দিকে আর কেউ তাকাবে না। আমার মেয়ের ভবিষ্যৎ নিরাপদ হলো। তার কোন বিপদ হলে দুই পরিবারই এগিয়ে আসবে। উভয় পরিবারের মধ্যে বন্ধন দৃঢ় হবে।’

মেয়ের ইচ্ছা-অনিচ্ছার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, কিসে মেয়ের ভাল হবে সেটা বাবাই ভাল বোঝেন। বাবার ইচ্ছাই মেয়ের ইচ্ছা।

ওরোমা সম্প্রদায়ের বসবাস কেনিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলের তানা নদীর তীরে। এ সম্প্রদায়ের একটি বড় অংশ ইসলাম ধর্মের অনুসারী।

বিশেষ খবর

আপনার মতামত লিখুন :

এডিটর ইন চিফ: হাসিবুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ভোলায় জেলেদের জালে ২ মণ ওজনের হাউস মাছ‌  বরিশালে বিএনপি জামায়াতের ১৪ নেতাকর্মী জেলহাজতে  ভোলায় খালের ওপর নির্মিত মার্কেট!, অত:পর...  কিশোরের সেই ‘নির্যাতক’ গ্রেপ্তার  শিক্ষককে নারী দিয়ে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন ২ পুলিশ  জীবন্ত মানুষকে কবরে নামিয়ে প্রতারণা!  ঋণের টাকা পরিশোধ করতে না পেরে...  আসামির অন্তঃসত্ত্বা স্ত্রীর পেটে লাথি, পুলিশের বিরুদ্ধে মামলা  চতুর্থ ধাপে বরিশাল বিভাগে উপজেলা নির্বাচন  বরিশাল খাদ্য বিভাগে ভাঙচুর, ফায়ার সার্ভিসের ৪ সদস্য ক্লোজড