২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

শীতকালে আরও বেশি ভয়ঙ্কর হয়ে উঠবে করোনা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:০৯ অপরাহ্ণ, ১৪ জুলাই ২০২০

বার্তা পরিবেশক অনলাইন:: মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ শীতকালে আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

ব্রিটিশ গবেষকরা বলছেন, শীতে দ্বিতীয় দফার সংক্রমণে কেবল যুক্তরাজ্যেই এক লাখ ২০ হাজার মানুষ মারা যেতে পারে। তবে দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিলে এই মৃত্যুর সংখ্যা কমে আসবে বলে মনে করছেন তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ৩৭ জন বিজ্ঞানী ও অ্যাকাডেমিশিয়ান মিলে এই গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছেন। সম্ভাব্য সর্বোচ্চ খারাপ পরিণতির কথা বিবেচনা করে তারা একটি মডেল দাঁড় করিয়েছেন।

তাতে বলা হচ্ছে, কেবল বিট্রেনের হাসপাতালেই ২৪ হাজার পাঁচশ থেকে দুই লাখ ৫১ হাজার মানুষ মারা যেতে পারে। আর ব্রিটেনে সর্বোচ্চ মৃত্যু হতে পারে ২০২১ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এরইমধ্যে করোনার ভ্যাকসিনের চলে আসলে কিংবা কড়া পদক্ষেপ নিতে পারলে আক্রান্ত ও মৃতের সংখ্যা হ্রাস করা সম্ভব।

ব্রিটেনের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স এই মডেলে জোর দিয়ে বলেছেন, শীতে করোনাভাইরাস মহামারি কিভাবে ছড়িয়ে যেতে পারে তা নিয়ে এখনো অনেক বেশি অনিশ্চয়তা রয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, শীতল পরিবেশে ভাইরাস আরো দীর্ঘ সময় ধরে টিকে থাকতে পারে এবং আরো বেশি সংক্রমণ ঘটাতে পারে।

উল্লেখ্য, প্রথমবারের সংক্রমণে এখন পর্যন্ত ব্রিটেনে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে দুই লাখ ৯০ হাজার ১৩৩ জন এবং মারা গেছে ৪৪ হাজার আটশ ৩০ জন। সূত্র: বিবিসি

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন