২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

রাষ্ট্রীয় নৌযান থেকে যাত্রীরা মুখ ফিরিয়ে নিচ্ছে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:৩২ পূর্বাহ্ণ, ১০ অক্টোবর ২০১৬

বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) যাত্রীবাহি নৌযান মধুমতি ও বাঙ্গালী জাহাজের এক একটির নির্মাণ ব্যয় দেখানো হয়েছে প্রায় ২৭ কোটি টাকা। বেসরকারি নৌযানের তুলনায় বিআইডব্লিউটিসির জাহাজের ভাড়া বেশি। তারপরও জাহাজগুলো লোকসান গুণছে। অথচ ঢাকা-বরিশাল রুটের বেসরকারি কোম্পানিগুলো এরচেয়ে অর্ধেকেরও কম টাকায় লঞ্চ নির্মাণ করে ব্যবসা করছে। বিআইডব্লিউটিসি জাহাজ নির্মাণে বিপুল পরিমাণ অর্থ ব্যয় রহস্যজনক।

রোববার বেলা ১১ দিকে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ে আয়োজিত বিআইডব্লিউটিসির যাত্রী পরিবহনের সমস্যা ও সম্ভাবনা শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তারা এ অভিমত দেন। সভা চলে দুপুর পর্যন্ত।

মতবিনিমনয় সভায় প্রধান অতিথি ছিলেন বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) মো. শহীদুল ইসলাম। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান। বরিশালের বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা সভায় অংশ নেন।

সভায় মতামত প্রদানকারী সকল বক্তা ঢাকা-বরিশাল-মোড়লগঞ্জ রুটে চলাচলকারী স্টিমারের মান নিয়ে কঠোর সমালোচনা করেন। তারা বলেন, একই রুটে চলাচলকারী বেসরকারি লঞ্চগুলোর নির্মাণ করা কাঠামো পুরোপুরি আধুনিক ও যাত্রীবান্ধব।

অন্যদিকে, বিআইডব্লিউটিসি সম্প্রতি ‘বাঙ্গালী ও মধুমতি’ নামক দুটি জাহাজ নির্মাণ করেছে যা গোডাউনের সঙ্গে তুলনা করা যায়। ফলে যাত্রীরা এ জাহাজ দুটি থেকে মুখ ঘুরিয়ে নিয়েছে। অর্ধশতাধিক বছরের পুরানো জাহাজ অস্ট্রিচ, মাহসুদ, লেপচাসহ অন্য জাহাজগুলোও যথাযথভাবে সংস্কার করা হচ্ছেনা। ফলে এক সময়ে যেসব স্টিমারে ভ্রমণ করতেন এখন তারা বেসরকারি লঞ্চের ভ্রমণ করছেন।

জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান বিআইডব্লিউটিসির কাছে জেলখাল দিয়ে লঞ্চঘাট থেকে নতুল্লাবাদ রুটে চলার জন্য একটি ওয়াটার বাস দাবি করেন।

প্রধান অতিথির বক্তৃতায় বিআইডব্লিউটিসি পরিচালক (বাণিজ্য) মো. শহীদুল ইসলাম বলেন, টিকেট বিক্রির অনলাইন প্রতিষ্ঠান ‘সহজ’র বিরুদ্ধে অসংখ্য অভিযোগ থাকায় তাদের ব্যাপারে বিআইডব্লিউটিসি খুব শিগগিরিই নতুন করে সিদ্ধান্ত নেবে। অন্যান্য অভিযোগগুলো পর্যায়ক্রমে সমাধান করা হবে।

জেলা প্রশাসকের দাবির প্রেক্ষিতে জেলখাল দিয়ে লঞ্চঘাট থেকে নতুল্লাবাদ রুটে চলার জন্য একটি ওয়াটার বাস দেওয়ার আশ্বাস দেন তিনি।

12 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন