১৯ মিনিট আগের আপডেট রাত ৯:২৯ ; সোমবার ; অক্টোবর ৩, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

রোববার অস্ট্রেলিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী

বরিশাল টাইমস রিপোর্ট
৭:৪৭ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৬

শিল্পবর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক সপ্তম এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক থ্রিআর ফোরামে অংশ নিতে রবিাবর অস্ট্রলিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। দেশটির এডেলেইডে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘের আঞ্চলিক উন্নয়ন কেন্দ্রের আমন্ত্রণে তিনি এই ফোরামে যোগ দিচ্ছেন। শিল্পমন্ত্রীর সহকারী একান্ত সচিব এফ এম মাহমুদ তার সফরসঙ্গী হবেন।

 

২-৪ নভেম্বর এডেলেইড কনভেনশন সেন্টারে এ ফোরাম অনুষ্ঠিত হবে। অস্ট্রেলিয়া ও জাপান সরকার যৌথভাবে এর আয়োজন করেছে। এতে গত বছর ২৫-২৭ সেপ্টেম্বর নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘ টেকসই উন্নয়ন সম্মেলনে গৃহিত এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি নিয়ে আলোচনা হবে। বিশেষ করে, উৎপাদনমুখী কর্মকান্ডে প্রাকৃতিক সম্পদের টেকসই ও পরিমিত ব্যবহারের জন্য পরিবেশ সংরক্ষণের অন্যতম মৌলিক ধারণা থ্রিআর অর্থাৎ কল কারখানায় বর্জ্য ও কাঁচামালের অপচয় হ্রাস, বর্জ্য পুনর্ব্যবহার এবং বর্জ্য পুনর্ব্যবহারের জন্য প্রক্রিয়াকরণের কৌশল সম্পর্কে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হবে।

 

ফোরামে শিল্পমন্ত্রী পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে বাংলাদেশ সরকার গৃহীত উদ্যোগগুলো তুলে ধরবেন। তিনি বাংলাদেশের শিল্প কারখানায় বর্জ্য পরিশোধন, সবুজ প্রযুক্তির প্রয়োগ এবং নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করে পরিবেশবান্ধব পণ্য উৎপাদনের প্রচেষ্টা ও সাফল্য সম্পর্কে আলোকপাত করবেন। এতে অংশগ্রহণের ফলে বাংলাদেশের কল-কারখানার বর্জ্য হ্রাস, বর্জ্য পরিশোধন ও পুনর্ব্যবহারের লক্ষ্যে বিশ্বব্যাপী অনুসৃত কৌশল এবং ব্যবহৃত সবুজ প্রযুক্তির স্থানান্তরের প্রয়াস জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

 

আগামী ৬ নভেম্বর শিল্পমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।-বাসস।

খবর বিজ্ঞপ্তি, বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরগুনায় চোখ ওঠা রোগের প্রকোপ বৃদ্ধি, ড্রপ সংকট-নেই অয়েনমেন্টও  নাচতে নাচতে ছেলের মৃত্যু, বাবাও মারা গেলেন শোকে!  এমপি-মন্ত্রী আমরা বানাইসি: পুলিশ-যুবলীগ নেতার ফোনালাপ ভাইরাল  মাপে তেল কম দেওয়ায় ফিলিং স্টেশনকে জরিমানা  হিজলায় নির্বাহী কর্মকর্তা বিদায় ও বরণ অনুষ্ঠান  বাউফলে চেয়ারম্যানের নেতৃত্বে হামলায় গুরুতর আহত বিসিবির ফিজিওথেরাপিস্ট  লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম  বাউফলে মা ইলিশ রক্ষায় জনসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত  মাদরাসায় যাওয়ার পথে নিখোঁজ শিশু আশিক  বাউফলে বিদ্যালয় সিঁড়ির ঘর থেকে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার