৭ ঘণ্টা আগের আপডেট সকাল ৮:১৪ ; সোমবার ; আগস্ট ১০, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

যে তিন ভিটামিনে ত্বক হবে উজ্জ্বল ও ফর্সা

ষ্পেশাল করেসপন্ডেন্ট
১২:১২ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২০

বার্তা পরিবেশক অনলাইন:: ত্বক সুস্থ ও সুন্দর রাখার প্রথম শর্ত হলো পুষ্টিকর খাবার। তাই বাইরে থেকে ত্বকে যত দামী প্রসাধনীই ব্যবহার করুন না কেন দেহের ভেতর থেকে পুষ্টি না পেলে ত্বক সুন্দর দেখায় না। তবে এবার জেনে নিন কোন তিনটি ভিটামিন গ্রহণের মাধ্যমে আপনি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারবেন-

ভিটামিন বি কমপ্লেক্স

সুন্দর ত্বকের জন্য খাবারে নায়াসিন অথবা ভিটামিন বি৩ যোগ করা প্রয়োজন। ত্বকের মসৃণভাব বাড়াতে, বলিরেখা দূর করতে ও কোমলভাব আনতে ভিটামিন বি৩ জরুরি। এটা ত্বকে সেরামাইডস ও ফ্যাটি অ্যাসিড তৈরিতে ভূমিকা রেখে ত্বকে সুরক্ষা নিশ্চিত করে। এছাড়াও ত্বকের আর্দ্রতা রক্ষা করে কোমল ভাব ধরে রাখতে ভিটামিন বি গ্রহণ করা প্রয়োজন। ভিটামিন বি সমৃদ্ধ খাবারগুলো হলো, বাদামি চাল ও শস্য যেমন- বাজরা, বার্লি, ডিম ও দুধ ও দুগ্ধজাত খাবার, সবজি, বীজ ও বাদাম।

ভিটামিন সি

ত্বকের ভেতর ও বাইরে দুই স্তরেই কাজ করে এই ভিটামিন। এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে পরিচিত ও ক্যান্সার প্রতিরোধক। ভিটামিন সি কোষকলা উৎপাদন করে ও প্রোটিন ত্বককে দৃঢ় ও নমনীয় করে। এজন্য বয়সের ছাপ কমে ও ত্বক টানটান ও কোমল রাখে। এজন্য প্রতিদিনের খাবার তালিকায় টক ফল যেমন- কমলা, লেবু, আঙুর-জাতীয় ফল, মিষ্টি লেবু, স্ট্রবেরি, কিউই, পেঁপে, টমেটোসহ ব্রকোলি ও ফুলকপি রাখুন।

ভিটামিন ই

আরেকটি অ্যান্টিঅক্সিডেন্ট যা উন্মুক্ত রেডিকেলের কারণে হওয়া ত্বকের জারনের ক্ষয় হ্রাস করে। ভিটামিন ই ত্বককে গভীর থেকে আর্দ্র রাখে। ত্বক কোমল ও মসৃণ করতে সহায়তা করে। ভিটামিন ই সমৃদ্ধ খাবার- পালংশাক ও ব্রকোলি, চিনা বাদাম, কাঠ বাদাম ও হ্যাজেল বাদাম, সূর্যমুখীর বীজ ইত্যাদি।

বিশেষ খবর

আপনার মতামত লিখুন :

 

সম্পাদক : হাসিবুল ইসলাম
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে কলেজছাত্রীকে দলবেঁধে ধর্ষণ, তিনজন গ্রেপ্তার  বাবুগঞ্জে বঙ্গমাতার জন্মবার্ষিকীতে সেলাই মেশিন বিতরণ  আর নেই কিংবদন্তি গীতিকার আলাউদ্দিন আলী  আদালতের নির্দেশ অমান্য করে বাকেরগঞ্জে ভবন নির্মাণ  নথুল্লাবাদে লিটন মোল্লার চাঁদাবাজি চলছেই, আটক শ্যালক  কুয়াকাটায় পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস  এএসআইকে প্রকাশ্যে ওসির মারধর: তদন্ত কমিটি গঠন  বেপরোয়া পটুয়াখালির এমপি মুহিবের সন্ত্রাসী বাহিনী, ছাত্রলীগ নেতার সংবাদ সম্মেলন  কলাপাড়ার সাবমেরিন কেবলে জটিলতা, ইন্টারনেটে ধীরগতি  করোনা প্রাদুর্ভাবে কুয়াকাটায় নেই পর্যটকদের সেই আনাগোনা