১ ঘণ্টা আগের আপডেট রাত ১০:৪৮ ; বৃহস্পতিবার ; ডিসেম্বর ১, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

যে গ্রামে শেষ রুটিটা খেলেই অসুস্থ হবে পুরুষ!

বরিশাল টাইমস রিপোর্ট
১:৫৮ অপরাহ্ণ, মার্চ ৪, ২০১৮

ভারতের রাজস্থানের বান্সওয়ারা শহর থেকে ৫০ কিলোমিটার দূরের আদিবাসীদের এক গ্রাম হারেন্দ্রগার্থ। সে গ্রামের মানুষরা একটা বিষয় খুব মেনে চলেন। তাদের বিশ্বাস, যদি পুরুষরা ঘরের শেষ রুটিটা খান তবে তারা অসুস্থ হয়ে পড়বেন। শেষ রুটি বলতে আটার উচ্ছিষ্টাংশ দিয়ে শেষে যে রুটিটা বানানো হয়ে সেটাকে বোঝানো হয়েছে।

অর্থাৎ, রুটির উচ্ছিষ্ট পুরুষদের খাওয়া চলবে না। কাজেই সে খাবারটা নারীদের জন্যেই বরাদ্দ। এ নিয়ম পালন করছেন গ্রামের সরলা বারিয়া। মেনেছেন তার শাশুড়ি এবং আদি প্রজন্মের নারীরা।

সরলা জানালেন, এ গ্রামের নারীরা সকালে গরম গরম রুটি বানায়। বাড়ির পুরুষরা খাওয়ার পর যা থাকে মূলত তাই খেতে হয় নারীদের। এটা নিয়ম, এটাই বিধি। এখানে এটাই সংস্কৃতি। কিন্তু আধুনিকমনা অনেকেই নারীদের পরিবারের সঙ্গে নাস্তা খেতে উৎসাহিত করছেন।

আমলিপাড়া গ্রামের আমুলি ঘারাসিয়া বললেন তার কথা। জানালেন, যখন তিনি পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে বসে খেতে শুরু করলেন, তখন তার শ্বশুর বাড়ির লোকেরা হতাশ ও ক্ষুব্ধ হয়ে পড়ল। তারা প্রায় সময় খাবার লুকিয়ে তাকে অভুক্ত রাখতো। অনেক রাতই তার না খেয়ে কেটেছে। বললেন, এ নিয়ে আমি আমার স্বামীর সঙ্গে অনেক ঝগড়া করেছি। কত রাত কেঁদে কাটিয়েছি!

তবে সরলা বা আমুলি এবং তাদের মতো অনেক নারী এখনো হতাশ নন। তারা এমন অপসংস্কৃতি নিয়ে কথা বলতে চান। সরকারের হাঙ্গার প্রজেক্টের কল্যাণে বান্সওয়ারা এবং সিরোহি ডিস্ট্রিক্টের ৮ হাজার নারী এখন তাদের পরিবারের সঙ্গে একসাথে বসে খাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছেন।

ভারতে জনস্বাস্থ্যের ওপর সামাজিক প্রভাব নিয়ে গবেষণা করছেন ডায়ানে কফে। তিনি বলেন, নারীরা এখনো বাড়িতে নিয়মিতভাবে নানা বিধি-নিষেধের মধ্যে থাকে। বিশেষ করে যাদের পরিবারের উচ্ছিষ্ট খাবার খেতে হয় তারা ওজনহীনতায় ভোগেন। এ অবস্থায় যারা গর্ভধারণ করেন তাদের সন্তান স্বাস্থ্যঝুঁকিতে পড়ে যায়।

তবে এখন আমুলির স্বামী কিছুটা স্বাভাবিক হওয়ার চেষ্টা করছেন। তিনি মাঝে মাঝে খাবার পাকানোর সময় স্ত্রীকে এটা সেটা এগিয়ে দেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া 

বিশেষ খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ছিনতাইয়ের অভিযোগে এমপির বিরুদ্ধে মামলা  পিরোজপুরে মাদক মামলায় যুবকের কারাদণ্ড  বিজয় মাসের প্রথম দিনে মুক্তিযোদ্ধা এনছান আলী'র দাবি  পটুয়াখালীতে এইচএসসি পরীক্ষার্থীকে কুপিয়ে জখম  এমপি ভাগ চাওয়ায় বরাদ্দ পাওয়া কম্বল ফেরত দিল চেয়ারম্যানরা  ডিসেম্বরেই আসছে শৈত্যপ্রবাহ: সাগরে দুটি লঘুচাপ  সিইসির আশ্বাসে কর্মকর্তাদের কর্মবিরতির কর্মসূচি স্থগিত  গৌরনদীর ১৬ স্কুলে ১০ টাকায় ‘দুপুরের খাবার’  বরিশালে চুরি যাওয়া ও হারানো ১৭ ফোন উদ্ধার: খুশি মালিকরা  বরিশালে চালককে অজ্ঞান করে ইজিবাইক ছিনতাই