১ min আগের আপডেট বিকাল ২:২০ ; শুক্রবার ; ডিসেম্বর ১৩, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

লোকনৃত্যে দেশসেরা ঝালকাঠির চিন্ময়

বরিশাল টাইমস রিপোর্ট
৩:১৪ অপরাহ্ণ, জুন ২৭, ২০১৯

লোকনৃত্যে দেশসেরা হয়ে প্রথম স্থান অধিকার করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছ থেকে স্বর্ণপদক গ্রহণ করেছে ঝালকাঠি সরকারি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র চিন্ময় পাল। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বুধবার জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি। সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন।

এ ছাড়াও ঝালকাঠির কন্যা শান্তা ইসলাম লোক সংগীতে তৃতীয় স্থান অধিকার করে শিক্ষামন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করে। বিজয়ীদেরকে মেডেল, সনদ ও ক্রেস্ট প্রদান করে আয়োজক কর্তৃপক্ষ।

চিন্ময় পাল ঝালকাঠি শহরের বান্দাঘাট এলাকার কাঠালতলার ক্ষুদ্র ব্যবসায়ী মৃত. নেপাল চন্দ্র পাল ও গৃহিণী সীমা পালের ছেলে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ম শ্রেণিতে পড়ুয়া অবস্থায় নৃত্যাঙ্গণে পদার্পণ করে। প্রাথমিক সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়ে জেএসসি উত্তীর্ণ হয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ে ৯ম শ্রেণিতে ভর্তি হয়।

সেখান থেকে ২০১৮ সালে বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়। সে বর্তমানে ঝালকাঠি সরকারি কলেজে দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে পড়াশোনা করছে। পড়াশোনার পাশাপাশি সে নৃত্যাঙ্গণে বেশ কৃতিত্ব অর্জন করে। নৃত্যাঙ্গণে প্রবেশকালে নৃত্য শিক্ষক ছিলেন দেবাশীষ সেন গুপ্ত এবং পরবর্তীতে বরিশালের মুরাদুজ্জামানের কাছে নৃত্যের উচ্চ শিক্ষা গ্রহণ করে চিন্ময়।

এ কৃতিত্ব অর্জনে ঝালকাঠির সবার সহযোগিত ছিল বলে সন্তোষ প্রকাশ করেন লোকনৃত্যে দেশসেরা চিন্ময় পাল। চিন্মুয় পালের এ গৌরব অর্জনে তাকে ধন্যবাদ প্রকাশ করেছেন ঝালকাঠি সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. আনছার উদ্দিন।

অপরদিকে ঝালকাঠিতে সঙ্গিতাঙ্গণে পরিচিত শান্তা ইসলাম ৫ম বারের মতো সঙ্গীত প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে কৃতিত্ব অর্জন করেছে। লোকসঙ্গীত পরিবেশ প্রতিযোগিতায় তৃতীয় স্থান অধিকার করে পুরস্কার গ্রহণ করেছে অতিথিদের কাছ থেকে। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বুধবার জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি। সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন। এর আগে চারবার সঙ্গীত পরিবেশন প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে বিজয় অর্জন করে পুরস্কার পান।

শান্তা ইসলামের ছোটকাল থেকে সঙ্গীতের প্রতি ঝোঁক ছিল। শহরের একটি কিন্ডার গার্টেন থেকে দ্বিতীয় শ্রেণি উত্তীর্ণ হয়ে সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয় থেকে ২০১৮ সালে জিপিএ ৪.০৬ পেয়ে মানবিক বিভাগে এসএসসি উত্তীর্ণ হয়। বর্তমানে সে বরিশাল অমৃতলাল দে মহাবিদ্যালয়ে দ্বাদশ শ্রেণিতে মানবিক বিভাগে পড়াশোনা করছে।

ঝালকাঠির খবর

আপনার মতামত লিখুন :

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ভারতে কারাভোগের পর ১৯ বাংলাদেশিকে হস্তান্তর  রায় শুনে কান্নায় ভেঙে পড়লেন বিএনপিপন্থী নারী আইনজীবীরা  ৩ কেজি গাঁজাসহ নারী মাদক বিক্রেতা আটক  ২ মন্ত্রীর ভারত সফর আটকে মোদি সরকারকে কড়া বার্তা : হাসিনার  শ্যালক হত্যার দায়ে দুলাভাই গ্রেফতার  টেকনাফে ৮ লাখ ইয়াবাসহ গ্রেফতার ৪, অস্ত্র উদ্ধার  বিএনপির মিছিলে ইট-পাটকেল ছোড়ার অভিযোগ  ব্রিটেনের নির্বাচনে জয়ী হলেন রুশনারা আলী ও রুপা হক  সাবেক স্বামীর এসিডে ঝলছে গেল মা-ছেলের শরীর  দ্বিগুণ ভোটের ব্যবধানে তৃতীয়বারের মতো বিজয়ী টিউলিপ