২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

রেড জোন লকডাউনে উদাসীন বরিশাল প্রশাসন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:২২ অপরাহ্ণ, ১৭ জুন ২০২০

নিজস্ব বার্তা পরিবেশক ::  স্বাস্থ্য অধিদপ্তরের জোনিং সিস্টেমে করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বরিশাল নগরীর থেকে শুরু করে জেলার বেশিরভাগ এলাকা রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। তবে রেড জোন এলাকাগুলোতে জোনিং সিস্টেম গাইডলাইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বাস্থ্য বিভাগ অনুরোধ জানালেও সময়ক্ষেপণ করছে স্থানীয় প্রশাসন। জরুরী অবস্থায় সময়ক্ষেপণ না করে দ্রুত এই ব্যবস্থা কার্যকর করতে রেড জোনে এলাকা ভিত্তিক লকডাউন করার দাবী জানিয়েছেন সুশীল নেতারা।

এদিকে স্বাস্থ্য বিভাগের জোনিং তালিকা পর্যালোচনা করে কার্যকর ব্যবস্থা (লকডাউন) অন্তত সপ্তাহখানেক সময় লাগবে বলে জানিয়েছেন বরিশালের জেলা প্রশাসক।

বরিশাল স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, বরিশাল মহানগরী এবং বিভাগের ৬ জেলায় সবশেষ বুধবার সকাল পর্যন্ত নতুন করে ৩২ জনসহ করোনায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ৭শ’ ১ জন। এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৩৪ জনের। আক্রান্তদের মধ্যে সর্বাধিক ৯৯৭জন বরিশাল জেলা ও মহানগরে, পটুয়াখালীতে ১৯৬ জন, ভোলায় ১৪০ জন, পিরোজপুরে ১২৭জন, বরগুনায় ১৪০জন এবং ১০১জন ঝালকাঠীতে।

জানা গেছে, জেলা স্বাস্থ্য বিভাগ আক্রান্তের হার অনুযায়ী বিভিন্ন জোনে ভাগ করে সেসব এলাকায় কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য গত ১৫ জুন সংশ্লিস্ট সকল প্রশাসনের কাছে অনুরোধ করে চিঠি দিয়েছে। রেড জোন চিহ্নিত এলাকায় জনগণের অবাধ চলাচল নিয়ন্ত্রন করে করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রনের জন্য সরকারের সংশ্লিষ্ট সকল বিভাগকে অনুরোধ করা হয়েছে বলে জানান বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস। তিনি জানান, জরুরী এই মুহূর্তে রেড জোন চিহ্নিত এলাকায় কঠোর লকডাউন বাস্তবায়ন ছাড়া করোনা প্রতিরোধ এবং নিয়ন্ত্রনের কোন বিকল্প নেই।

বরিশাল সচেতন নাগরিক কমিটির সভাপতি অধ্যাপক শাহ্ সাজেদা জানিয়েছেন, স্বাস্থ্য বিভাগের জোনিং সিস্টেম অনুযায়ী পুরো নগরী, জেলা বা উপজেলা লকডাউন না করে আক্রান্তদের সু-নির্দিষ্ট এলাকাগুলো অতিদ্রুত কঠোরভাবে লকডাউন করা হোক। এদিকে বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান সাংবাদিকদের বলেন, স্বাস্থ্য বিভাগের জোনিং সিস্টেমে প্রশাসনের কিছু অবজারভেশন আছে। রেড জোনে কার্যকর পদক্ষেপ নিতে কিছু পরিকল্পনা সাঁজাতে হচ্ছে। জনগণের ভোগান্তি কমাতে সকল সংস্থাকে সাথে নিয়ে চলতি সপ্তাহেই বরিশালের চিহ্নিত রেড জোনে লকডাউন কার্যকর করা হবে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান সাংবাদিকদের জানিয়েছেন, জোনিং সিস্টেম পূর্ণ বাস্তবায়নের প্রস্তুতি চলছে। সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সমন্বয়ের মাধ্যমে শিগগিরই রেড জোনে লকডাউন কার্যকর করার কথা বলেন পুলিশ কমিশনার।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন