২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

রাজনৈতিক চাপে বরিশাল বাসদের ‘মানবতার বাজার’ বন্ধ!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৫৫ অপরাহ্ণ, ০৮ মে ২০২১

রাজনৈতিক চাপে বরিশাল বাসদের ‘মানবতার বাজার’ বন্ধ!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> বরিশালে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) ‘মানবতার বাজার’ কার্যক্রম কার্যক্রম স্থগিত করতে বাধ্য হয়েছে বলে দাবি করেছেন দলটির জেলা নেতৃবৃন্দ। তারা অভিযোগ করেন, রাজনৈতিক ষড়যন্ত্রে জায়গা না পাওয়ায় চালু হওয়ার দুদিনের মাথায় কার্যক্রম বন্ধ করা হয়েছে। তবে দ্রুত সময়ের মধ্যে বিকল্প পন্থায় এ বাজারের কার্যক্রম চালু করা হবে বলেও জানিয়েছে বাসদ। আজ শনিবার (০৮ মে) বেলা ১১ টায় বরিশাল নগরের ফকিরবাড়ি রোডে বাসদের অস্থায়ী কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জেলা বাসদের আহ্বায়ক ইমরান হাবিব রুমন ও সদস্যসচিব ডা. মনীষা চক্রবর্তী এ অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠকালে ডা. মনীষা চক্রবর্তী বলেন, বাসদ বরিশাল জেলা শাখার উদ্যোগে করোনা পরিস্থিতি মোকাবিলায় মানুষকে সম্মানের সঙ্গে খাদ্য সহায়তা দেওয়ার জন্য গত বছর ১২ এপ্রিল ‘মানবতার বাজার’ নামে কার্যক্রম শুরু করে । এছাড়া ফ্রি অক্সিজেন ব্যাংক, ফ্রি করোনা অ্যাম্বুলেন্স সার্ভিস, করোনা রোগীদের ফ্রি চিকিৎসা, মানবতার কৃষি, মানবতার পাঠশালাসহ নানান আয়োজন আমাদের রয়েছে। আর বিনা মূল্যের এই বাজারের মডেলটি শুধু আমাদের বরিশালে বা দেশে না, দেশের বাইরেও প্রচুর সুনাম কুড়িয়েছে।

বাসদ জানায়, গত বছর এই মানবতার বাজার থেকে ২০ হাজার মানুষকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছিল। আর এ বছর ৬ মে থেকে দ্বিতীয় দফায় মানবতার বাজার পরিচালনা শুরু হয়। ২ দিনে এই মানবতার বাজার থেকে ৫০০ শতাধিক শ্রমজীবী দুস্থ মানুষকে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। এবারের কার্যক্রম বরিশাল নগরের অমৃত লাল দে কলেজ মাঠে পরিচালনা শুরু হয়।

তারা অভিযোগ করেন, কিন্তু দুঃখের বিষয় শুরুর দুই দিন পর আমাদের মানবতার বাজার করতে দেয়ার বিষয়টিতে কর্তৃপক্ষ অপারগতা প্রকাশ করেছে। মানবতার বাজারটি অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার জন্য বলেছে। কিন্তু কর্তৃপক্ষ সরাসরি না বললেও বিভিন্ন সূত্র থেকে আমরা জানতে পেরেছি এক রাজনৈতিক দলের চাপের মুখে তারা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

সংবাদ সম্মেলনে মনীষা চক্রবর্তী বলেন, আমরা আরও কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে যোগাযোগ করি এবং আমরা মানবতার বাজার পরিচালনা করার জন্য অনুরোধ করি। প্রথমে তারা খুশি হয়ে অনুমতি দিলেও পরবর্তীতে তারাও একই রাজনৈতিক চাপের কাছে নতি স্বীকার করেন ও প্রতিষ্ঠান ব্যবহার করতে দেওয়ার ব্যাপারে অপারগতা প্রকাশ করেন।’

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন