২ ঘণ্টা আগের আপডেট সন্ধ্যা ৬:১৫ ; রবিবার ; মে ২৯, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

যে জীবন মানুষের নয়, তবু তারাও মানুষ

বরিশাল টাইমস রিপোর্ট
১২:৩০ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০১৬

লিঙ্গ পরিচয় ও বিশ্বাসের কারণে সমাজের বিশেষ এক শ্রেণির মানুষ তারা। সমাজে টিকে থাকতে অবিরাম লড়াই চালিয়ে যাচ্ছেন তারা। পিতা-মাতার কাছে নেই তাদের আশ্রয়। সমাজের বিশেষ এক গোষ্ঠীর জীবন-যাপনও আর দশজনের মতো নয়। কার্যত তারা নির্দিষ্ট একটি গণ্ডিতেই আজীবনের জন্য আবদ্ধ। বাংলাদেশের বিশেষ এই গোষ্ঠীটি হচ্ছে তৃতীয় লিঙ্গের মানুষ।

ইতালির বিখ্যাত আলোকচিত্রী ও ভিডিওগ্রাফার রাফায়েল প্যাট্রেলা সম্প্রতি বাংলাদেশ সফর করেছেন। সফরে তিনি বাংলাদেশের হিজড়া সম্প্রদায়ের নেতাদের সঙ্গে কথা বলেছেন; ক্যামেরায় বন্দি করেছেন হিজড়াদের দৈনন্দিন জীবন-যাপনের চিত্র।

 

তিনি বলেছেন, বাংলাদেশে তৃতীয় লিঙ্গের মানুষরা হিজড়া হিসেবে পরিচিত। কিন্তু এই শব্দটির সঙ্গে জড়িয়ে আছে ভণ্ডামি। এই তৃতীয় লিঙ্গের সর্দার ‘গুরু’ হিসেবে পরিচিত। ভণ্ডামি এই গুরু শব্দটি ঘিরেও। কেননা বিশেষ ক্ষমতার চর্চা করেন এই গুরু। যিনি এক সময় সমাজ থেকে পৃথক হয়েছেন; পরে এই গোষ্ঠীর সঙ্গে জড়িয়ে পড়েছেন এবং নিজের ক্ষমতা জাহিরকারী করতে পারা এই গোষ্ঠীর সদস্য এক সময় ‘গুরু’ হচ্ছেন।

রাফায়েল প্যাট্রেলা বলেন, এটি একটি ভিন্নধর্মী গল্প। এই প্রথম বাংলাদেশ সফরে গিয়েছিলাম। ইট কারখানার শ্রমিকদের জীবনের গল্প ক্যামেরায় তুলে আনতে বাংলাদেশ সফর করেছিলাম। রাজধানী ঢাকার মিরপুর এক নাম্বারে হাঁটছিলাম। এ সময় কয়েকজন তরুণকে দেখতে পাই। যারা আমাকে হিজড়া হিসেবে পরিচয় দিয়েছিলেন এবং উচ্চস্বরে হাসছিলেন। তাদের সঙ্গে আমার ভালো সম্পর্ক তৈরি হয়। পরে তাদের আস্তানায় পৌঁছে যাই।

এক বছর পর তৃতীয় লিঙ্গের ওই গ্রুপের সঙ্গে যোগাযোগ করেন প্যাট্রেলা। বাংলাদেশে এসে ২০দিন কাটিয়েছেন তাদের সঙ্গে। হিজড়াদের সঙ্গে থাকা, খাওয়া, ঘুমানো কোনো কিছুই বাদ যায়নি তার। দেখেছেন কীভাবে ছোট্ট একটি কক্ষে গাদাগাদি করে থাকেন এই বিশেষ সম্প্রদায়ের সদস্যরা। তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশে হিজড়ারা কিছু সরকারি সুযোগ-সুবিধা পেলেও এখনো আড়ালে জীবন-যাপন করছেন সমকামীরা।

 

বাংলাদেশে ১৭ কোটি মানুষের বসবাস; ৯০ শতাংশ মানুষ মুসলিম। এর মধ্যে হিজড়া রয়েছে মাত্র ১০ হাজার। এই হিজড়াদের মধ্যে অনেকেই রয়েছেন, যাদের স্বামী সংসার রয়েছে। কিন্তু নিজেদেরকে তৃতীয় লিঙ্গ হিসেবে পরিচয় দিতেই ভালোবাসেন। এ ছাড়া অর্থ উপার্জনের হাতিয়ার হিসেবে লিঙ্গ পরিচয়ও বদলে ফেলেন অনেকেই।

 

 

খবর বিজ্ঞপ্তি, বিশেষ খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাস চালক-হেলপার ছিলেন ঘুমের ঘোরে, দুর্ঘটনায় প্রাণ গেল ১০ জনের  বোনের জানাজায় যাওয়ার সময় বাস দুর্ঘটনায় ভাই নিহত  পুকুরে সাঁতার কাটতে গিয়ে প্রাণ গেলো পুলিশ কর্মকর্তার  বরিশালে ভয়াবহ বাস দুর্ঘটনা: তদন্তে বরিশাল জেলা প্রশাসনের কমিটি  মনপুরায় ব্যাংক এশিয়ার স্থান পরিবর্তন ও নতুন অফিস উদ্বোধন  বরিশালে বাস দুর্ঘটনা, ঘুমিয়ে ছিলেন চালক: ফায়ার সার্ভিস  মর্মান্তিক: বরিশালে বাস দুর্ঘটনায় ১০ জনের প্রাণহানি  ‘ক্ষমতাসীনরা পুলিশকে তাদের সম্পদ মনে করে’: সাবেক আইজিপি  মনপুরায় বজ্রপাতে গরুর মৃত্যু  উজিরপুরে স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা